BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৭  শুক্রবার ২৭ নভেম্বর ২০২০ 

Advertisement

অ্যাপের মাধ্যমে বিনামূল্যে রোগী দেখবেন বিশেষজ্ঞ চিকিৎসকরা, অভিনব উদ্যোগ কলকাতা পুরসভার

Published by: Soumya Mukherjee |    Posted: September 5, 2020 2:45 pm|    Updated: September 5, 2020 2:45 pm

An Images

ছবি: প্রতীকী

কৃষ্ণকুমার দাস: স্বনামধন্য বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ এবার ঘরে বসেই সম্পূর্ণ বিনামূল্যে পেয়ে যাবেন বাংলার রোগীরা। সরাসরি ভিডিও কলে রোগীর কাছ থেকে শারীরিক সমস্যা ও সঙ্কটের কথা শুনেই লিখিত প্রেসক্রিপশনও করে দেবেন ভারতখ্যাত ওই সমস্ত বিশেষজ্ঞরা। সৌজন্যে কলকাতা পুরসভার নয়া অ্যাপ (App)।

অধ্যাপক শুভঙ্কর চৌধুরি, মহেশ গোয়েঙ্কা, সরোজ মণ্ডল, রাজেন পান্ডে, মাখনলাল সাহা, অলক পন্ডিত, সৌমিত্র ঘোষ, আসিফ ইকবাল, অরুণাভ সেনগুপ্ত, শান্তনু রায়, নীলাঞ্জন ঘোষের মতো বিশেষজ্ঞ ডাক্তারের অ্যাপায়নমেন্ট পেতে অধিকাংশ রোগীকে মাসের পর মাস হন্যে হয়ে ঘুরতে হয়। বিশেষ করে অতিমারী কোভিডের দাপটে বিশেষজ্ঞ ডাক্তারের দেখা পাওয়া খুবই কঠিন।

[আরও পড়ুন: PUBG’র পালটা FAU-G, সেনার বীরগাথা নিয়ে নয়া অ্যাকশন গেম আনলেন অক্ষয়]

পুরসভার মুখ্য প্রশাসক ও পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের কথায়, ‘করোনার জেরে বহু মানুষ ভয়ে বাড়ি থেকে বের হচ্ছেন না। কিন্তু, তাঁদের বিশেষজ্ঞকে দেখানো জরুরি। আবার আর্থিক কারণেও স্বনামধন্যদের কাছে অনেকে পৌঁছাতে পারেন না। তাই গরিব ও মধ্যবিত্তদের কথা ভেবে এই উদ্যোগ।’

আইএমএ (IMA) -র রাজ্য সম্পাদক ও রাজ্যসভা সাংসদ শান্তনু সেন জানান, ‘বিশেষজ্ঞ ডাক্তাররা সপ্তাহে এক ঘণ্টা অ্যাপের মাধ্যমে বসবেন। আগে থেকে অ্যাপেই নির্দিষ্ট দিন ও সময় উল্লেখ করা থাকবে। যাঁরা ওই বিশেষজ্ঞকে দেখাতে চান তাঁরা অনলাইনে সাক্ষাৎকারের সময় বুক করে নেবেন। আপাতত এমন ৫০ জন বিশেষজ্ঞ (specialist) ওই অ্যাপের মাধ্যমে বিনামূল্যে রোগী দেখছেন, শীঘ্রই তালিকায় আরও ১০০ জন চিকিৎসক আসছেন। মাইক্রোপ্ল্যানিং করে বস্তিতে এবং আবাসনে কড়া নজরদারি চালিয়ে কলকাতায় করোনা নিয়ন্ত্রণের পর, নয়া অ্যাপের মাধ্যমে রাজ্যের সমস্ত প্রান্তের বাসিন্দারাও বিনামূল্যে এই সমস্ত বিশেষজ্ঞ ডাক্তারদের পরামর্শ নিতে পারবেন।’

[আরও পড়ুন: ‘‌ব্যবসায়ীদের আইনি অধিকার খর্ব করছে ভারত’‌, অ্যাপ নিষেধাজ্ঞায় প্রতিক্রিয়া বেজিংয়ের]

পুর কমিশনার বিনোদ কুমারের তত্ত্বাবধানে তৈরি কেএমসি-আইএমএ (KMC-IMA) অনলাইন হেলথ অ্যাপে অ্যাপায়নমেন্ট পাওয়ার পর রোগীর সমস্ত পরীক্ষার রিপোর্ট, আগের প্রেসক্রিপশন-সহ সমস্ত তথ্যই অপলোড করা যাবে। সেই প্রেসক্রিপশন ডাউনলোড করে প্রিন্ট করে নিতে পারবেন রোগী বা তাঁর পরিজনরা। মেডি সিন, সার্জারি, গাইনি, হার্ট, ত্বক, শিশু রোগ, স্নায়ু, চক্ষু, ইউরোলজি, গ্যাসস্ট্রোএন্ট্রোলজি ছাড়াও বার্ধক্যজনিত অসুস্থতার বিশেষজ্ঞরাও অ্যাপের মাধ্যমে রোগী দেখবেন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement