২২  শ্রাবণ  ১৪২৯  সোমবার ৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রতারকদের ফোন ভয় ধরাচ্ছে? তিনটি উপায় বাতলে সতর্ক করল কলকাতা পুলিশ

Published by: Sulaya Singha |    Posted: June 24, 2022 10:04 pm|    Updated: June 25, 2022 9:18 am

Kolkata police warns people against scam calls | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইন্টারনেটকে কাজে লাগিয়ে প্রতারণার ফাঁস পাতছে জালিয়াতরা। যতদিন যাচ্ছে, বাড়ছে সাইবার জালিয়াতি। একটু অসাবধান হলেই উধাও হয়ে যাচ্ছে ব্যাংক অ্যাকাউন্টের সব অর্থ! সর্বস্ব খুইয়ে দিশেহারা অবস্থা আমজনতার। এই প্রতারণার ফাঁদে পা না দেওয়ার পরামর্শ প্রতিনিয়ত দিয়ে চলেছে কলকাতা পুলিশ। এবার ফের ফিল্মি কায়দায় সাধারণ মানুষকে এ নিয়ে সতর্ক করা হল।

কখনও খেলার মাঠের ঘটনা টেনে এনে তো কখনও সুপারম্যান-স্পাইডার ম্যানের মতো জনপ্রিয় চরিত্রদের কাজে লাগিয়ে আমজনতাকে নানা বিষয়ে সতর্ক করে থাকে কলকাতা পুলিশ (Kolkata Police)। সোশ্যাল মিডিয়ায় তাদের এ ধরনের সতর্কতামূলক পোস্ট দারুণ জনপ্রিয়তাও পায়। প্রতারণা নিয়ে সকলকে সাবধান করতেও সেই পথেই হাঁটল কলকাতা পুলিশ।

বলিউডের সুপারহিট ‘করণ অর্জুন’ (Karan Arjun) ছবির কথা মনে আছে? যেখানে একসঙ্গে দেখা গিয়েছিল দুই সুপারস্টার শাহরুখ খান ও সলমন খানকে। তাঁদের মায়ের ভূমিকায় অভিনয় করেছিলেন রাখী। সেই অতি জনপ্রিয় ছবিরই একটি দৃশ্য তুলে ধরে সাইবার জালিয়াতি নিয়ে সতর্ক করা হয়েছে।

[আরও পড়ুন: ‘গুড গুডার গুডেস্ট’, বাংলা ধারাবাহিকের ভুল ইংরাজি নিয়ে নেটদুনিয়ায় হাসির রোল]

সাধারণত ফোন করে প্রতারকরা আপনার বিশ্বাস অর্জনের চেষ্টা করে। নিজেকে ব্যাংক কর্মী কিংবা লোন এজেন্ট বলে পরিচয় দিয়ে থাকে। আবার অনেক সময় স্বাস্থ্যদপ্তরের নাম করেও ফোন করা হয়ে থাকে। মেসেজের মাধ্যমে লিংক পাঠিয়ে তা ক্লিক করতে বলা হয়। আবার কখনও ব্যাংক অ্যাকাউন্ট কিংবা ডেবিট কার্ড বন্ধ হয়ে যাওয়ার ভয়ও দেখানো হয়। এরপরই সমস্যার পথ বাতলে দিতে শুরু করে। তখনই চাওয়া হয় ব্যাংক অ্যাকাউন্ট নম্বরের বিস্তারিত তথ্য কিংবা কার্ড নম্বর, সিভিভি নম্বর, পাসওয়ার্ড ইত্যাদি।

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Kolkata Police (@kolpolice)

এক্ষেত্রে তুলে ধরা হয়েছে তিনটি পয়েন্ট। প্রথমত, এই ধরনের কোনও ভুয়ো ফোন এলে তা কেটে দিন। কারণ ব্যাংক আপনার থেকে কখনওই এমন কোনও তথ্য ফোন করে চায় না। দ্বিতীয়ত ফোন কাটার পর সেই নম্বরটি ব্লক করে দিন। যাতে দ্বিতীয়বার আপনাকে আর বিরক্ত করতে না পারে। তৃতীয়ত, এ ধরনের ঘটনা ঘটলে দেরি না করে কলকাতা পুলিশের বিশেষ হেল্পলাইন নম্বর 8585063104-তে ফোন করে পুরো বিষয়টি জানান। নিজে সতর্ক থাকুন, অন্যকেও রাখুন।

[আরও পড়ুন: রোগীকল্যাণ সমিতির চেয়ারম্যান পদে এসএসসি দুর্নীতিতে বিদ্ধ সেই পরেশ অধিকারী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে