২৫ কার্তিক  ১৪২৬  মঙ্গলবার ১২ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২৫ কার্তিক  ১৪২৬  মঙ্গলবার ১২ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী বছরের ৬ ফেব্রুয়ারির মধ্যে দেশের সমস্ত নাগরিককে তাঁদের মোবাইল নম্বরের সঙ্গে আধার নম্বরকে লিঙ্ক করে ফেলতে হবে। এতদিন টেলিকম সংস্থার কোনও আউটলেটে গিয়ে ম্যানুয়ালি এই কাজ করতে হচ্ছিল। এতে বিরক্তি প্রকাশ করছিলেন অনেকে। কিন্তু এবার কেন্দ্রের উদ্যোগে বাড়িতে বসেই ওই দুই গুরুত্বপূর্ণ নম্বরকে একে অপরের সঙ্গে জুড়ে ফেলা যাবে। কীভাবে জানতে চান, তাহলে পড়ুন-

আসন্ন পয়লা ডিসেম্বর থেকে আর গ্রাহকদের টেলিকম সার্ভিস প্রোভাইডারের কোনও স্টোরে গিয়ে লাইনে দাঁড়িয়ে আধারের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক করতে হবে না। বাড়িতে বসে আরামেই এই কাজটি সুষ্ঠুভাবে সম্পন্ন করা যাবে। তবে জানতে হবে সঠিক নিয়মটা। সম্প্রতি কেন্দ্র নির্দেশ দিয়েছে. মোবাইল নম্বরের সঙ্গে আধারকে অনলাইনে লিঙ্ক করার পদ্ধতি শুরু করতে হবে। দুইভাবে এই কাজ করা যায়। এক সম্পূর্ণ অনলাইন ও দ্বিতীয়টি হল, টেলিকম সার্ভিস প্রোভাইডারের ভয়েস নির্ভর IVR হেল্পলাইনে ফোন করে। জেনে নিন বিস্তারিত প্রক্রিয়া-

১. মোবাইল গ্রাহকদের প্রথমেই তাঁদের স্থায়ী মোবাইল নম্বরটি সার্ভিস প্রোভাইডার যেমন এয়ারটেল, ভোডাফোন বা জিও-র ওয়েবসাইটে প্রদান করতে হবে।

২. এরপর টেলিকম সংস্থা আপনার মোবাইলে একটি OTP বা ওয়ান টাইম পাসওয়ার্ড পাঠাবে। সেই নম্বরটি আপনাকে এর পর সংশ্লিষ্ট সার্ভিস প্রোভাইডারের ওয়েবসাইটে প্রদান করতে হবে।

OTP-web

৩. এরপর ওয়েবসাইটেই একটি মেসেজ দেখা যাবে। মেসেজের নির্দেশ মতো আপনার আধার নম্বরটি ওয়েবসাইটে প্রদান করতে হবে।

৪. এরপর ওই টেলিকম সংস্থা ফের একটি OTP পাঠাবে আধারের নিয়ামক সংস্থা UIDAI-এর কাছে।

৫. আধারের সঙ্গে যে মোবাইল নম্বরটি আপনি লিঙ্ক করে রেখেছেন, সেই নম্বরে আর একটি OTP পাঠাবে UIDAI কর্তৃপক্ষ।

[পাকিস্তানকে যোগ্য জবাব, এবার সীমান্তে ‘রোবট আর্মি’ পাঠাচ্ছে ভারত]

৬. এবার আপনার মোবাইলে KYC সংক্রান্ত তথ্যের কিছু অংশ পাঠাবে UIDAI। সেই তথ্য ও প্রদেয় শর্তাবলী পড়ে নিয়ে আপনাকে ফের একবার OTPটি লিখে রিপ্লাই করতে হবে।

aadhaar-web

৭. ব্যাস! এই পর্যন্তই আপনার দায়িত্ব। এরপর আধার কর্তৃপক্ষই আপনার টেলিকম সার্ভিস প্রোভাইডারকে জানিয়ে দেবে যে আপনার মোবাইল নম্বর রি-ভেরিফিকেশন হয়ে গিয়েছে।

এছাড়াও আর একটি উপায় রয়েছে বাড়িতে বসেই আধার ও মোবাইল নম্বর লিঙ্ক করার। সেক্ষত্রে আপনাকে সংশ্লিষ্ট সার্ভিস প্রোভাইডারের IVR হেল্পলাইনে ফোন করে প্রাপ্ত নির্দেশ মোতাবেক এক একটি করে ধাপ পেরোতে হবে। পদ্ধতিটি মোটামুটি উপরের মতোই। এক্ষেত্রে আপনাকে নির্দেশ শুনে শুনে এগোতে হবে। তাহলেই আপনার কাজ হয়ে যাবে।

তাহলে তৈরি থাকুন আসন্ন পয়লা ডিসেম্বর থেকে বাড়িতে বসেই আধারের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক করতে। আর প্রতিবেদনটি শেয়ার করে আপনার আপনজনকেও জানিয়ে দিন প্রক্রিয়ার সম্পূর্ণ বিস্তারিত তথ্য ও নিয়মাবলী।

[মোদির সর্বক্ষণের সঙ্গী এই ব্রিফকেসেই কি থাকে পরমাণু বোমার ট্রিগার?]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং