BREAKING NEWS

৩১ আশ্বিন  ১৪২৮  সোমবার ১৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

২০২৫ সালেই বন্ধ হবে Windows 10, জানিয়ে দিল মাইক্রোসফট

Published by: Biswadip Dey |    Posted: June 12, 2021 4:58 pm|    Updated: June 12, 2021 4:58 pm

Microsoft to end support for Windows 10 in 2025 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাঙ্গ হতে চলেছে Windows 10-এর পালা। আসতে চলেছে Windows 11। ঘোষণা করল মাইক্রোসফট (Microsoft)। জানিয়ে দিল ২০২৫ সালের ১৪ অক্টোবরের পর আর আর উইন্ডোজ ১০-এর কোনও নতুন আপডেট কিংবা সিকিউরিটি প্যাচ তারা আনবে না বাজারে। তাদের নতুন টিজার থেকে পরিষ্কার শোনা যাচ্ছে উইন্ডোজ ১১-এর আগমনধ্বনি।

ঠিক কী জানিয়েছে বিশ্বের শীর্ষস্থানীয় মার্কিন টেক সংস্থা? উইন্ডোজ ১০ হোম, প্রো, প্রো ফর ওয়ার্কস্টেশনস ও প্রো এডুকেশন- সব ক’টিরই সাপোর্ট বন্ধ করে দিচ্ছে মাইক্রোসফট। সেই সঙ্গে জানানো হয়েছে, আগামী ২৪ জুন একটি ইভেন্ট অনুষ্ঠিত হবে। সেই অনুষ্ঠানে উইন্ডোজ সংক্রান্ত আগামী পরিকল্পনা নিয়ে মুখ খুলবে তারা। ভারতীয় সময় সন্ধে সাড়ে আটটায় শুরু হবে অনুষ্ঠানটি। সম্ভবত সেই অনুষ্ঠানেই আত্মপ্রকাশ ঘটবে উইন্ডোজ ১১-এর।

[আরও পড়ুন: ফেসবুকের দৌলতেই ফুলে ফেঁপে উঠছে দেহব্যবসা! বিস্ফোরক দাবি সমীক্ষায়]

উইন্ডোজ ১০-এর (Windows 10) আত্মপ্রকাশের পরে অবশ্য মাইক্রোসফট জানিয়েছিল, এটাই উইন্ডোজের শেষ ভার্শন। কিন্তু নিজেদের সেই সিদ্ধান্ত এবার বদলে ফেলতে চলেছে মাইক্রোসফট। সদ্য প্রকাশিত টিজারে সেই ইঙ্গিত স্পষ্ট। মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা জানিয়ে দিয়েছেন, তাঁরা ওএস তথা অপারেটিং সিস্টেমের ‘নতুন’ জেনারেশনকে আনতে চলেছেন।

কেবল তাই নয়, এর আগে তাঁরা যত আপডেট এনেছেন, সবগুলিকে ছাপিয়ে যাওয়ার দাবিও করেছেন তিনি। তাঁর মতে এটাই হতে চলেছে ‘উইন্ডোজের সবচেয়ে তাৎপর্যপূর্ণ আপডেট’। স্বাভাবিক ভাবেই এমন দাবিকে ঘিরে ক্রমশই চড়ছে প্রত্যাশার পারদ। আপাতত ২৪ জুনের অনলাইন ইভেন্টের অপেক্ষায় টেকপ্রেমীরা। ওই দিনই যে কৌতূহলের নিরসন ঘটবে। উত্তর মিলবে নানা অজানা প্রশ্নের।

এদিকে ওয়াকিবহাল মহলের দাবি, উইন্ডোজ ১০ ২০২৫-এর পরেও টিকে থাকবে। উইন্ডোজ ৭-এর ক্ষেত্রেও এমনটাই দেখা গিয়েছিল। সেই দিকে তাকিয়েই মনে করা হচ্ছে অন্তত আরও কিছুটা বাড়বেই এই ওএস-এর আয়ু। নতুন অপারেটিং সিস্টেমের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য আরেকটু সময় দেবে মাইক্রোসফট।

[আরও পড়ুন: ‘বিগ সেভিং ডে সেল’ নিয়ে হাজির Flipkart, জেনে নিন কোন ফোনে মিলবে কত ছাড়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement