BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  রবিবার ৫ জুলাই ২০২০ 

Advertisement

নামমাত্র খরচে এবার ভিডিও কনফারেন্সিং করুন, বাজারে এল নতুন সফটওয়্যার Bifrostx

Published by: Bishakha Pal |    Posted: May 29, 2020 9:09 pm|    Updated: May 29, 2020 9:09 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা গ্রাস করেছে সমগ্র বিশ্বকে। প্রথমে চিন থেকে খবর আসতে শুরু করে COVID-19-এর কারণে সেখানে হাজার হাজার মানুষের মৃত্যু হচ্ছে। এরপর আক্রান্ত হয় ইতালি। তারপর আমেরিকা। তারপর একে একে সমস্ত প্রথম বিশ্বের দেশগুলি। ভারতের মতো উন্নয়নশীল জনবহুল দেশে এই মারণব্যাধি প্রবেশের সঙ্গে সঙ্গে তা আকার নেবে মহামারির, এই আশঙ্কা ছিলই। তাই মার্চ থেকে প্রধানমন্ত্রী সারাদেশ লকডাউনের ঘোষণা করেন। লকডাউনেও নিজেদের কাজকর্মকে যতদূর সম্ভব স্বাভাবিক রাখার জন্য প্রয়োজন যোগাযোগ ব্যবস্থাকে অক্ষুণ্ণ রাখা। আর তার জন্যই অপরিহার্য হয়ে পড়ে নামী দামী ব্রাণ্ডের অনলাইন ভিডিও কনফারেন্সিং সফটওয়ারগুলি।

এই সফটওয়্যারগুলি ব্যবহারের মাসিক খরচ প্রায় ১৫০০ থেকে ২৫০০ টাকা। কিন্তু ভারতের মানুষের গড় আয়ের হিসাব মাথায় রাখলে এই টাকাটা বেশ বেশি৷ একজন পার্ট টাইম শিক্ষক অথবা টিউশনি করে জীবন চলে এমন মানুষের পক্ষে মাসে এই টাকা খরচ করা কষ্টসাধ্য ব্যাপার। যেসব গৃহবধূরা সংসার সামলে ছোট ব্যবসা করেন, তাঁদের জন্যও প্রতিমাসে এই প্ল্যাটফর্মগুলি কেনা যথেষ্ট ব্যয়বহুল৷ এইসব ভেবেই তৈরি হয়েছে একটি নতুন ধরনের সফটওয়্যার। নাম https://bifrostx.com/ । এই সফটওয়্যার বাইফ্রস্টের দাম প্রতি মাসে মাত্র ২০০ টাকা। ভারতীয় এই ভিডিও কনফারেন্সিং সফটওয়্যারটির নির্মাতা বেঙ্গল ওয়েব সলিউশনের সদস্য অম্লান দাস কর্মকার।

[ আরও পড়ুন: এবার আধার কার্ড থাকলেই মুহূর্তে মিলবে প্যান কার্ড, জেনে নিন পদ্ধতি ]

অম্লান ২০১৭ সালে ‘গুগল হল অব ফেম’-এ লিস্টেড ওয়েব ডেভলপার। অম্লানকে জিজ্ঞাসা করা হয় এই প্ল্যাটফর্মটি তৈরির চিন্তা তার কীভাবে আসে? এর উত্তরে তিনি বলেন- “আমি বরাবরই নতুন প্রযুক্তি এবং ওয়েব দুনিয়ার নতুন কী হচ্ছে এবং কী করা যায় এসব ব্যাপারে খুবই উৎসাহী। COVID-19-এর জন্য দেশজুড়ে যে লকডাউন পরিস্থিতি চলছে তাতে মানুষের একে ওপরের সঙ্গে যোগাযোগ রাখাটাই কঠিন হয়ে পড়ছে। এর মধ্যে রয়েছে ডেটা চুরি যাওয়ার আশঙ্কাও। এইসব কথা মাথায় রেখেই আমি বাইফ্রস্ট তৈরি করেছি যা সাধারণ মানুষ সহজেই ব্যবহার করতে পারবে এবং সুরক্ষিত পরিবেশে ভিডিও কলিং ডেটা শেয়ার করতে পারবেন ন্যূনতম খরচে।”

অন্যান্য সফটওয়্যারগুলিতে সিকিউরিটি বিষয়ে যে উদ্বেগ সাধারণ মানুষের মধ্যে রয়েছে তার সম্পর্কে এই উদ্যোগের অন্যতম কাণ্ডারী বেঙ্গল ওয়েব সলিউশনের কর্ণধার প্রশান্ত সরকারকে জিজ্ঞাসা করা হয়। প্রশান্ত সরকারও ২০১৭ সালে সিকিউরিটি এক্সপার্ট হিসাবে ‘গুগল হল অব ফেম’-এ লিস্টেড ছিলেন। তিনি জানান- “বাইফ্রস্ট এই কারণেই সিকিওর্ড কারণ এটি WebRTC (Web Real Time Communication) সিস্টেমকে ব্যবহার করছে। যার ফলে দুই এণ্ড ইউজারের কথোপকথনের মাঝে কোনও সার্ভার থাকছে না। ফলে আমরা অর্থাৎ বাইফ্রস্ট চাইলেও ইউজারের কথোপকথন কোথাও স্টোর করতে পারব না। কোনও ডেটা শেয়ারের ক্ষেত্রেও এই একই পদ্ধতি ব্যবহৃত হবে।” প্ল্যাটফর্মটি সাধারণ মানুষের ব্যবহারের জন্য লাইভ করে দেওয়া হয়েছে। কেউ রেজিস্টার করতে চাইলে তাঁরা যোগাযোগ করতে পারেন। ক্লাস, মিটিং থেকে শুরু করে অনলাইনে maltiplayer gaming, সবকিছু করা যাবে এই প্ল্যাটফর্মে। MNC’র ভিড়ে মানুষের কাছে পৌঁছনোর মতো ফিনান্সিয়াল ব্যাক-আপ না থাকলেও তাঁদের এই উদ্যোগ প্রশংসনীয়৷

[ আরও পড়ুন: ভুয়ো খবর রুখতে কড়া নজরদারি, এবার পোস্ট ভাইরাল হলেই আইডি যাচাই করবে ফেসবুক ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement