Advertisement
Advertisement
Online Ads

গুগল না মেটা, ‘ভারচুয়াল ভোটযুদ্ধে’ শেষ হাসি হাসল কে?

রাজনৈতিক দলগুলি এখনও পর্যন্ত ৩৬.৫ কোটি টাকা খরচ করেছে অনলাইন বিজ্ঞাপনে।

Lok Sabha elections 2024: Political parties spent Rs 36.5 crore on online ads
Published by: Biswadip Dey
  • Posted:April 19, 2024 6:54 pm
  • Updated:April 19, 2024 7:56 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) প্রথম দফার ভোটগ্রহণ শেষ। এখনও বাকি ছ দফার ভোট। এবারের ভোটে রাজনৈতিক দলগুলি এখনও পর্যন্ত ৩৬.৫ কোটি টাকা খরচ করেছে অনলাইন বিজ্ঞাপনে। দেওয়াল লিখন (যদিও এটা বাংলার বাইরে সেভাবে হয়ই না) কিংবা জনসভার চেয়েও কোথাও যেন অন্যরকম গুরুত্ব পাচ্ছে মেটা বা গুগল। শেষপর্যন্ত নির্বাচনে কে শেষ হাসি হাসবে তা সময় বলবে। কিন্তু নির্বাচনের সমান্তরালে একটা অন্য় ‘যুদ্ধ’ও চলছে। সেই যুদ্ধ গুগল বনাম মেটা!

এখনও পর্যন্ত পাওয়া হিসেবে অনলাইন বিজ্ঞাপনে গুগল ও মেটায় সবচেয়ে বেশি বিজ্ঞাপন দিয়েছে বিজেপি। তার পরই কংগ্রেস। ১৫ মার্চ থেকে ১৩ এপ্রিল পর্যন্ত গেরুয়া শিবির যেখানে খরচ করেছে ১৪.৭ কোটি টাকা, সেখানে হাত শিবির খরচ করেছে ১২.৩ কোটি টাকা। এদিকে ডিএমকে ১২.১ কোটি টাকা খরচ করেছে। গুগল ও মেটার রিপোর্ট থেকেই তা জানা যাচ্ছে। এখানে বলে রাখা ভালো, এক্স (আগে যা ছিল টুইটার) প্ল্যাটফর্ম ভারতে কোনও নির্বাচনী বিজ্ঞাপন গ্রহণ করছেন না।

Advertisement

[আরও পড়ুন: মে মাসের শুরুতেই মাধ্যমিকের ফলপ্রকাশ, প্রস্তুত উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদও]

কিন্তু এই লড়াইয়ে এগিয়ে কোন প্ল্যাটফর্ম? গুগল (Google) নাকি মেটা (Meta)? এখানে কিন্তু কোনও হাড্ডাহাড্ডি লড়াই নেই। জুকারবার্গের সংস্থাকে উড়িয়ে দিয়েছে মেটা। বিজেপির (BJP) ৮১ শতাংশ বিজ্ঞাপন যেখানে গুগলে ঠাঁই পেয়েছে, সেখানে কংগ্রেসও গুগলকেই বেছেছে সিংহভাগ ক্ষেত্রে। তাদের মোট অনলাইন বিজ্ঞাপনের ৭৮ শতাংশই পেয়েছে সুন্দর পিচাইয়ের সংস্থা। গুগল অ্যাডসেন্স ও ইউটিউবকেই পদ্ম ও হাত শিবির সকলেরই পছন্দ। বিজেপি ও কংগ্রেস (Congress) ছাড়া অনলাইন বিজ্ঞাপনে থাকা বাকি দলগুলির মধ্যে শীর্ষে অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডির ওয়াইএসআর কংগ্রেস। এর পরই রয়েছে তৃণমূল কংগ্রেস, বিজেডি ও টিডিপি।

Advertisement

[আরও পড়ুন: উচ্চ মাধ্যমিকেও এবার সাপ্লির সুযোগ, নয়া নিয়ম জানাল শিক্ষা সংসদ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ