BREAKING NEWS

২৮ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

‘ক্যাম স্ক্যানার’-এর বদলে ‘সেলফ স্ক্যান’, বিকল্প অ্যাপের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী

Published by: Bishakha Pal |    Posted: July 6, 2020 10:15 pm|    Updated: July 7, 2020 7:32 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখের চিনা আগ্রাসন ও সংঘর্ষের পর দেশজুড়ে চিনা পণ্য বয়কটের ডাক ওঠে। ৫৯টি চিনা অ্যাপের উপর নিষেধাজ্ঞা জারি করে কেন্দ্র। তালিকায় রয়েছে বহু ব্যবহৃত অ্যাপ ক্যাম স্ক্যানার। সেই কারণে সমস্যায় পড়ছেন অনেকে। সোমবার সেই সমস্যার সমাধান বের করল পশ্চিমবঙ্গ সরকার। ফোনে নথি স্ক্যানের জন্য এল বাংলার নিজস্ব অ্যাপ। নাম সেলফ স্ক্যান। এদিন এই অ্যাপের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এই অ্যাপটি তৈরি করেছে রাজ্যের তথ্য ও প্রযুক্তি বিভাগ। অ্যাপটি লঞ্চ করার পর মমতা বলেন, “আমি সবসময় নিজের দেশে তৈরি হওয়া অ্যাপ ব্যবহার করতে চেয়েছিলাম। এটা দেশাত্মবোধের প্রতিফলন। বাংলা আজ যা ভাবে, ভারত কাল তা ভাবে।” মুখ্যমন্ত্রী আরও জানান, সেলফ স্ক্যান অ্যাপ বাজার চলতি অন্য অ্যাপ থেকে অনেকটাই আলাদা। অনেক অ্যাপের তুলনায় এটি উন্নত, সুবিধাজনক এবং সুরক্ষিত। এতে স্ক্যান করা ডকুমেন্ট এডিটও করা যায় বলে জানান মুখ্যমন্ত্রী। এও বলেন, এই অ্যাপের সাহায্যে ব্যবহারকারীর তথ্য মোবাইলেই থাকে। সার্ভারে জমা হয় না। এটি সম্পূর্ণ সুরক্ষিত এবং ফ্রি এবং এতে কোনও বিজ্ঞাপন নেই।

[ আরও পড়ুন: আমেরিকার পর ব্রিটেনেও বড় ধাক্কা চিনের, 5G নেটওয়ার্কের বরাত হারানোর মুখে Huawai ]

জুন মাসের শেষের দিকে বৈদ্যুতিন, তথ্য ও প্রযুক্তি মন্ত্রক (Ministry of Electronics and Information and Technology) নির্দেশিকা জারি করে জানায়, Helo, UC Browser, ShareIt, ক্যাম স্ক্যানারের মতো একাধিক অ্যাপকে নিষিদ্ধ করা হয়েছে। কেন্দ্রের অভিযোগ, এই ৫৯টি অ্যাপ ভারতের ব্যবহারকারীদের তথ্য চুরি করছে। এমনকী, ভারতের সার্বভৌমত্ব, সৌভ্রাতৃত্বকেও চ্যালেঞ্জের মুখে ফেলছে। ভারতের প্রতিরক্ষা, নিরাপত্তাকেও নষ্ট করার চেষ্টা করছে এই অ্যাপগুলি। তাই এই ৫৯টি অ্যাপের উপর নিষেধাজ্ঞা জারি করে কেন্দ্র।

[ আরও পড়ুন: ই-কমার্সের ব্যবসায়ও চিনকে কোণঠাসা করতে মরিয়া ভারত, আসছে নয়া নিয়মাবলি ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement