BREAKING NEWS

১৭ ফাল্গুন  ১৪২৭  বুধবার ৩ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

এবার স্মার্টফোনের ক্যামেরাই বলে দেবে আপনি করোনা পজিটিভ কি না, তাও মাত্র ৩০ মিনিটে!

Published by: Sulaya Singha |    Posted: December 13, 2020 9:46 pm|    Updated: December 13, 2020 9:46 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার আপনার স্মার্টফোনের ক্যামেরাই বাতলে দেবে আপনি কোভিড (COVID-19) আক্রান্ত কি না। তাও আবার মাত্র ৩০ মিনিটে! বিশ্বাস না হলে আবার পড়ুন। এমনই উন্নত প্রযুক্ত আবিষ্কার করে ফেলেছেন বিজ্ঞানীরা।

CRISPR-এর মাধ্যমেই অত্যন্ত সহজে কম সময়ে এই পরীক্ষা সম্ভব হচ্ছে। করোনা টেস্টের ক্ষেত্রে ভাইরাল RNA থেকে DNA-তে বদল ঘটানোর পর ভাইরাস চিহ্নিত করা যায়। যাতে ফলাফল জানতে বেশ খানিকটা সময় লেগে যায়। কিন্তু নতুন এই CRISPR পদ্ধতির প্রয়োগে ভাইরাল RNA থেকে আধ ঘণ্টার মধ্যেই রিপোর্ট জানা যাবে বলে দাবি বিজ্ঞানীদের। শুধু তাই নয়, তাঁরা জানাচ্ছেন, এই পদ্ধতিতে যেমন কোনও ব্যক্তি করোনা পজিটিভ না নেগেটিভ বলে দেওয়া যাবে, একইভাবে ভাইরাসের প্রভাব শরীরে ঠিক কতখানি, তাও স্পষ্ট করে জানিয়ে দেওয়া সম্ভব। আমেরিকার গ্ল্যাডস্টোন ইনস্টিটিউটের সিনিয়র ইনভেস্টিগেটর জেনিফার জানান, CRISPR-বেস্ড ডায়াগনোসিসের সবচেয়ে ভাল বিষয় হল এর মাধ্যমে নির্ভুল তথ্য খুব অল্প সময়েই পাওয়া যায়। যে সমস্ত জায়গায় টেস্টিংয়ের সমস্যা কিংবা সেভাবে টেস্টিং হচ্ছে না, সেখানকার জন্য এই প্রযুক্তিকে দারুণভাবে কাজে লাগানো যাবে।

[আরও পড়ুন: বিশেষভাবে সক্ষমদের জন্য শরদ পওয়ারের নামে নয়া অ্যাপ আনল মহারাষ্ট্র সরকার]

এবার প্রশ্ন হল এটি কীভাবে কাজ করে। এর সঙ্গে স্মার্টফোনের ক্যামেরারই বা কী সম্পর্ক। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এক্ষেত্রে সোয়াব টেস্টের নমুনাটি একটি ডিভাইসের উপর রাখতে হয়। যেটি কিনা স্মার্টফোনের সঙ্গে যুক্ত করা থাকবে। নমুনাটি এমনভাবে রাখতে হয় যাতে মোবাইলের ক্যামেরার মাধ্যমে তা দেখা যায়। এখানে ক্যামেরাটি আদতে আতসকাচের কাজ করে। তাতে চোখ রেখেই বলে দেওয়া যায় নমুনাটি করোনা পজিটিভ নাকি নেগেটিভ। বেশিরভাগ মোবাইল ফোন থেকেই এই টেস্ট করা সম্ভব বলেই জানান গবেষকরা। এমনকী তাঁরা এও দাবি করেছেন, মাত্র ৫ মিনিটেও অনেক সময় ভাইরাস চিহ্নিত করতে পারে এটি। তবে নির্ভুল ফল পেতে সর্বোচ্চ ৩০ মিনিটই সময় নেয়। করোনা টেস্টের ক্ষেত্রে নিঃসন্দেহে এটি বড় আবিষ্কার।

[আরও পড়ুন: ‘স্ট্রবেরি টাং’, শিশুদের মধ্যে করোনার নয়া উপসর্গ নিয়ে চিন্তায় বিশেষজ্ঞরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement