BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

ইনস্টাগ্রামের ভুল ধরিয়ে ফেসবুক থেকে ২২ লক্ষ টাকা পুরস্কার পেলেন ভারতীয় হ্যাকার

Published by: Abhisek Rakshit |    Posted: June 16, 2021 8:19 pm|    Updated: June 16, 2021 8:19 pm

Indian hacker wins Rs 22 lakh from Facebook for highlighting Instagram bug | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফলো করার দরকার নেই। চাইলেই যে কারওর ইনস্টাগ্রাম (Instagram) অ্যাকাউন্ট থেকে (এমনকী প্রোফাইল প্রাইভেট করা থাকলেও) তাঁর আর্কাইভ করা পোস্ট, স্টোরি, রিল এবং আইজি টিভি জানা সম্ভব। অর্থাৎ প্রায় হাতের মুঠোয় যেকোনও ইনস্টাগ্রাম ইউজারের ব্যক্তিগত তথ্য। ফলে সমস্যায় পড়তে পারতেন কোটি কোটি ইউজার। কিন্তু ইনস্টাগ্রামের সেই বাগ বা ভাইরাসকে চিহ্নিত করে দিলেন ভারতীয় এক হ্যাকার। আর সেকারণেই ফেসবুকের পক্ষ থেকে ২২ লক্ষ টাকা পুরস্কারও পেলেন ময়ূর ফারতাদে নামে মহারাষ্ট্রের (Maharashtra) সোলাপুরের ওই বাসিন্দা।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে ময়ূর জানিয়েছেন, বহুদিন ধরেই ফেসবুকের মালিকানাধীন ইনস্টাগ্রামের খুঁটিনাটি পরীক্ষা করছিলেন তিনি। একটু গভীরে গিয়ে পরীক্ষানিরীক্ষা করতেই এই ভাইরাসের বিষয়টি নজরে আসে তাঁর। মিডিয়া আইডি ছাড়াই ওই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে ইউজারদের ব্যক্তিগত তথ্য জানা সম্ভব হচ্ছিল। শুধু তাই নয়, ওই ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক থাকা ফেসবুক পেজও হ্যাকাররা অ্যাকসেস করতে সক্ষম হচ্ছিল। এর ফলে এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে নিরাপত্তা সংক্রান্ত বড়সড় ফাঁক তৈরি হয়। এরপরই বিষয়টি ফেসবুক কর্তৃপক্ষকে জানায় ময়ূর। তারপরই তাঁরা ময়ূরের সঙ্গে যোগাযোগ করে। সবশেষে ‘বাগ’ বা ওই ভাইরাসটিকে নিষ্ক্রিয় করার পরই ওই যুবককে পুরস্কারস্বরূপ ২২ লক্ষ টাকাও দেওয়া হয়।

[আরও পড়ুন: অন্তর্বর্তীকালীন CCO নিয়োগ করেও মিলল না স্বস্তি, আইনি রক্ষাকবচ হারাল Twitter]

জানা গিয়েছে, ফেসবুক বাগ বাউন্টি প্রোগ্রামের মাধ্যমে গত ১৬ এপ্রিল বিষয়টি মার্ক জুকারবার্গের সংস্থাকে জানায় ময়ূর। এরপর ১৯ এপ্রিল ফেসবুকের পক্ষ থেকে ময়ূরের সঙ্গে যোগাযোগ করে বিষয়টি বিস্তারিত জানতে চাওয়া হয়। সোলাপুরের ওই যুবক সমস্তটা জানিয়েও দেন। তারপর ২৯ এপ্রিল ওই ‘বাগ’টিকে নিষ্ক্রিয় করা হয়। এর পাশাপাশি ময়ূরকেও ২২ লক্ষ টাকার পুরস্কার দেওয়ার কথাও ঘোষণা করা হয়। যদিও এই প্রথম নয়, এর আগে বিভিন্ন সরকারি ওয়েবসাইটের ভুল ধরানোর জন্যও পুরস্কার পেয়েছিলেন টেকস্যাভি এই যুবক। এরপর ফেসবুকের পক্ষ থেকে একটি পোস্টে সেকথা জানানোও হয়েছে।

[আরও পড়ুন: এবার রাজ্যের নিজস্ব অ্যাপেই হবে করোনা টিকার রেজিস্ট্রেশন, কীভাবে স্লট বুক করবেন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement