BREAKING NEWS

১৩ ফাল্গুন  ১৪২৭  শুক্রবার ২৬ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

যাত্রীদের সুবিধার্থে এবার নয়া পেমেন্ট গেটওয়ে আনল IRCTC, জানুন খুঁটিনাটি

Published by: Sulaya Singha |    Posted: February 12, 2021 8:23 pm|    Updated: February 12, 2021 8:23 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিন কয়েক আগেই নিজেদের ওয়েবসাইট থেকে বাসের টিকিট বুকিংয়ের ব্যবস্থা করেছে IRCTC। আর এবার নিজস্ব পেমেন্ট গেটওয়েও নিয়ে এল তারা। এবার থেকে IRCTC-র সাইটে ঢুকে সেই গেটওয়ের মাধ্যমেই ভাড়া দিতে পারবেন যাত্রীরা। 

অতিমারীতে শপিং থেকে অর্থের লেনদেন কিংবা টিকিট বুকিং, নানা কাজের জন্য অনলাইনই ভরসা সাধারণ মানুষের। করোনার কোপ অনেক বেশি করে আমআদমিকে অ্যাপ নির্ভর করে তুলেছে। ভিড় এড়াতে নিউ নর্মালেও ট্রেন কিংবা বাসের টিকিট এখন আগেভাগেই কেটে রাখছেন যাত্রীরা। এতদিন অত্যন্ত সহজ পদ্ধতিতেই অনলাইনে IRCTC (Indian Railway Catering and Tourism Corporation Limited) সাইটটি থেকে ট্রেন কিংবা বিমানের টিকিট কাটা যেত। সম্প্রতি বেসরকারি সংস্থাটি জানিয়ে দেয়, এখান থেকেই বাসের টিকিটও বুক করা যাবে। ইতিমধ্যেই এসে গিয়েছে IRCTC-র অ্যাপও (Rail Connect app)। আর এবার নিজস্ব পেমেন্টের মাধ্যমও চালু করে দিল তারা। যার পোশাকি নাম iPAY। চলুন জেনে নেওয়া যাক কীভাবে iPAY-র মাধ্যমে ভাড়া মেটাতে পারবেন যাত্রীরা।

[আরও পড়ুন: চিনের কাছে ইউজারদের তথ্য ফাঁস করছে ‘Koo’! শুরুতেই ধাক্কা খেল ভারতীয় ‘টুইটার’]

অন্যান্য ই-ওয়ালেটের মতোই iPAY দিয়ে পেমেন্ট করতে নিজের নাম, মোবাইল নম্বরের মতো কিছু তথ্য প্রথমে দিতে হবে। এরপর আপনার ডেবিট কার্ডের তথ্য দিলেই পেমেন্ট করা যাবে। মোবাইল অ্যাপ কিংবা ওয়েটসাইট থেকে iPAY’র মাধ্যমে ট্রেনের টিকিট কাটার পর তা বাতিল করলে সঙ্গে সঙ্গে অতি অনায়াসে রিফান্ডও পেয়ে যাবেন যাত্রীরা। বেসরকারি সংস্থার বিশ্বাস, এর ফলে যাত্রীদের হয়রানি কমবে। সময়ও বাঁচবে অনেকখানি।

বাস টিকিট বুকিং পরিষেবা ঘোষণার দিনই জানানো হয়েছিল, যে কোনও ই-ওয়ালেট থেকে ভাড়া দিতে পারবেন যাত্রীরা। ট্রেনের টিকিট কাটার ক্ষেত্রেও এতদিন সেই নিয়মই প্রযোজ্য ছিল। কিন্তু এবার থেকে ট্রেনের টিকিটের পেমেন্ট পদ্ধতি আরও সুবিধাজনক হয়ে গেল। সামনেই ঘুরতে যাওয়ার পরিকল্পনা থাকলে iPAY ব্যবহার করে দেখতেই পারেন।

[আরও পড়ুন: ‘ধৈর্যের বাঁধ ভাঙছে’, টুইটারের শীর্ষকর্তাদের হুঁশিয়ারি কেন্দ্রের, হতে পারে গ্রেপ্তারিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement