২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কীভাবে বাড়িতেই তৈরি করা যায় অক্সিজেন? গুগলে উত্তর খুঁজছেন দেশবাসী

Published by: Sulaya Singha |    Posted: April 24, 2021 1:54 pm|    Updated: April 24, 2021 2:37 pm

Indians Googling ‘How To Make Oxygen At Home’, amid Covid Crisis | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে চোখ রাঙাচ্ছে মারণ করোনা ভাইরাস (Corona Virus)। প্রতিদিন লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টাতেই যেমন সংক্রমিত সাড়ে ৩ লক্ষের দোরগোড়ায় পৌঁছেছে। আর এর মধ্যেই প্রায় সমস্ত রাজ্যে অক্সিজেনের হাহাকার। স্বজনহারাদের কান্নায় চতুর্দিক ভরছে বিষাদে। অক্সিজেনের অভাব মিটবে কীভাবে? বাড়িতেই কি অক্সিজেন বানিয়ে নেওয়া সম্ভব? কীভাবে ঘাটতি মিটবে? এসব উত্তর খুঁজে পেতে গুগলের শরণাপন্ন হচ্ছেন আমজনতা। গুগল সার্চে ট্রেন্ডিং হয়ে গিয়েছে ‘হাও টু মেক অক্সিজেন অ্যাট হোম।’

শুক্রবার সকাল থেকেই গুগল সার্চ (Google Search) ইঞ্জিনে ‘হাও টু’ শব্দ দুটি ব্যবহার করে অক্সিজেন সংক্রান্ত নানা তথ্য খোঁজার চেষ্টা করেছেন সাধারণ মানুষ। যার মধ্যে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে বাড়িতে কীভাবে অক্সিজেন সিলিন্ডার (Oxygen Cylinder) তৈরি করা যাবে- এই প্রশ্নটি। স্বাভাবিকভাবেই বাড়তে থাকে এর ‘সার্চ ভ্যালু’। নির্দিষ্ট সময় কোনও বিষয় কত বেশি সংখ্যক মানুষ সার্চ করছেন, তার উপর একটা মূল্য নির্ধারিত হয়। তারই পোশাকি নাম ‘সার্চ ভ্যালু’। দেখা যায়, শুক্রবার এই প্রশ্নের সার্চ ভ্যালু ১০০ হয়ে যায়। সপ্তাহ খানেক আগে অর্থাৎ গত ১৫ এপ্রিল নাগাদ যার সার্চ ভ্যালু ছিল ১০-১৩। অক্সিজেন তৈরির আগ্রহ সবচেয়ে বেশি দেখিয়েছেন গুজরাটের বাসিন্দারা। সেখানে সার্চ ভ্যালু ৭০। তারপরই তালিকায় রয়েছে উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশ। এই তিন রাজ্যে প্রশ্নটির সার্চ ভ্যালু যথাক্রমে ৫৫, ৪৯ এবং ৪৬।

[আরও পড়ুন: ভয়াবহ! ৩ দিনেই দেশে করোনা আক্রান্ত প্রায় ১০ লক্ষ, রেকর্ড মৃত্যুতেও]

কীভাবে অক্সিজেন তৈরি করা যাবে- এই প্রশ্নের সার্চ ভ্যালুও উল্লেখযোগ্যভাবে বেড়েছে। শুক্রবার যা ছিল ৩৬। সপ্তাখানেক আগে এই প্রশ্নেরই সার্চ ভ্যালু ছিল ৫-এর আশেপাশে। এক্ষেত্রেও সবচেয়ে বেশি সার্চ হয়েছে গুজরাটে (৮৭)। তারপরই রয়েছে মহারাষ্ট্র (৬১) ও উত্তরপ্রদেশ (৫৫)।

এবার প্রশ্ন হচ্ছে, এই সার্চে কি কৌতূহল মিটছে ইউজারদের? সার্চ করলেই দেখতে পাবেন, এমন অনেক সাইট রয়েছে, যেখানে অক্সিজেন তৈরির টিপস দেওয়া আছে। সেই সঙ্গে এই সংক্রান্ত আরও কিছু প্রশ্নের উত্তরও পাওয়া যাবে। যা করোনা কালে নিঃসন্দেহে উপকারে লাগবে।

[আরও পড়ুন: করোনা পরিস্থিতিতে অক্সিজেন-ওষুধের কালোবাজারি রুখবে কলকাতা পুলিশের বিশেষ টিম]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে