BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৫ অক্টোবর ২০২০ 

Advertisement

আমেরিকার পর ব্রিটেনেও বড় ধাক্কা চিনের, 5G নেটওয়ার্কের বরাত হারানোর মুখে Huawei

Published by: Paramita Paul |    Posted: July 6, 2020 2:37 pm|    Updated: July 6, 2020 11:10 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার পর ব্রিটেনেও ধাক্কা খেল চিন। ব্রিটেনে 5G নেটওয়ার্ক পরিষেবা আপগ্রেডেশনের দায়িত্বে ছিল চিনা সংস্থা হুয়েই (Huawei)। জাতীয় নিরাপত্তার কথা মাথায় রেখে সংশ্লিষ্ট সংস্থার কাছ থেকে সেই বরাত কেড়ে নেওয়ার কথা ভাবছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। এমনকী, চলতি বছরের মধ্যেই ব্রিটেনে হুয়েইয়ের (Huawei) প্রযুক্তি ধাপে ধাপে বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিচ্ছেন বরিস। বলাইবাহুল্য, ব্রিটিশ প্রধানমন্ত্রী এই ভাবনা সিদ্ধান্তে পরিণত হলে বিশাল আর্থিক ক্ষতির মুখে পড়বে চিন।

প্রসঙ্গত, করোনা ভাইরাস (Covid-19) সংক্রমণ ঘিরে চিনের বিরুদ্ধে খড়গহস্ত আমেরিকা। কমিউনিস্ট দেশটির বিরুদ্ধে একের পর এক পদক্ষেপ করছে তারা। ইতিমধ্যে জাতীয় নিরাপত্তার ক্ষতি হতে পারে, এই কারণ দেখিয়ে দুটি চিনা সংস্থাকে বিনিয়োগকারী বা সাপ্লায়ারের তালিকা থেকে বাদ দিয়েছে আমেরিকা। তাদের মধ্যে অন্যতম হুয়েই (Huawei)। এরপর ব্রিটেন তাঁদের বিরুদ্ধে একই অভিযোগ তুলে বরাত কেড়ে নিলে আরও বিপাকে পড়বে তাঁরা।

[আরও পড়ুন : ই-কমার্সের ব্যবসায়ও চিনকে কোণঠাসা করতে মরিয়া ভারত, আসছে নয়া নিয়মাবলি]

ব্রিটিশ সংবাদমাধ্যমের খবর অনুয়ায়ী, চিনা (China) কোম্পানি থেকে কী কী ঝুঁকি আসতে পারে, জাতীয় নিরাপত্তা ও দেশের জনগণের কতটা বিপদ হতে পারে সেসব নতুন করে খতিয়ে দেখেছে ব্রিটেনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ব্রিটেনের গুপ্তচর সংস্থাও ইতিমধ্যে সম্প্রতি চিনা প্রযুক্তির বিপদ সম্পর্কে সতর্ক করেছে। ব্রিটেনের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টারের দেওয়া রিপোর্টে বলা হয়েছে, মার্কিন নিষেধাজ্ঞা মারাত্মক প্রভাব ফেলেছে, তার ফলে চিনা সংস্থাটি ভরসাযোগ্যহীন প্রযুক্তি ব্যবহার করতে পারে। তারপরই বরিস জনসন ফাইভ-জি নীতিতে বড় বদলের উদ্যোগ নিয়েছেন। সংবাদমাধ্যমের আরও দাবি, এর পরেই ব্র্রিটিশ প্রধানমন্ত্রী হুয়েইয়ের কাজ দেশে বন্ধ করে দেওয়ার কথা ভাবছেন।

[আরও পড়ুন : উত্তেজনা কমার ইঙ্গিত! গালওয়ানে সংঘর্ষের কেন্দ্রবিন্দু থেকে সেনা সরাচ্ছে দুই দেশই]

এর আগে ভারতেও আর্থিকভাবে ধাক্কা খেয়েছে চিন। বন্ধ হয়েছে ৫৯টি অ্যাপ। বিসিএনএল হুয়েইয়ের থেকে ফোর জি নেটওয়ার্ক আপগ্রেডেশনের দায়িত্ব কেড়ে নিয়েছে। রেল-সড়ক প্রকল্পে চিনা সংস্থাকে বরাত দেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছে।  এরপর ব্রিটেনে এই ধাক্কা খেলে চিনে অর্থনীতির মেরুদণ্ডে বড় আঘাত লাগবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement