Advertisement
Advertisement
Online fraud

২ ঘণ্টাতেই মিলবে লোন! ফেসবুকে বিজ্ঞাপনের ফাঁদে পা দিয়ে ৯০ হাজার খোয়ালেন প্রৌঢ়

বার বার সতর্ক করা সত্ত্বেও অনলাইন প্রতারণা বেড়েই চলেছে।

Mumbai man loses around Rs 90,000 in online fraud। Sangbad Pratidin

ছবি: প্রতীকী

Published by: Biswadip Dey
  • Posted:November 14, 2023 6:22 pm
  • Updated:November 14, 2023 6:22 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যত সময় যাচ্ছে, ততই অনলাইন প্রতারণার (Online Fraud) দাঁত-নখ যেন আরও ধারালো হয়ে উঠছে। তাৎক্ষণিক লোন পাইয়ে দেওয়ার ফাঁদে পড়ে এবার ৯০ হাজার টাকা খোয়ালেন মুম্বইয়ের বাসিন্দা এক ব্যক্তি। ৫৬ বছরের ওই প্রৌঢ় এক ফেসবুক পোস্টের টোপ গিলেই রাতারাতি এমন বিড়ম্বনায় পড়লেন।

ঠিক কী হয়েছিল? সংবাদ সংস্থা পিটিআই সূত্রে জানা যাচ্ছে, ৮ নভেম্বর ফেসবুকে এক আর্থিক সংস্থার একটি বিজ্ঞাপন চোখে পড়ে ওই ব্যক্তির। সেই বিজ্ঞাপনে দাবি করা হয়, আবেদনের ২ ঘণ্টার মধ্যেই ঋণ দেওয়া হয়। তা দেখে লোনের আবেদন করেন তিনি। কয়েক মিনিটের মধ্যেই একটি ফোনও পান। সংস্থার প্রতিনিধি পরিচয়ে তাঁর সঙ্গে কথা বলেন ফোনের ওপারের কণ্ঠ। জানিয়ে দেওয়া হয়, লোন পেতে সমস্যা হবে না। তবে এর জন্য কিছু অতিরিক্ত খরচ করতে হবে।

Advertisement

[আরও পড়ুন: ফের আক্রান্ত বাঙালি আবেগ! বাংলার মিষ্টিকে ব্যাঙ্গ করে বিতর্কে কমেডিয়ান ভারতী]

বিমা থেকে জিএসটি, এনওসি, আরবিআই ও আগাম দুই কিস্তির অর্থ ধরে তাঁর কাছে চাওয়া হয় ৯০ হাজার টাকা। সঙ্গে সঙ্গে সেই টাকা দিয়েও দেন আক্রান্ত প্রৌঢ়। কিন্তু এর পর লোন বাবদ কোনও অর্থই পাননি তিনি। পরে ভুল বুঝতে পেরে দ্রুত পুলিশের দ্বারস্থ হন ওই প্রৌঢ়। ভারতীয় দণ্ডবিধির ৪২০ ধারায় মামলা দায়েরও করা হয়েছে। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত কাউকেই এখনও গ্রেপ্তার করতে পারেনি পুলিশ।

Advertisement

সাম্প্রতিক সময়ে বার বার অনলাইন প্রতারণার কবলে পড়েছেন বহু ব্যক্তি। লোন পাইয়ে দেওয়া কিংবা বিনিয়োগের প্রস্তাবের মতো নানা ফাঁদ পেতে ফোন কিংবা ইমেল করা হচ্ছে। আর তাতে একবার সাড়া দিয়ে ফেললেই বিপদে পড়তে হচ্ছে। বার বার সতর্ক করা সত্ত্বেও যে এই ধরনের ফাঁদে পা দেওয়ার প্রবণতা কমছে না তা স্পষ্ট হল মুম্বইয়ের এই ঘটনায়।

[আরও পড়ুন: দেশি ভোট, পরদেশি প্রচার বিজেপির! বিরোধিতায় কমিশনের দ্বারস্থ কংগ্রেস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ