১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার জলের দরে ল্যাপটপ নিয়ে বাজারে হাজির জিও, দাম শুনলে চমকে যাবেন

Published by: Kishore Ghosh |    Posted: October 3, 2022 4:02 pm|    Updated: October 3, 2022 4:03 pm

Now Reliance to unveil low-cost laptop priced just rupees15,000 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের সস্তায় বাজার মাত করার নীলনকশা তৈরি করে ফেলেছে জিও (Reliance Jio)। এবার মাত্র ১৫ হাজার টাকায় ল্যাপটপ আনছে মুূকেশ আম্বানির (Mukesh Ambani) কোম্পানি। জানা গিয়েছে, ল্যাপটপের সঙ্গে মিলবে ৪জি সিম কার্ডও। মনে করা হচ্ছে, জিওর সস্তার ফোনের মতোই কম দামের ল্যাপটপ ‘জিওবুক’ (JioBook) এদেশের বাজার মাত করবে।

২০১৬ সালে সস্তায় ৪জি ডেটা-সহ নেটওয়ার্ক পরিষেবা এনে টেলিকম সেক্টরের চেহারা বদলে দেয় জিও। যার প্রভাব পড়ে গোটা বাজারে। অন্যরাও সস্তায় পরিষেবা দিতে বাধ্য হয়। যদিও জিওর সঙ্গে প্রতিযোগিতায় এটে উঠতে পারেনি তারা। গত বছর সাড়ে ছয় হাজার টাকা দামের মোবাইল ফোন বাজারে আনে জিও। যা রমরমা ব্যবসা করে। জানা গিয়েছে, এবার মুকেশ আম্বানির সংস্থা শীঘ্রই বাজারে আনছে তাদের ল্যাপটপ। এর জন্য গ্লোবাল জায়ান্ট কোয়ালকম এবং মাইক্রোসফ্টের সঙ্গে হাত মিলিয়েছে তারা। কোয়ালকম (Qualcomm) কম্পিউটিং চিপগুলিকে শক্তিশালী করার কাজ করবে, অন্যদিকে মাইক্রোসফ্ট (Microsoft) কিছু অ্যাপের জন্য প্রয়োজনীয় সাহায্য করছে এই প্রকল্পে। যদিও নতুন জিওবুকের বিষয়ে আম্বানির সংস্থার তরফে এখনও কিছু জানানো হয়নি।

[আরও পড়ুন: ইরান থেকে চিনগামী যাত্রীবাহী বিমানে বোমাতঙ্ক, জরুরি অবতরণে আপত্তি জানাল ভারত]

আগামী তিন মাসের মধ্যে বাজারে আসতে চলেছে জিওবুক। তার আগে বিভিন্ন স্কুল এবং সরকারি প্রতিষ্ঠানে ল্যাপটপটিকে পরীক্ষামূলক ভাবে ব্যবহার করা হবে বলে জানা গিয়েছে। সংস্থা সূত্রে খবর, বর্তমানে জিওবুকে ৪জি সিমকার্ড থাকলেও ভবিষ্যতে ফাইভ-জি ব্যবহারযোগ্য করে তোলা হবে ল্যাপটপটিকে। জিওবুক জিওর নিজস্ব ‘জিও-ওএস’ অপারেটিং সিস্টেম চলবে। অ্যাপগুলি জিওস্টোর থেকে ডাউনলোড করা যাবে।

[আরও পড়ুন: প্রতিরক্ষায় আরও শক্তিশালী ভারত, রাজনাথ সিংয়ের হাত ধরে বায়ুসেনায় যোগ দিল ‘প্রচণ্ড’]

উল্লেখ্য, এইচপি (HP), ডেল (Dell), লেনোভোর (Lenovo) মতো কোম্পানিগুলি বর্তমান ল্যাপটপ দুনিয়ায় শাসন করছে। জিও কি এবার তাদের বিপাকে ফেলতে চলেছে? উঠছে প্রশ্ন। সস্তার নেটওয়ার্ক পরিষেবা এনে ভোডাফোন, এয়ারটেলের মতো নেটওয়ার্ক জায়েন্টদের বিপদে ফেলেছিল জিও। এবার ১৫ হাজারি ল্যাপটপে এইচপি, ডেল, লোনোভের মতো কোম্পানিগুলিকে কতখানি অস্বস্তিতে ফেলতে পারে, সেটাই এখন দেখার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে