BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার রাজ্যের নিজস্ব অ্যাপেই হবে করোনা টিকার রেজিস্ট্রেশন, কীভাবে স্লট বুক করবেন?

Published by: Sulaya Singha |    Posted: June 15, 2021 5:44 pm|    Updated: June 15, 2021 7:20 pm

West Bengal Govt launches new CVR app for Corona Vaccination | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মারণ ভাইরাস করোনাকে আটকানোর সবচেয়ে বড় অস্ত্র ভ্যাকসিন। আর সেই টিকাকরণের গতি বাড়াতে নানারকম পদক্ষেপ করছে বাংলা। এবার করোনা ভ্যাকসিন (Corona Vaccination) দেওয়ায় জোর দিতে নয়া অ্যাপ আনল রাজ্য সরকার। যার পোশাকি নাম CVR অ্যাপ। এবার থেকে আর কো-উইনের উপর নির্ভর করে থাকতে হবে না। এই অ্যাপের মাধ্যমেই নাম নথিভুক্ত ও টিকা নেওয়ার স্লট বুক করতে পারবেন রাজ্যবাসী।

এখানেই শেষ নয়। হোয়াটসঅ্যাপ (Whatsaap) মেসেজের মাধ্যমেও টিকা নেওয়ার জন্য স্লট বুক করা যাবে। তার জন্য চালু হয়েছে নয়া হোয়াটসঅ্যাপ নম্বরও। রাজ্যের স্বাস্থ্যদপ্তর জানাচ্ছে, 8335999000 নম্বরে হোয়াটসঅ্যাপ মেসেজ পাঠালেই ধাপে ধাপে ভ্যাকসিন কেন্দ্র ও টিকা নেওয়ার স্লট বুক করে নিতে পারবেন ইউজাররা। অ্যাপটির উদ্বোধন করেছেন রাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

কীভাবে স্লট বুক করবেন CVR অ্যাপটিতে? কেন্দ্রের কো-উইনের মতোই এই অ্যাপে ঢুকলে নিজের নাম ও পরিচয়পত্র দিয়ে রেজিস্টার করতে হবে। রেজিস্ট্রেশন সম্পন্ন হলে কখন কোথায় কোন তারিখে টিকা নিতে চান, সেই সময় বেছে নিন।

[আরও পড়ুন: হিন্দু দেবতাদের নিয়ে আপত্তিকর পোস্ট! ইনস্টাগ্রাম, ফেসবুককে নোটিস দিল্লি হাই কোর্টের]

ইতিমধ্যেই CoWin-এর পালটা দিয়ে বেনভ্যাক্স নামের একটি পোর্টাল এনেছে রাজ্য। বেঙ্গলের ‘বেন’ এবং ভ্যাকসিনের ‘ভ্যাক্স’ জুড়েই নামকরণ করা হয়েছে পোর্টালের। টিকা সংক্রান্ত গবেষণাতেও সাহায্য করবে পোর্টালটি। প্রথম ডোজ নেওয়ার পর দ্বিতীয় ডোজের দিন কবে তা এই পোর্টালের মাধ্যমে আগাম মেসেজ পাবেন গ্রাহকরা। আবার কারও প্রতিষেধক নেওয়ার রেজিস্ট্রেশন করা থাকলে, মেসেজ পাঠিয়ে জানানো হবে টিকা নিতে কবে, কখন, কোথায় পৌঁছে যেতে হবে। এবার রাজ্যের নিজস্ব CVR অ্যাপের ব্যবহারেই রাজ্যে গতি পাবে টিকাকরণ, আশা সরকারের।

উল্লেখ্য, রাজ্যজুড়ে কড়া বিধিনিষেধ জারি থাকায় অনেকটাই নিয়ন্ত্রণে সংক্রমণ। সোমবারের বুলেটিন বলছে, ২৪ ঘণ্টায় বাংলায় সংক্রমিত সাড়ে ৩ হাজারের কিছু বেশি। কমেছে মৃত্যুর হারও। টেস্টিং ও টিকাকরণের মাধ্যমেই ভাইরাসকে নিয়ন্ত্রণে আনার চেষ্টা চলছে।  

[আরও পড়ুন: নয়া ফিচার নিয়ে হাজির Paytm, এবার ভ্যাকসিনের স্লট বুকিং করতে পারবেন এই অ্যাপেই]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে