১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সংকটে ফেসবুক? একধাক্কায় ১৫ শতাংশ কর্মীকে ছাঁটাই করতে চলেছেন জুকারবার্গ! তুঙ্গে জল্পনা

Published by: Biswadip Dey |    Posted: October 6, 2022 4:30 pm|    Updated: October 6, 2022 4:43 pm

Mark Zuckerberg may soon fire many underperforming employees। Sangbad Pratidin

মার্ক জুকারবার্গ

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাস দুয়েক আগে মার্ক জুকারবার্গের (Mark Zuckerberg) একটি মন্তব্য ঘিরে জল্পনা শুরু হয়েছিল। এবার চরম আকার নিয়েছে সেই গুঞ্জন। শোনা যাচ্ছে, জুকারবার্গের সংস্থা ‘মেটা’র (Meta) ১২ হাজার কর্মী ছাঁটাই হতে চলেছে। স্বাভাবিক ভাবেই এই সম্ভাবনাকে ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে।

এর আগে জুকারবার্গ জানিয়েছিলেন, ফেসবুকই একমাত্র টেক সংস্থা নয় যেখানে নতুন করে কর্মী নিয়োগ হচ্ছে না। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম জুড়েই এক ছবি। এবার সামনে এল কর্মী ছাঁটাইয়ের সম্ভাবনাও। সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে দাবি করা হয়েছে, নিঃশব্দেই ব্যাপক কর্মী সংকোচনের পথে হাঁটতে চলেছে মেটা।

[আরও পড়ুন: রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ফের সামিল তৃতীয় পক্ষ, প্রথমবার কিয়েভে হামলা ইরানি ড্রোনের]

যদিও এখনও সংস্থার তরফে সরকারি ভাবে কিছু বলা হয়নি, তবু জানা যাচ্ছে, একধাক্কায় সংস্থার প্রায় ১৫ শতাংশ কর্মীকেই ছাঁটাই করা হচ্ছে। যাঁদের পারফরম্যান্স খারাপ, তাঁদেরই সরিয়ে দেওয়া হচ্ছে বলে দাবি ওই রিপোর্টের। এমনকী কোনও কোনও ফেসবুক কর্মীর দাবি, বিষয়টিকে দেখানো হবে এভাবে, যেন ওই কর্মীরা নিজেরাই সংস্থা ছাড়ছেন। কিন্তু আসলে তাঁদের ইস্তফা দিতে বাধ্য করা হচ্ছে।

সম্প্রতি হার্ভার্ডের অধ্যাপক বিল জর্জ দাবি করেন, ‘বস’ হিসেবে জুকারবার্গ মোটেই ভাল নন। তাঁর দাবি ঘিরে শোরগোল ছড়ায় সোশ্যাল মিডিয়ায়। এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় হার্ভার্ডের ওই ফেলো বলেন, ”আমি মনে করি, যতদিন উনি আছেন ফেসবুকের বিশেষ উন্নতি কিছু হবে না। যে সমস্ত কারণে অনেকেই ওই সংস্থা ছেড়ে দিচ্ছেন, তার মধ্যে অন্যতম কারণ উনি নিজে। উনি সত্যিই দিগভ্রষ্ট হয়ে গিয়েছেন।”

এই দাবি ঘিরে বিতর্ক তৈরি হয়। সেই বিতর্কের রেশ কাটতে না কাটতেই জুকারবার্গের নয়া সিদ্ধান্ত ঘিরে গুঞ্জন তৈরি হল। নিঃসন্দেহে এই গুঞ্জন সত্য়ি হলে জুকারবার্গ যে আরও বেশি সমালোচনার মুখে পড়বেন তাতে সন্দেহ নেই। সেই সঙ্গে আশঙ্কা তৈরি হবে মেটার ভবিষ্য়ৎ নিয়ে।

[আরও পড়ুন: শিয়ালদহ ফ্লাইওভারে পরপর ছয় পথচারীকে ধাক্কা বেপরোয়া বাসের, প্রাণ গেল ৩ জনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে