BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ 

Advertisement

স্মার্ট হচ্ছে কলকাতা মেট্রো, কার্ড রিচার্জ থেকে টাইমিংয়ের খুঁটিনাটি এবার মিলবে এক অ্যাপেই

Published by: Paramita Paul |    Posted: September 30, 2020 2:22 pm|    Updated: October 1, 2020 12:40 pm

An Images

নব্যেন্দু হাজরা: করোনা আবহে স্মার্ট হচ্ছে কলকাতা মেট্রো (Kolkata Metro)! এবার মেট্রো সংক্রান্ত যে কোনও তথ্য হোক কিংবা অনলাইনে স্মার্টকার্ড রিচার্জ অথবা ই-পাস জেনারেট করা, সবই এবার আঙুলের ডগায়। বুধবার লঞ্চ হল কলকাতা মেট্রো অফিসিয়াল অ্যাপ। গুগল প্লেস্টোরেও মিলবে অ্যাপটি। মোবাইলে অ্যাপটি ডাউনলোড করলেই মিলবে একগুচ্ছ সুযোগ-সুবিধা। 

আনলকের চতুর্থ পর্বে নিয়ম মেনে চালু হয়েছে মেট্রো পরিষেবা। তবে আর কাউন্টারে গিয়ে মিলছে না টোকেন। ভরসা অনলাইনের ই-পাশ অথবা স্মার্ট কার্ড। তাও সে কার্ড রিচার্জ করাতে হাজারও ঝক্কি পোহাতে হচ্ছিল। এদিকে পরিষেবা চালুর পর থেকেই ভিড় বাড়ছে মেট্রোতে। কিন্তু পরিষেবার জটিলতার জেরে সমস্যা বাড়ছিল। এবার তাই সমস্ত পরিষেবাকে এক ছাতার তলায় এনে অ্যাপ (kolkata Metro official App)  চালু করল মেট্রো কর্তৃপক্ষ।

মেট্রো তরফে জানানো হয়েছে, অ্যাপে মিলবে কলকাতা মেট্রো সংক্রান্ত যে কোনও তথ্য। অর্থাৎ কোথাও দুর্ঘটনার জন্য যদি মেট্রো আটকে পড়ে তা নোটিফিকেশন হিসেবে ব্যবহারকারীর মোবাইলে চলে আসবে। এ অ্যাপ থেকেই ই-পাস জেনারেট করা যাবে। রিচার্জ করা যাবে স্মার্ট কার্ড। এছাড়াও একাধিক সুবিধা মিলবে। কীরকম সেই সুবিধা?

জানা যাবে মেট্রোর টাইমিং অর্থাৎ কোন স্টেশন থেকে কোন মেট্রো কখন ছাড়বে, কখন পরের স্টেশনে পৌঁছবে, কোনও স্টেশন থেকে গন্তব্যের ভাড়া কত, স্টেশনে কটি চলমান সিড়ি আছে, প্রবেশ বা বাহিরের পথ কোনদিকে- এ সবই বলে দেবে এই অ্যাপ। এখানেই শেষ নয়, প্রতিটি স্টেশনে নামলে কোন কোন দর্শনীয় স্থান যাত্রীরা দেখতে পাবেন, তাও থাকছে ওই অ্যাপে। 

কীভাবে কাজ করবে অ্যাপটি?

  • গুগল প্লেস্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করতে হবে।
  • নিজের নাম, ফোন নম্বর ও ইমেল আইডি দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।
  • অ্যাপটিতে স্মার্ট কর্ড রিচার্ড, ই-পাশ জেনারেটের আলাদা আলাদা অপশন আছে, ততে ক্লিক করলেই পছন্দমতো তথ্য পেয়ে যাবেন ব্যবহারকারীরা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement