BREAKING NEWS

৪ বৈশাখ  ১৪২৮  রবিবার ১৮ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

সামনে এল IRCTC‌’‌র নয়া ওয়েবসাইট ও অ্যাপ, রয়েছে একাধিক আকর্ষণীয় ফিচার

Published by: Abhisek Rakshit |    Posted: January 1, 2021 11:00 pm|    Updated: January 1, 2021 11:00 pm

An Images

‌সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ যুগ বদলেছে। রিজার্ভেশন কাউন্টারে দাঁড়ানোর বদলে টিকিট কাটার জন্য IRCTC‌’‌র ওয়েবসাইট এবং অ্যাপ এখন অনেকেরই ভরসা। এই পরিস্থিতিতে নতুন বছরে যাত্রীদের টিকিট বুকিং আরও সহজ করতে নয়া ফিচারস আনার কথা জানানো হয়েছিল রেলের তরফে। সেই ঘোষণা অনুযায়ী, এবার আমূল পরিবর্তন এল IRCTC‌’‌র ওয়েবসাইট এবং অ্যাপে। সামনে এল ওয়েবসাইটের নতুন সংস্করণ। যাতে কিনা আগের তুলনায় টিকিট বুকিং আরও দ্রুত এবং সহজ হবে। যাত্রীদের মিলবে একাধিক সুবিধা। এমনটাই দাবি রেলের।

জানা গিয়েছে, নয়া ওয়েবসাইটের সঙ্গে আগের ওয়েবসাইটের অনেকটাই মিল রয়েছে। তবে যুক্ত হয়েছে একাধিক ফিচারস। টিকিট বুকিংয়ের সময় গন্তব্য ঠিক করার অপশন, কোন কোন ট্রেন সরাসরি সেখানে যায়, কোন ক্লাসে কতগুলো আসন বাকি এই সমস্ত বিষয়ে নতুনত্ব এসেছে। এছাড়া চলতি ট্রেনে খাবার, রিটায়ারিং রুম, হোটেল বুক করার অপশন রয়েছে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিবর্তন অবশ্যই, ব্যস্ত সময়ে ওয়েবসাইট বা অ্যাপের কাজ করার ক্ষমতা বৃদ্ধি। আগে যেখানে এক মিনিটে ৭৫০০ টিকিট বুক করা যেত। বর্তমানে সেখানে এক মিনিটে ১০ হাজার টিকিট বুক করা যাবে। যাতে ওয়েবসাইট অতিরিক্ত টিকিট বুকিংয়ের কারণে ক্র‌্যাশ না করে।

[আরও পড়ুন: ‘জাল’ নগ্ন ছবি দেখিয়ে ব্ল্যাকমেল! শতাধিক তরুণীকে ফাঁসিয়ে পুলিশের জালে যুবক]

এছাড়া টিকিটের টাকা জমা দেওয়ার ক্ষেত্রেও একাধিক বিকল্পের ব্যবস্থা করা হয়েছে। আরও বেশি অপশন যুক্ত হয়েছে। এছাড়া নতুন ওয়েবসাইটে ব্যবহার করা হয়েছে আর্টিফিসিয়াল ইন্টালিজেন্স বা AI‌–এরও। যার সাহায্যে একজন যাত্রী জানতে পারবেন স্টেশনে প্রবেশ করার সময় কোন দিক থেকে ঢুকলে বেশি সুবিধা মিলবে। তাছাড়া কেউ নতুন কোথাও ঘুরতে গেলেও সাহায্য করবে AI।

এখানেই শেষ নয়, টিকিট বুকিং পদ্ধতিও আরও সহজ করে দেওয়া হয়েছে। কোনও রুটের ট্রেনের ব্যাপারে তথ্য পেতে হলে তা মিলবে ওয়েবসাইটের একটি পেজ থেকেই, তাও কেবল একটি ক্লিকেই। গন্তব্য জানানোর পরই অ্যাপ বা ওয়েবসাইট জানিয়ে দেবে ওই রুটে সরাসরি যাবে কোন কোন ট্রেন রয়েছে। প্রত্যেক ট্রেনের কোন ক্লাসে কটি সিট খালি রয়েছে এবং তার কত টাকা ভাড়া, তা নতুন ওয়েবসাইটে একসঙ্গেই দেখা যাবে। এর আগের ওয়েবসাইটে কোনও ট্রেন বাছাই করার পরই শুধু সংশ্লিষ্ট ট্রেনের খালি সিট ও ভাড়ার তথ্য জানা যেত। এর ফলে যাত্রীদের সময়ও বাঁচবে। এই ওয়েবসাইট এবং অ্যাপের নয়া সংস্করণের উদ্বোধনে এসে রেলকর্মীদের প্রশংসাও করেন রেলমন্ত্রী পীযূ্ষ গোয়েল।

[আরও পড়ুন: নিউ নর্মালে বেড়াতে যেতেও লাগবে ‘ভ্যাকসিন পাসপোর্ট’! কীভাবে মিলবে এই নথি?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement