BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মাস দেড়েকের মধ্যেই সম্পন্ন হবে চুক্তি! একাধিক দেশে টিকটকের মালিক হচ্ছে মাইক্রোসফট

Published by: Subhajit Mandal |    Posted: August 3, 2020 2:07 pm|    Updated: August 3, 2020 2:07 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাস দেড়েকের মধ্যেই আমেরিকা-সহ বিশ্বের একাধিক দেশে বদলে যাচ্ছে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপ টিকটকের (TikTok) মালিকানা। সব ঠিক থাকলে আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যেই চিনা সংস্থা বাইটডান্সের কাছ থেকে একাধিক দেশে টিকটকের মালিকানা কিনে নিতে চলছে বিশ্বখ্যাত তথ্যপ্রযুক্তি সংস্থা মাইক্রোসফট (Microsoft)। আর বাইটডান্স (ByteDance) এবং মাইক্রসফটের মধ্যেকার এই চুক্তি সম্পন্ন করতে মধ্যস্থতা করছেন খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)।

সম্প্রতি, টিকটকের তথ্য নিরাপত্তা নিয়ে একাধিক প্রশ্ন উঠেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের ব্যক্তিগত তথ্য এই অ্যাপের মাধ্যমে চিনের হাতে চলে যাচ্ছে বলে ধারণা মার্কিন গোয়েন্দা বিভাগের। এমনকী এই অ্যাপটিকে হাতিয়ার করে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনেও চিন হস্তক্ষেপ করার চেষ্টা করছে বলে দাবি করা হয়েছে মার্কিন গোয়েন্দাদের তরফে। এই পরিস্থিতিতে গত শুক্রবারই মার্কিন প্রেসিডেন্ট ঘোষণা করেছিলেন আমেরিকায় এই অ্যাপটি নিষিদ্ধ ঘোষণা করবেন তিনি। আবার সেদিনই শোনা যায় ভারতীয় ব্যবসায়ী সত্য নাদেলার সংস্থা মাইক্রোসফট নাকি টিকটক কিনে নিতে চাইছে। এমনকী আমেরিকার সরকারও নাকি চাইছিল, বাইটডান্সের হাত থেকে এই সংস্থার মালিকানা বিশ্বখ্যাত সংস্থা মাইক্রোসফটের (Microsoft Corporation) হাতে যাক। সেজন্য টিকটকের উপর চাপও সৃষ্টি করছিল মার্কিন প্রশাসন।

[আরও পড়ুন: আমেরিকাতেও টিকটক নিষিদ্ধ ঘোষণা ট্রাম্পের, চিনা অ্যাপটি কিনতে আগ্রহী মাইক্রোসফট]

সোমবার মাইক্রোসফটের তরফে এই সব জল্পনাতেই শিলমোহর দেওয়া হল। তারা জানিয়ে দিল, টিকটক কর্তৃপক্ষের সঙ্গে তাঁদের প্রাথমিক কথাবার্তা হয়ে গিয়েছে। সব ঠিক থাকলে আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যেই আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো দেশগুলিতে টিকটকের মালিকানা মাইক্রোসফটের হাতে চলে আসবে। বিশ্বখ্যাত এই তথ্যপ্রযুক্তি সংস্থাটি জানিয়েছে, তাঁদের মালিকানায় গেল টিকটকে গ্রাহকদের তথ্য নিরাপত্তায় বিশেষ নজর দেওয়া হবে। কিন্তু প্রশ্ন হল, মার্কিন প্রেসিডেন্ট যে টিকটক নিষিদ্ধ ঘোষণা করেছেন, সেটার কী হবে? মাইক্রোসফট জানিয়েছে, সংস্থার সিইও সত্য নাদেলা নিজে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন। আর ট্রাম্প বাইটডান্সকে ৪৫ দিন সময় দিয়েছেন, এই চুক্তিটি সেরে ফেলার জন্য। সেটা না হলে তিনি কড়া পদক্ষেপের দিকে এগোবেন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement