৫ কার্তিক  ১৪২৬  বুধবার ২৩ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত শনিবারের দুর্ঘটনার পর নড়েচড়ে বসেছে মেট্রো কর্তৃপক্ষ। যাত্রীদের সতর্ক করতে প্রথমবার কলকাতা মেট্রোয় জরিমানার ব্যবস্থা করা হয়েছে। সেই সঙ্গে যাত্রীসুরক্ষার জন্য একাধিক পদক্ষেপ করেছে কর্তৃপক্ষ। এবার ভিড় লাইনে দাঁড়িয়ে টিকিট কাটার ঝক্কি এড়াতে নতুন অ্যাপ চালুর সিদ্ধান্ত নেওয়া হল।

[আরও পড়ুন: FaceApp ব্যবহার করেন! জানেন কী বিপদ ডেকে আনছেন?]

এবার আর ব্যস্ত সময়ে অনেকখানি সময় কাউন্টারের সামনে লম্বা লাইনে দাঁড়িয়ে টিকিট কাটতে হবে যাত্রীদের। মেট্রো রেলের তরফে জানানো হয়েছে, যাত্রীদের সুবিধার জন্য একটি টিকিটিং অ্যাপ চালু করা হবে। যদিও দিনের ব্যস্ত সময়ে স্টেশনের সব কাউন্টারই খোলা থাকবে, তা সত্ত্বেও যাত্রীদের তাড়া থাকলে আর লাইনে দাঁড়ানোর প্রয়োজন হবে না। অ্যাপের মাধ্যমেই টিকিট কেটে দ্রুত মেট্রোয় উঠতে পারবেন। এতে তাঁদের অনেকটা সময় বাঁচবে বইকী। ট্রেনে যাতায়াতের ক্ষেত্রে অ্যাপেই টিকিট কাটার ব্যবস্থা রয়েছে। এবার মেট্রোর জন্যও অ্যাপ চালুর তোড়জোড় চলছে। সূত্রের খবর, ইতিমধ্যেই অ্যাপটি টেস্ট করার কাজ শুরু হয়েছে। সব ঠিকঠাক থাকলে শীঘ্রই তা যাত্রীরা ডাউনলোড করতে পারবেন।

এর জন্য ইউজারকে ই-ওয়ালেটে টাকা রাখতে হবে। যে স্টেশনের টিকিট কাটতে চাইবেন, সেটির উপর ক্লিক করতে হবে। সেই ই-ওয়ালেট থেকেই টিকিট মূল্য কেটে নেওয়া হবে। এরপর যাত্রীর স্ক্রিনে ভেসে উঠবে একটি QR কোড। স্টেশনের স্মার্টগেট দিয়ে ঢোকার সময় সেটি স্ক্যান করে পৌঁছে যাওয়া যাবে প্ল্যাটফর্মে। তবে বিষয়টি আরও সহজ করা যায় কিনা, তা পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে।

গত শনিবার সন্ধেয় পার্ক স্ট্রিট স্টেশনে মেট্রোর দরজায় হাত আটকে গিয়েছিল যাত্রী সজল কাঞ্জিলালের। সেই অবস্থাতেই চলতে শুরু করে মেট্রো। খানিকটা এগোনোর পরই চালক ব্রেক কষলে থার্ড লাইনে পড়ে মৃত্যু হয় তাঁর। কলকাতা মেট্রোর ইতিহাসে যা বিরলতম ঘটনা। তারপরই প্রশ্ন ওঠে যাত্রী নিরাপত্তা নিয়ে। ভবিষ্যতে এমন দুর্ঘটনা এড়াতে বেশ কিছু পদক্ষেপ করেছে মেট্রো রেল কর্তৃপক্ষ। তাছাড়া যাত্রীরা জোর করে মেট্রোয় ওঠার চেষ্টা করলে তাঁদের জরিমানা হবে বলেও জানিয়ে দেওয়া হয়। ইতিমধ্যেই এক যাত্রী এমন কাণ্ড ঘটাতে গেলে তাঁকে এক হাজার টাকা জরিমানাও করা হয়। তবে টিকিটিং অ্যাপ চালু হলে যে ব্যস্ত সময়ে যাত্রীদের ভোগান্তি খানিকটা কমবে, তা বলাই যায়।

[আরও পড়ুন: মেট্রোয় জোর করে ওঠার চেষ্টা, প্রথমবার জরিমানা ভিনরাজ্যের যাত্রীর]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং