১ আশ্বিন  ১৪২৬  বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

১ আশ্বিন  ১৪২৬  বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খাবার ডেলিভারির দুনিয়ায় রমরমিয়ে ব্যবসা করছে জোম্যাটো আর সুইগি। কিন্তু এবার এই দুই সংস্থাকে কড়া টক্কর দিতে বাজারে নামছে আমাজন। শুধুই পণ্য নয়, পছন্দের রেস্তরাঁ থেকে এবার আপনার কাছে খাবারও পৌঁছে দেবে এই ই-কমার্স সাইটটিও।

একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, অন্যান্য সংস্থাগুলিকে টেক্কা দিতে লোভনীয় কমিশন দেওয়ার চিন্তাভাবনা করছে আমাজন। ইতিমধ্যেই রেস্তরাঁগুলির সঙ্গে কথাবার্তা শুরু করে দিয়েছে কোম্পানিটি। বর্তমানে জনপ্রিয় ফুড ডেলিভারি সংস্থাগুলির সঙ্গে চুক্তি অনুযায়ী রেস্তরাঁগুলিকে ১৫ থেকে ১৭ শতাংশ কমিশন দিতে হয়। ফলে রেস্তরাঁগুলির লাভের অঙ্ক তুলনামূলক কম হয়। আর এই বিষয়টিকেই হাতিয়ার করছে আমাজন। ৬ থেকে ৭ শতাংশ কমিশনে রেস্তরাঁর সঙ্গে চুক্তি করবে তারা। বর্তমানে এমন অনেক রেস্তরাঁ রয়েছে যারা অ্যাপের মাধ্যমে ডেলিভারিতে আগ্রহ কম দেখাচ্ছে। কারণ মোটা অঙ্কের কমিশন দিতে গিয়ে তাদের ব্যবসায় প্রভাব পড়ছে।

[আরও পড়ুন: এবার ফেসবুক-হোয়াটসঅ্যাপের সঙ্গেও লিংক করতে হবে আধার কার্ড!]

স্বাভাবিকভাবেই অ্যাপগুলি জনপ্রিয় হয়ে ওঠার জন্য ক্রেতাদের আকর্ষণীয় ছাড় দিতে চায়। কিন্তু তাতে ক্ষতির মুখে পড়ছে রেস্তরাঁগুলিই। তবে আমাজনের দাবি, তারা যে হিসেব করে এগোচ্ছে, তাতে নিঃসন্দেহে রেস্তরাঁগুলি সুবিধাই পাবে। ফলে সুইগি ও জোম্যাটো যে কঠিন প্রতিযোগিতার সামনে পড়বে, তা বলাই বাহুল্য।

যদিও এনিয়ে সরকারিভাবে এখনও আমাজনের তরফে কিছু বলা হয়নি। তবে শোনা যাচ্ছে, চলতি বছর দীপাবলিতেই এই পরিষেবা চালু করতে চলেছে সংস্থা। পরিষেবার পোশাকি নাম হবে Amazon
Restaurants। সবার আগে পরিষেবা পাবে ব্যাঙ্গালুরু। ‘প্রাইম নাও’ অ্যাপের মাধ্যমে পছন্দের খাবার অর্ডার করতে পারবেন ক্রেতারা। এর পাশাপাশি, প্রসাধনী এবং ওষুধ ডেলিভারিও শুরু করার পরিকল্পনা রয়েছে আমাজনের। গত জুলাইতে শোনা গিয়েছিল, অন্য একটি খাবার ডেলিভারি সংস্থা উবের ইটস কিনে নেবে আমাজন। যদিও তা এখনও বাস্তবায়িত হয়নি।

[আরও পড়ুন: এবার ফেসবুকেই দেখা যাবে সিনেমার শো টাইম, কাটা যাবে টিকিটও!]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং