Advertisement
Advertisement

Breaking News

Cyber Crime

ঠিক যেন সুপারম্যান! সাইবার অপরাধ নিয়ন্ত্রণে এবার কলকাতা পুলিশের অস্ত্র ‘সাই ব্রো’

ক্রমাগত বাড়ছে সাইবার অপরাধ।

Kolkata Police launches 'CyBro' initiative to prevent cyber crime

ছবি: প্রতীকী

Published by: Paramita Paul
  • Posted:December 19, 2022 8:49 pm
  • Updated:December 19, 2022 8:57 pm

অর্ণব আইচ: দেখতে তাকে অনেকটা ‘সুপারম্যান’-এর মতোই। সাইবার অপরাধ থেকে কলকাতাকে বাঁচাতে আসছে ‘সাই ব্রো’। এবার সাইবার অপরাধ থেকে শহরকে রক্ষা করতে ‘সাই ব্রো’র উপরই অনেকটা ভরসা করছে কলকাতা পুলিশ।

পুলিশের মতে, সাইবার অপরাধ থেকে শহরকে বাঁচাতে মূল অস্ত্র সচেতনতা ও প্রচার। বিভিন্ন ধরনের অপরাধের সংখ‌্যার গ্রাফ নিম্নমুখী হলেও বৃদ্ধি পাচ্ছে সাইবার অপরাধের সংখ‌্যা। পুলিশ জানিয়েছে, কলকাতা বা এই রাজ‌্য শুধু নয়। সাইবার অপরাধ বেড়ে চলেছে দেশ, এমনকী, বিশ্বেও। কলকাতায় সাইবার অপরাধ হলে তার তদন্তের ব‌্যাপারে খুবই গুরুত্ব দেওয়া হচ্ছে। কিন্তু সাইবার অপরাধকে নিয়ন্ত্রণে আনতে মূল অস্ত্র লাগাতার প্রচার ও সচেতনতা।

Advertisement

[আরও পড়ুন: ‘হয় খাঁচায় থাকুক, নয়তো জঙ্গলে, সমাজে স্থান নেই’, অনুব্রতকে ‘বাঘ’ বলেও আক্রমণ সুজনের]

গত কয়েক বছর বিভিন্নভাবে কলকাতা পুলিশ সাইবার অপরাধ দমনের জন‌্য প্রচার চালিয়েছে। সোশ‌্যাল মিডিয়ায় চলেছে পুলিশের প্রচার। নামী আবাসন, শহরের প্রবীণ থেকে শুরু করে বাজারে গিয়েও লালবাজারের গোয়েন্দারা প্রচার করে জানিয়েছেন যে, চারদিকে ফাঁদ পেতে রেখেছে সাইবার অপরাধীরা। তাদের জাল কেটে বের হতে গেলে কী কী করণীয়, তাও বলা হয়েছে। তবুও সাইবার অপরাধীদের কবলে পড়ছেন কলকাতার বাসিন্দারা। তাই এবার কলকাতা পুলিশ নিয়ে আসছে সাইবার অপরাধের নতুন ম‌্যাসকট ‘সাই ব্রো’।

Advertisement

অনেকটা সুপারম্যানের মতো পোশাক ‘সাই ব্রো’র। নীল টি-শার্টের উপর ‘সি’ আর ‘বি’ যেন নিরাপত্তা ও ভরসাই বোঝায়। আর সুপারম‌্যানের আদলেই কাঁধের পিছনে রয়েছে লাল চাদরের মতো ‘কেপ’, যা সচেতনতা ও সতর্কতার প্রতীক। এবার থেকে ম‌্যাসকট হিসাবে ‘সাই ব্রো’ অনলাইনে প্রচার করবে। সাইবার রোধে সরাসরি প্রচারের সময় এই ম‌্যাসকটকেই সামনে রাখবে লালবাজার। এর ফলে সাইবার অপরাধ আরও কমবে বলে জানিয়েছে পুলিশ।

[আরও পড়ুন: কাটেনি আসানসোল কাণ্ডের আতঙ্ক, লোকই হল না বিজেপির কম্বল বিলির অনুষ্ঠানে!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ