১০  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

যাত্রীদের সুবিধার্থে অনলাইনে টিকিট কাটায় বড়সড় বদল আনল IRCTC, জানুন খুঁটিনাটি

Published by: Sulaya Singha |    Posted: June 6, 2022 6:50 pm|    Updated: June 6, 2022 6:50 pm

IRCTC has changed rules for user IDs linked to Aadhaar | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যাত্রীদের সুবিধার্থে অনলাইন টিকিট কাটার ক্ষেত্রে নিয়মে বড়সড় বদল আনল আইআরসিটিসি। এবার থেকে এই ওয়েবসাইটের আইডি’র সঙ্গে আধার কার্ড লিংক করা থাকলে ইউজাররা বেশি পরিমাণ টিকিট কাটতে পারবেন।

সোমবারই নয়া নিয়মের কথা ঘোষণা করেছে ভারতীয় রেল। জানানো হয়েছে, ইন্ডিয়ান রেলওয়েজ কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনের (IRCTC) আইডি’র সঙ্গে যদি আপনার আধার কার্ড যুক্ত থাকে, তাহলে এবার থেকে এক মাসে ২৪টি টিকিট কাটা যাবে। এক্ষেত্রে এর আগে সর্বোচ্চ ১২টি টিকিট কাটা যেত। অর্থাৎ এবার তা বেড়ে হল ২৪। অন্যদিকে আধার লিংক না থাকলে আগে যেখানে মাসে ৬টি টিকিট কাটা যেত, এখন তা বাড়িয়ে করা হল ১২টি।

[আরও পড়ুন: রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরের অধীনস্থ বিশ্ববিদ্যালয়ের আচার্য পদে মুখ্যমন্ত্রী, সিদ্ধান্ত মন্ত্রিসভার]

অনলাইনে ব্যক্তিগত আইডি দিয়ে টিকিট কেটে নেয় দালালরা। সেই কারচুপি রুখতে কম সংখ্যার টিকিট দেওয়ার সিদ্ধান্ত ছিল রেলের। কিন্তু এখন বাড়তি চাহিদার জন্য সংখ্যা বাড়াতে বাধ্য হল রেল। কর্মীদের স্বেচ্ছাচারিতার জন্য সংস্থার বদনাম আর চাইছে না আইআরসিটিসি। স্বচ্ছ ভাবমূর্তি ফেরাতে এবার সংস্থাটি যাত্রীদের সচেতন করবে। আগামী সোমবার থেকে তারা বিভিন্ন ট্রেনের যাত্রীদের জানিয়ে দেবে, খাবার নিলে দাম মেটানোর সময় ন্যায্য বিল নেবেন। খাবারের নির্ধারিত দাম ও বাতিলের তারিখ অবশ্যই দেখবেন যাত্রীরা। খাবার পরিবেশনের সময় তা কর্মীদের সামনেই খুলে দেখে নেবেন, উপযুক্ত কি না ইত্যাদি। বিভিন্ন ট্রেনে খাবারের বিল না দেওয়া, যাত্রীদের থেকে বেশি টাকা আদায়, খারাপ খাবার পরিবেশনের অভিযোগ উঠেছে বিভিন্ন সময়। যাত্রীরা প্রত্যেকেই যদি তাদের অধিকারের বিষয়টি জানতে পারেন তবে তারাই সচেতন থাকবেন। কিছু কর্মীর স্বেচ্ছাচারিতা বন্ধ হবে।

সম্প্রতি IRCTC-র তরফে জানানো হয়েছিল, টিকিট কাটার ক্ষেত্রে ফোন নম্বর অথবা ই-মেল আইডি ভেরিফাই করতে হবে। জেনে নেওয়া যাক, কীভাবে ফোন নম্বর ও ই-মেল আইডি ভেরিফাই করতে হবে।

১. IRCTC ওয়েবসাইট কিংবা অ্যাপটি ওপেন করুন।
২. চলে যান ভেরিফিকেশন উইনডোতে।
৩. এবার রেজিস্টার করা মোবাইল নম্বর এবং ই-মেল আইডি দিন।
৪. এই তথ্য দিতেই একটি এডিট অপশন ভেসে উঠবে। সেখানে বিস্তারিত তথ্য দিতে হবে।
৫. ব্যক্তিগত তথ্য দেওয়ার পর আপনার কাছে OTP আসবে। সেটি দিলেই টিকিট কাটার জন্য ভেরিফায়েড হয়ে যাবে আপনার ই-মেল আইডি ও ফোন নম্বর।

ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করেই এবার মাসে ২৪টি টিকিট কেটে নিতে পারবেন অনায়াসে।

[আরও পড়ুন: বারাণসী বিস্ফোরণে দোষী সাব্যস্ত ওয়ালিউল্লাহকে ফাঁসির সাজা শোনাল আদালত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে