BREAKING NEWS

২৪  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ৯ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

বারবার নিয়মভঙ্গের জের, বিরাট অঙ্কের জরিমানা করা হল মেটা’কে

Published by: Sulaya Singha |    Posted: October 28, 2022 3:41 pm|    Updated: October 28, 2022 3:41 pm

Meta has been fined $24.7 million for campaign finance disclosure violations | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় নিয়ম ভাঙায় দু’দফায় বিরাট অঙ্কের জরিমানা করা হয়েছে গুগলকে। এবার আমেরিকার বাজারে দু’কোটি ৭০ লক্ষ মার্কিন ডলার জরিমানা দিতে হবে ফেসবুকের পেরেন্ট কনসার্ন মেটা-কে (Meta)।

কী অভিযোগ এই সোশ্যাল মিডিয়া জায়ান্টের বিরুদ্ধে? জানা গিয়েছে, এ ক্ষেত্রেও অভিযোগ নিয়ম ভাঙার। বুধবার ওয়াশিংটন স্টেট কোর্টের বিচারক মেটাকে এই বিপুল অঙ্কের জরিমানা করেন। আদালতের তরফে বলা হয়েছে, একাধিকবার বলা সত্ত্বেও এবং ইচ্ছাকৃত ভাবে বিধিভঙ্গের জন‌্য এই জরিমানা করা হচ্ছে সোশ‌্যাল মিডিয়া জায়ান্টকে। আমেরিকার ইতিহাসে এই বিপুল অঙ্কের জরিমানা আগে কখনও কোনও সংস্থাকে করা হয়নি।

[আরও পড়ুন: ৫৫০টি সোনার পাত দিয়ে মোড়া হল গর্ভগৃহ, কেদারনাথের নয়া রূপে মুগ্ধ ভক্তরা]

কিং কাউন্টি সুপিরিয়র কোর্ট জাজ ডগলাস নর্থের তরফে অভিযোগ করা হয়েছে, অন্তত ৮০০ বার বিধিভঙ্গের অভিযোগ উঠেছে মেটার বিরুদ্ধে। ১৯৭২ সালে মার্কিন আইনসভায় পাশ হওয়া ওয়াশিংটনস ফেয়ার ক‌্যাম্পেন প্র‌্যাকটিসেস অ‌্যাক্ট-এর অধীন নানা আইন মেটা ভেঙেছে বলে অভিযোগ। ওয়াশিংটনের অ‌্যাটর্নি জেনারেল বব ফার্গুসন সওয়াল করেন, ২০১৮ সালেও একই অভিযোগ ছিল ফেসবুকের বিরুদ্ধে। তখন তাদের সতর্ক করা সত্ত্বেও ফের তারা একই বিধিভঙ্গ চালিয়ে যায়। ওয়াশিংটন স্বচ্ছতা আইনের নিয়ম মতো যে সমস্ত সংস্থা বিজ্ঞাপনের বিনিময়ে আর্থিক লেনদেন করে, তাদের প্রতিটি রাজনৈতিক বিজ্ঞাপনের বিজ্ঞাপনদাতাদের নাম-ঠিকানা ও অন্য বিবরণ প্রকাশ করা বাধ‌্যতামূলক। বিজ্ঞাপন থেকে প্রাপ্ত অর্থের পরিমণও জানাতে হয়। কিন্তু মেটা তা করেনি। সেই কারণেই ২ কোটি ৭০ লক্ষ ডলার জরিমানার মুখে মেটা।

উল্লেখ্য, দিন কয়েক আগেই গুগলকে (Google) প্রথম দফায় ১৩৩৭.৭৬ কোটি এবং দ্বিতীয় দফায় ৯৩৬ কোটি টাকা জরিমানা করে কেন্দ্র। মোদি সরকারের অভিযোগ ছিল, প্রভাব খাটিয়ে অ্যান্ড্রয়েড মোবাইল ফোনের দুনিয়ায় একচেটিয়া আধিপত্য, প্রতিযোগিতার শর্ত লঙ্ঘন করেছে গুগল। এবার আমেরিকার প্রশাসনের রোষানলে মার্ক জুকারবার্গের সংস্থা।

[আরও পড়ুন: ভুল বোঝাবুঝির জেরে শুনানিতে পেশই করা গেল না পার্থকে! জেলের ভূমিকায় ক্ষুব্ধ আদালত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে