২৯ কার্তিক  ১৪২৬  শনিবার ১৬ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২৯ কার্তিক  ১৪২৬  শনিবার ১৬ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মোবাইল মানে তো এখন আর শুধু ভয়েস কল আর চ্যাটিং নয়, নানা কাজে প্রতিনিয়ত ব্যস্ত থাকে স্মার্টফোন। ভিডিও গেম থেকে ওয়েব সিরিজ দেখা, সস্তার ইন্টারনেটের সৌজন্যে এখন সবই করা যায়। আর তাই ব্যাটারিও অল্পতেই হাঁপিয়ে ওঠে। রং বদলে সবুজ থেকে লাল হতে বেশি সময় লাগে না। সেকথা মাথায় রেখে অনেক অ্যান্ড্রয়েড স্মার্টফোনই এবার কোয়ালকমের কুইক চার্জার বাজারে এনেছে। যাতে অপেক্ষাকৃত কম সময়ে চার্জ হয়ে যায় আপনার হ্যান্ডসেটটি। কিন্তু কোনও কোনও সময় সেটাও যেন দীর্ঘক্ষণই মনে হয়। অবশেষে চার্জিং সমস্যা মিটতে চলেছে। কারণ এবার মাত্র ছ’মিনিটেই ফুল চার্জ হয়ে যাবে স্মার্টফোনটি।

[আরও পড়ুন: জিওকে টেক্কা দিতে এবার আসরে এয়ারটেল, আকর্ষণীয় প্ল্যান ঘোষণা সংস্থার]

বিশ্বাস হচ্ছে না তো? কেমব্রিজের Echion Technologies সংস্থা লিথিয়াম লোন ব্যাটারি প্রযুক্তি ব্যবহার করে এই প্রক্রিয়ায় সাফল্য পেয়েছে। এর মাধ্যমে অত্যন্ত দ্রুত মোবাইল চার্জ হয়ে যাবে। সংস্থার প্রতিষ্ঠাতা ডঃ জিন ডে লা ভার্পিলিয়ার এই বিশেষ প্রযুক্তি আবিষ্কার করেছেন। এতে ব্যাটারির গ্রাফাইট সম্পূর্ণ অন্য একটি ধাতব পদার্থে পরিণত হয়ে যায়। আর তাতেই দ্রুত চার্জ হয় ব্যাটারি। যদিও সেটি কীসে পরিবর্তিত হয়, তা জানাননি এই বিশেষজ্ঞ। একটি বিজ্ঞপ্তিতে তিনি বলেন, “লিথিয়াম ব্যাটারির মূল উদাপান হল পাওডার। এই বিশেষ পাওডারই মাত্র ছ’মিনিটে আপনার মোবাইল চার্জ করে দিতে পারে। ৪৫ মিনিট সময় লাগে না।” অনেক সময় দেখা যায়, চার্জ করার সময় ব্যাটারি বিস্ফোরণ ঘটে। এক্ষেত্রে সেই ভয়ও নেই। এই নতুন ধাতুতে দ্রুত চার্জ হলেও আগুন লাগার সম্ভাবনা থাকে না।

মোবাইলের পাশাপাশি ইলেকট্রিক গাড়ির জন্যও একই প্রযুক্তি আনার পরিকল্পনা রয়েছে সংস্থার। যাতে এধরনের গাড়িতে চার্জের জন্য বেশি সময় নষ্ট করতে না হয়। নিঃসন্দেহে এই প্রযুক্তি ইলেকট্রিক গাড়ির মালিকের কাছে হাতে চাঁদ পাওয়ার মতোই। কিন্তু এমন প্রযুক্তির সুফল সাধারণ মানুষ কবে পাবেন? সংস্থার তরফে জানানো হয়েছে, সব ঠিকঠাক থাকলে আগামী বছরের গোড়াতেই সাধারণের জন্য এই প্রযুক্তি বাজারে আনা হবে। অর্থাৎ বিদ্যুৎ গতিতে মোবাইল চার্জ হতে দেখা এখন শুধুই সময়ের অপেক্ষা।

[আরও পড়ুন: সুইগি-জোম্যাটোকে জোর টক্কর দিতে এবার খাবার ডেলিভারি পরিষেবায় আমাজন]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং