BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

গ্রাহকদের তথ্য চিনে পাচার করছে Paytm পেমেন্টস ব্যাংক! কী জানাল সংস্থা?

Published by: Sulaya Singha |    Posted: March 14, 2022 10:34 pm|    Updated: March 14, 2022 10:43 pm

Is Paytm Payments Bank sending users' data to China? | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময়টা সত্যিই খারাপ যাচ্ছে পেটিএমের। দিন কয়েক আগেই রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার রোষের মুখে পড়তে হয়েছিল এই ই-ওয়ালেট সংস্থাকে। আর এবার বিস্ফোরক অভিযোগ উঠল তাদের বিরুদ্ধে। গ্রাহকদের তথ্য নাকি চিনে পাচার করছে পেটিএম পেমেন্টস ব্যাংক (Paytm Payments Bank)! সম্প্রতি একটি রিপোর্টে উঠে আসা এই খবরে রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে।

জানা গিয়েছে, চিনা সংস্থা পরোক্ষভাবে পেটিএম পেমেন্টস ব্যাংকের সঙ্গে যুক্ত। আর সেই কারণেই ভারতীয় গ্রাহকদের তথ্য নাকি পাচার করা হচ্ছে সে দেশে। যা রিজার্ভ ব্যাংকের গাইডলাইনের বিরুদ্ধে। তবে চিনের সঙ্গে ঠিক কী ধরনের তথ্য শেয়ার করা হচ্ছে, সে ব্যাপারে বিস্তারিত জানা যায়নি।

[আরও পড়ুন: কীভাবে ডিলিট হয়ে যাওয়া মেসেজ ফিরে পাবেন WhatsApp ওয়েবে? জেনে নিন]

আরবিআইয়ের (RBI) নিয়ম অনুযায়ী, দেশে যে সমস্ত পেমেন্ট সংস্থা রয়েছে, তাদের প্রত্যেককে লোকাল সার্ভারেই যাবতীয় ডেটা রাখতে হবে। কিন্তু একটি সংবাদমাধ্যমের খবর বলছে, পেটিএম পেমেন্টস ব্যাংক তেমনটা করছে না। যদিও সমস্ত অভিযোগ অস্বীকার করেছে পেটিএম। কোম্পানির মুখপাত্র জানিয়েছেন, সম্প্রতি যে রিপোর্টটি নিয়ে চাঞ্চল্য ছড়িয়েছে তা একেবারেই ভিত্তিহীন। সংস্থার ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা হয়েছে। গ্রাহকদের জন্য এই প্ল্যাটফর্ম সম্পূর্ণ সুরক্ষিত বলেও দাবি করেছেন তিনি। তাঁর কথায়, রিজার্ভ ব্যাংকের গাইডলাইন মেনেই সমস্ত কাজ করা হয়।

উল্লেখ্য, এর আগে পেটিএমের কিছু গাফিলতি চোখে পড়ায় এই সংস্থাকে নতুন গ্রাহক অন্তর্ভূক্তি বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল ভারতীয় রিজার্ভ ব্যাংক। আর এবার উঠল তথ্য পাচারের অভিযোগ। কোম্পানি তা ভিত্তিহীন বলে দাবি করলেও এমন খবর সামনে আসায় চিন্তিত গ্রাহকরা।

[আরও পড়ুন: আসানসোল ও বালিগঞ্জে প্রার্থী বাছতে হিমশিম বিজেপির, বৃহস্পতিবার তালিকা প্রকাশের সম্ভাবনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে