BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

গোপনে চলত নজরদারি, ওড়ানো হল দিল্লির তথ্যপ্রযুক্তি সংস্থার সঙ্গে যুক্ত ৪০০ ফেসবুক অ্যাকাউন্ট

Published by: Biswadip Dey |    Posted: December 18, 2021 8:07 pm|    Updated: December 18, 2021 8:07 pm

Meta has removed 400 FB accounts linked to the India based hack-for-hire firm। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছরই খোঁজ মিলেছিল দিল্লির বেলট্রক্স ইনফো টেক নামে এক সংস্থার। তাদের বিরুদ্ধে অভিযোগ ছিল, সকলের অগোচরে সন্তর্পণে রাজনীতিবিদ, সরকারি আধিকারিক, সাংবাদিকদের ওপর নজরদারি চালানোর। এবার ওই সংস্থার সঙ্গে যুক্ত ৪০০ ফেসবুক (Facebook) অ্যাকাউন্ট উড়িয়ে দিল মেটা (Meta)।

গত বছরের জুন মাসে ওই ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থার বিরুদ্ধে অভিযোগ উঠেছিল, গ্রাহকদের সহায়তা করতে ১০ হাজারের বেশি ই–মেল অ্যাকাউন্ট হ্যাক করার। পূর্ব দিল্লির নেতাজি সুভাষ প্লেসের শাকুরপুর থেকেই সারা বিশ্বে জাল ছড়িয়ে রেখেছিল তারা। সাধারণ ভাবে তারা যে পরিষেবা দিত তা ‘হ্যাক ফর হায়ার’ নামেই পরিচিত।

[আরও পড়ুন: নতুন বছর থেকে বদলে যাচ্ছে অনলাইনে কেনাকাটির নিয়ম, চালু হবে টোকেন পদ্ধতি]

মেটার তরফে জানানো হয়েছে, ”আমরা ৪০০টি ফেসবুক অ্যাকাউন্ট মুছে দিয়েছি। এগুলির অধিকাংশই বছরের পর বছর ধরে নিষ্ক্রিয় হয়ে পড়ে ছিল। বেলট্রক্সের সঙ্গে যুক্ত এই অ্যাকাউন্টগুলি সাধারণ ভাবে ক্ষতিকারক লিঙ্ক পাঠাতে কিংবা নজরদারি চালাতে ব্যবহার করা হত।”

কোন সময়ে ব্যবহার করা হয়েছে এই ফেসবুক অ্যাকাউন্টগুলিকে? জানা যাচ্ছে, ২০১৩ থেকে ২০১৯- এই সময়কালে সেগুলি সক্রিয় থাকলেও তারপর সেগুলিকে আর ব্যবহার করা হয়নি। এবার অ্যাকাউন্টগুলি উড়িয়ে দেওয়া হল।

[আরও পড়ুন: গুগলের অ্যান্ড্রয়েড প্রযুক্তির ভুল ধরিয়ে মোটা অঙ্কের ইনাম জিতলেন ভারতীয় যুবক]

জানা গিয়েছে, বেলট্রক্স ইনফোটেকের নিশানায় ইউরোপের সরকারি আধিকারিকরা যেমন ছিলেন, তেমনই ছিলেন মার্কিন বিনিয়োগকারীরাও। কিন্তু তাদের গ্রাহক কারা ছিল, তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। সংস্থার কর্ণধারদের এই নিয়ে জিজ্ঞাসাবাদ করলেও পরিষ্কার উত্তর মেলেনি।

সংস্থার মালিক সুমিত গুপ্ত অবশ্য আগেই একই ধরনের আরেকটি সংস্থার মালিকানা করার অভিযোগে অভিযুক্ত হয়েছিলেন। ২০১৫ সালে তাঁর বিরুদ্ধে এই অভিযোগ আনা হয়েছিল। দুই মার্কিন বেসরকারি বিনিয়োগকারী মেনেও নেন তাঁরা সুমিতের সংস্থার দ্বারস্থ হয়েছিলেন মার্কেটিং এক্সিকিউটিভের অ্যাকাউন্ট হ্যাক করার জন্য। ২০১৭ সালে সুমিতকে পলাতক ঘোষণা করা হয়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে