BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কীভাবে ডিলিট হয়ে যাওয়া মেসেজ ফিরে পাবেন WhatsApp ওয়েবে? জেনে নিন

Published by: Sulaya Singha |    Posted: March 12, 2022 8:34 pm|    Updated: March 12, 2022 8:34 pm

This is how to restore deleted messages on WhatsApp Web | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কর্মক্ষেত্রের দরকারি আলোচনা হোক কিংবা বন্ধুমহল-পরিজনদের সঙ্গে যোগাযোগ- সব ক্ষেত্রেই এখন অপরিহার্য হয়ে উঠেছে হোয়াটসঅ্যাপ। এই মেসেজিং অ্যাপটি ছাড়া ডিজিটাল যুগে কাজকর্ম ভাবাই দায়। অনেকে আবার স্মার্টফোনের পাশাপাশি ডেস্কটপ থেকেও হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকেন। অফিসে নানা কারণে ডেস্কটপ থেকে হোয়াটসঅ্যাপ ওয়েব খোলা রাখলে কাজে সুবিধা হয়। কিন্তু সেক্ষেত্রে গোপনীয়তা নিয়ে সমস্যায় পড়তে হয়। আশপাশের যে কেউ আপনার মেসেজ, কনট্যাক্ট লিস্ট ইত্যাদি দেখে নিতে পারেন সহজেই। তবে এই সমস্যা এবার মেটানো যাবে অনায়াসেই। আপনি চাইলে নিজের কনট্যাক্টের তালিকা ব্লার করে রাখতে পারেন। কিংবা কোনও মেসেজ মুছে ফেলার পর তা ফিরেও পেতে পারেন। ভাবছেন তো কীভাবে? চলুন, জেনে নেওয়া যাক।

প্রথমেই জানিয়ে দেওয়া যাক, হোয়াটসঅ্যাপের তরফে কিন্তু এ বিষয়ে কোনও নয়া ফিচার আসেনি। বরং একটি থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করে নিজের ব্যক্তিগত চ্যাট সুরক্ষিত রাখতে পারেন আপনি। গুগলে সার্চ করলে ‘WA Web Plus for WhatsApp’ পাবেন। এর মাধ্যমেই হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার আরও সহজ হবে। তবে যদি আপনি থার্ড পার্টি অ্যাপের সঙ্গে হোয়াটসঅ্যাপকে যুক্ত করতে না চান, তবে আলাদা ব্যাপার।

[আরও পড়ুন: আর্থিক দুর্নীতির ইঙ্গিত! Paytm-এ নতুন অ্যাকাউন্ট খোলায় নিষেধাজ্ঞা রিজার্ভ ব্যাংকের]

কীভাবে এই অ্য়াপটি ইনস্টল করবেন? খুব সহজ। ক্রোম ওয়েব স্টোরে গিয়ে এক্সটেনশন সেকশনে গেলেই ‘WA Web Plus for WhatsApp’ অপশনটি খুঁজে পাবেন। এবার ‘Add to Chrome’ বাটনটিতে ক্লিক করলেই ইনস্টল করা যাবে এই অ্যাপ। ইনস্টল হয়ে গেলে এর সেটিংসে গিয়ে ‘প্রাইভেসি’ এবং ‘কাস্টমাইজেশন’ অপশন থেকে যেসব ফিচার ব্যবহার করতে চাইবেন, তা বেছে নিন। কয়েকটি পরিষেবার জন্য আবার টাকা খরচ করে সাবস্ক্রাইব করা যাবে। তবে আপনি টাইট করছেন কিংবা, অনলাইন রয়েছেন কিনা, এসব ফিচারের জন্য কোনও খরচ নেই। ডিলিট হয়ে যাওয়া মেসেজ ফিরে পাওয়ার ফিচারও ব্যবহার করতে পারবেন বিনামূল্যে।

স্বাভাবিকভাবেই এমন ফিচারগুলি থাকলে নিশ্চিন্তে কর্মক্ষেত্রে হোয়াটসঅ্যাপ ওয়েব ওপেন রাখতে পারবেন ইউজাররা। আপনি ট্রাই করবেন নাকি?

[আরও পড়ুন: ফের কলকাতায় অগ্নিকাণ্ড, ট্যাংরায় চামড়ার গুদামে দাউদাউ আগুন, ভাঙল গুদামের ছাদ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে