১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

5G ফোন হওয়া সত্ত্বেও Jio পরিষেবা ব্যবহার করতে পারছেন না? মাথায় রাখুন এই ৩ টিপস্

Published by: Sulaya Singha |    Posted: October 7, 2022 9:53 pm|    Updated: October 7, 2022 9:53 pm

Not able to use Jio 5G on your phone? Here's Three tips | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উৎসবের মরশুমেই দেশে যাত্রা শুরু করেছে ৫জি। ইতিমধ্যেই ভারতের অন্তত ১৩টি শহরে হাই-স্পিডযুক্ত এই ইন্টারনেট পরিষেবা চালু করেছে একাধিক টেলিকম সংস্থা। তবে বাছাই করা কিছু গ্রাহকদেরই এই পরিষেবা দিচ্ছে জিও। বর্তমানে মোট চারটি শহরের জিও গ্রাহকরা ৫জি পরিষেবা পাচ্ছেন। কিন্তু অনেকে ৫জি স্মার্টফোন থাকা সত্ত্বেও এই পরিষেবা ব্যবহার করতে পারছেন না। তিনটি কারণে এই সমস্যায় পড়তে পারেন। চলুন জেনে নেওয়া যাক এক্ষেত্রে কোন বিষয়গুলি মাথায় রাখতে হবে।

১. প্রথমেই নিশ্চিত করুন ৫জি পরিষেবার জন্য ৫জি (Jio 5G) ফোনই ব্যবহার করছেন তো? কারণ জিও থেকে এয়ারটেল, যে কোনও সংস্থার ক্ষেত্রেই ৫জি পরিষেবার জন্য ৫জি ফোন হওয়া আবশ্যক। তবে ৫জি সাপোর্ট করা ফোনেও যদি পরিষেবা না পান, তাহলে OTA আপডেটেড রয়েছে কি না, তা দেখে নিতে হবে। সেটিংয়ে গিয়ে দেখে নিন কোনও নতুন আপডেট চাইছে কি না। ফোন আপডেটেড থাকলে তবেই এই পরিষেবা মিলবে। কোন কোন মডেলে জিও ৫জি পরিষেবা মিলবে, তা অবশ্যই যাচাই করে নিন।

[আরও পড়ুন: মগরাহাট থেকে উদ্ধার হরিদেবপুরের যুবকের দেহ, প্রেমিকার পরিবারের বিরুদ্ধে খুনের অভিযোগ]

২. কোন প্ল্যান ব্যবহার করছেন, তার উপরও কিন্তু পরিষেবা পাওয়ার বিষয়টি নির্ভর করছে। সূত্রের খবর, ২৩৯ টাকা বা তার বেশি মূল্যের প্ল্যানেই একমাত্র এই পরিষেবা মিলবে। যদিও এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি মুকেশ আম্বানির সংস্থা। তবে ২৩৯ টাকার কম প্ল্যানে যে ৫জি পরিষেবা পাওয় যাবে না, তা নিশ্চিত করেছে জিও।

৩. আপনি কি চেন্নাই কিংবা লখনউয়ের বাসিন্দা? তাহলে কিন্তু আপনার মোবাইলে ৫জি পরিষেবা পাওয়া যাবে না। কারণ আপাতত দিল্লি, কলকাতা, মুম্বই এবং বারাণসী- এই চার শহরেই হাইস্পিড এই পরিষেবা চালু করেছে জিও। তবে সংস্থার তরফে জানানো হয়েছে, ২০২৩ সালের শেষদিকের মধ্যে প্রায় গোটা ভারতের জিও গ্রাহকরাই এই পরিষেবা পাবেন। MyJio অ্য়াপে গিয়ে ৫জি ওয়েলকাম অফারটি গ্রহণ করলেই আনলিমিটেড ৫জি পরিষেবা পাবেন।

[আরও পড়ুন: হড়পা বিপর্যয়: ‘কৃত্রিম বাঁধ নয়, মাল নদীতে করা হয়েছিল চ্যানেল’, দাবি জলপাইগুড়ির জেলাশাসকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে