BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ফিরল ফেসবুক-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রাম পরিষেবা, ৭ ঘণ্টায় ৭ বিলিয়ন ডলার খোয়ালেন জুকারবার্গ

Published by: Abhisek Rakshit |    Posted: October 5, 2021 9:37 am|    Updated: October 5, 2021 12:04 pm

Mark Zuckerberg loses $ 7 billion after WhatsApp, Facebook and Instagram crash | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোমবার রাতে আচমকাই যেন স্তব্ধ হয়ে গিয়েছিল গোটা বিশ্ব। প্রায় দীর্ঘ সাত ঘণ্টারও বেশি সময় ধরে বন্ধ হয়ে গিয়েছিল জনপ্রিয় তিনটি সোশ্যাল মেসেজিং সাইট- ফেসবুক (Facebook), হোয়াটসঅ্যাপ (WhatsApp) এবং ইনস্টাগ্রাম (Instagram)। আর এই সাত ঘণ্টা বন্ধ থাকার প্রভাব পড়ল মার্ক জুকারবার্গের সম্পত্তিতেও। এই কয়েকঘণ্টায় প্রায় সাত বিলিয়ন মার্কিন ডলার ক্ষতি হল ফেসবুকের অন্যতম মালিকের। পড়ে গিয়েছে ফেসবুকের শেয়ার মূল্যও।

সোমবার ভারতীয় সময় রাত পৌনে ন’টা নাগাদ আচমকাই কাজ করা বন্ধ করে দেয় ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম। ইউজাররা অনেকেই সোশ্যাল সাইট টুইটারে এই প্রসঙ্গে টুইট করতে থাকেন। দেখা যায়, বিশ্বের বিভিন্ন জায়গা থেকে একইরকম অভিযোগ আসতে শুরু করেছে। এরপরই ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামের পক্ষ থেকে বিবৃতি দেওয়া হয়। জানানো হয়, পরিষেবা ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে দ্রুত। কিন্তু শেষপর্যন্ত তা ঠিক করতে দীর্ঘ সাত ঘণ্টা সময় কেটে যায়। মঙ্গলবার ভারতীয় সময় ভোর চারটে নাগাদ ফের তিনটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের পরিস্থিতি স্বাভাবিক হয়।

[আরও পড়ুন: আড়াই মাসে ৫০ লক্ষের বেশি ভারতীয়র অ্যাকাউন্ট নিষিদ্ধ করল হোয়াটসঅ্যাপ, কেন জানেন?]

যদিও কেন এমন ঘটনা ঘটল, তা ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়নি। তবে অন্তর্বর্তী নাশকতা কিংবা সাইবার হামলার ঘটনাও অস্বীকার করা যাচ্ছে না। তবে এই ঘটনায় নিঃসন্দেহে বড়সড় আর্থিক ক্ষতির মুখে পড়েছেন মার্ক জুকারবার্গ। মুহূর্তে ফেসবুকের শেয়ারের দাম অনেকটাই কমে যায়। এমনকী ব্যক্তিগতভাবে ৭ বিলিয়ন মার্কিন ডলারের ক্ষতিও হয় তাঁর। এই পরিস্থিতিতে ইউজারদের উদ্দেশে বার্তা দিয়ে ক্ষমাও চেয়ে নেন মার্ক জুকারবার্গ।

এদিকে, এই ঘটনার পর থেকেই টুইটারে তিনটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম নিয়ে একের পর এক মিম পোস্ট করতে থাকেন ইউজাররা। কখনও মার্ক জুকারবার্গকে নিয়ে তো কখনও টেলিগ্রাম নিয়ে মিম পোস্ট করা হয়। এক নেটিজেন আগুন লেগে যাওয়ার একটি ভাইরাল ছবি পোস্ট করেছেন। তাতে হাসিমুখে একটি শিশুকে দেখা যাচ্ছে। তাকে টুইটার হিসেবে দেখানো হয়েছে। আর আগুন লেগে যাওয়া বাড়ির সামনে যে দু’জন আছেন, তাঁদের ইনস্টাগ্রাম এবং হোয়্যাটসঅ্যাপ হিসেবে দেখানো হয়েছে। একজন আবার উচ্ছ্বাসের একটি ছবি পোস্ট করে লিখেছেন, ‘(হোয়্যাটসঅ্যাপ, ফেসবুক এবং ইনস্টাগ্রাম ডাউন)। এখন টেলিগ্রাম এবং টুইটারের সদর দপ্তরের অবস্থা।’ অপর একজন আবার একটি ছবি পোস্ট করে লিখেছেন, ফেসবুক এবং ইনস্টাগ্রামের পরিষেবা ব্যাহত হওয়ায় ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ ‘এটাই’ করছেন।

 

[আরও পড়ুন: আপনি কি Amazon-এর প্রাইম মেম্বার? পুজোর মরশুমে কেনাকাটায় পাবেন বিশেষ সুবিধা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement