২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৭ অক্টোবর ২০২০ 

Advertisement

চিন থেকে ব্যবসা গোটাচ্ছে LAVA, ৮০০ কোটি টাকা লগ্নি করবে ভারতে

Published by: Sulaya Singha |    Posted: May 16, 2020 7:58 pm|    Updated: May 16, 2020 7:58 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনকে বাই বাই জানিয়ে নতুন করে দেশে ব্যবসা চালু করতে চলেছে লাভা ইন্টারন্যাশনাল। সঙ্গে এও জানিয়েছে, মোবাইল তৈরি এবং তার উন্নতির জন্য আগামী পাঁচ বছরে ৮০০ কোটি টাকা লগ্নি করবে এই সংস্থা।

দেশীয় এই সংস্থার বিভিন্ন দেশেই শাখা রয়েছে। ছিল চিনেও। তবে সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আত্মনির্ভর ভারত অভিযানের কথা ঘোষণার পর চিন থেকে নিজেদের ব্যবসা গোটানোর সিদ্ধান্ত নিয়েছে তারা। শুক্রবারই মোবাইল প্রস্ততকারক কোম্পানি চেয়ারম্যান তথা ম্যানেজিং ডিরেক্টর হরি ওম রাই বলেন, “প্রোডাক্ট ডিজাইনের জন্য চিনে আমাদের ৬০০ থেকে ৬৫০ কর্মী রয়েছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি ডিজাইনিংয়ের কাজ ভারতে স্থানান্তরিত করা হবে। চিন থেকে
বিশ্বের বিভিন্ন দেশে কিছু পরিমাণ মোবাইল রপ্তানি করা হত। সেটা এবার থেকে রপ্তানি করা হবে ভারত থেকেই।”

[আরও পড়ুন: লকডাউনের মাঝে ফের নতুন রিচার্জ প্ল্যান আনল জিও, জেনে নিন খুঁটিনাটি]

করোনার জেরে জোর ধাক্কা খেয়েছে দেশের অর্থনীতি। এমন পরিস্থিতিতে দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পেই জোর দিতে চাইছে কেন্দ্র। এমনকী বিদেশি পণ্য ভুলে বেশি ব্র্যান্ড ব্যবহার করতেই নাগরিকদের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। এমন পরিস্থিতিতে তাই নিজেদের ব্যবসা চিনে থেকে সরিয়ে আনারই সিদ্ধান্ত নিয়েছে লাভা। বরং কোম্পানির ইচ্ছা, পুরো কাজটাই হোক ভারত থেকে। তার জন্য মোটা অঙ্কের লগ্নিও করছে তারা। রাইয়ের কথায়, “ইচ্ছা ছিল চিনেই মোবাইল
রপ্তানি করব। ভারতীয় কোম্পানি কিন্তু ইতিমধ্যেই মোবাইল চার্জার রপ্তানি করে। তবে এখন ঠিক হয়ে চিনে যা কাজ হত, সবই হবে ভারতে। আগামী পাঁচ বছরে ৮০০ কোটি টাকা লগ্নি করব।”

এপ্রিলে তিনটি স্কিমের কথা জানিয়েছিল কেন্দ্র। যেখানে বলা হয়েছিল, স্থানীয় ইলেকট্রনিক্স প্রস্তুতকারক সংস্থার উন্নতি মোটা অঙ্কের অর্থ লগ্নি করা হবে। সেই সঙ্গে ২০২৫-এর মধ্যে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ২০ লক্ষ মানুষের চাকরির ব্যবস্থা করা হবে। PLI (production linked incentive scheme) স্কিমে এ উল্লেখ ছিল যে, ইলেকট্রনিক্স প্রস্তুতকারক সংস্থাগুলির বিক্রি বাড়লে মিলবে ইনসেনটিভ। অর্থাৎ ব্যবসা ভারতে স্থানান্তরিত করলে কোম্পানির সুবিধা হবে বলেই জানালেন চেয়ারম্যান।

[আরও পড়ুন: মদ কিনে আনল রোবট! সামাজিক দূরত্ব বজায়ের ভাবনায় নয়া আবিষ্কার যুবকের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement