Advertisement
Advertisement
Maharashtra

বিশেষভাবে সক্ষমদের জন্য শরদ পওয়ারের নামে নয়া অ্যাপ আনল মহারাষ্ট্র সরকার

কীভাবে কাজ করবে এই অ্যাপ?‌

Named after Sharad Pawar, govt to launch app for persons with disabilities | Sangbad Pratidin
Published by: Abhisek Rakshit
  • Posted:December 12, 2020 5:09 pm
  • Updated:December 12, 2020 6:11 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৮০ বছরে পা দিলেন NCP সুপ্রিমো তথা বর্ষীয়ান নেতা শরদ পওয়ার (Sharad Pawar)। আর তাঁর জন্মদিনেই নয়া অ্যাপ আনল মহারাষ্ট্র (Maharashtra) সরকার। বিশেষভাবে সক্ষমদের সুবিধার্থেই এই অ্যাপটি তৈরি করেছে উদ্ধব প্রশাসন। আর সেটির নাম দেওয়া হয়েছে শরদ পওয়ারের নামেই ‘‌মহাশরদ অ্যাপ’‌।

রাজ্যের বহু মানুষ বিশেষভাবে সক্ষম। তাঁদের জন্যই তৈরি করা হয়েছে এই অ্যাপটি। বিভিন্ন সংস্থা, ভেন্ডর এবং সাধারণ মানুষের অনেকেই বিশেষভাবে সক্ষমদের মাঝেমধ্যেই সাহায্য করতে চান। এই অ্যাপ তাঁদের সেকাজে সাহায্য করবে। এছাড়া বিশেষভাবে সক্ষমরা এই অ্যাপের মাধ্যমে নিজেদের প্রয়োজনে কারোর কাছে সাহায্য চাইতেও পারবেন। গত শুক্রবার মহারাষ্ট্রের মন্ত্রী ধনঞ্জয় মুণ্ডে অ্যাপটি লঞ্চ করেন। সেই সঙ্গে জানান, বর্তমানে সরকারের কাছে ২৯ লক্ষ বিশেষভাবে সক্ষম মানু্ষের তথ্য রয়েছে। তবে তাঁর কথায়, রাজ্যে আরও এরকম মানু্ষ রয়েছেন। কিন্তু সাহায্যের প্রয়োজন পড়লে তাঁদের অথৈ জলে পড়তে হয়। সেই সমস্ত মানুষকেও শীঘ্রই এই অ্যাপ অন্তর্ভুক্ত করা হবে বলেও জানান মন্ত্রী।

Advertisement

‌[আরও পড়ুন:‌ দেশের ৭০ লক্ষ ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস! দাবি বিশেষজ্ঞের]

এই প্রসঙ্গে তিনি বলেন, ‘‌‘‌ব্রেইল কিট, কানে শোনার যন্ত্র, ব্যাটারি–চালিত হুইলচেয়ারের মতো জিনিসগুলো বিশেষভাবে সক্ষমদের কিছুটা হলেও ভালভাবে জীবনযাপন করতে সাহায্য করে। কিন্তু অনেকেরই সেগুলো কেনার ক্ষমতা নেই। এদিকে, বিভিন্ন সংস্থা থেকে শুরু করে বহু সাধারণ মানুষ এরকম বিশেষভাবে সক্ষমদের সাহায্য করতে চান। মহাশরদ অ্যাপটি এই দু’‌পক্ষের মধ্যেই সংযোগ স্থাপন করবে।’‌’ এদিকে, এদিন e-Barti নামে আরও একটি অ্যাপ লঞ্চ করেছে মহারাষ্ট্র সরকার।

Advertisement

প্রসঙ্গত, মহারাষ্ট্রে সরকার গড়ার অন্যতম কাণ্ডারী শরদ পওয়ারই। সে রাজ্যে বিধানসভা নির্বাচনের পর কোনও দলই এককভাবে ম্যাজিক ফিগারে পৌঁছতে না পারেনি। এরপর মূলত পওয়ারের জন্যই শিবসেনা–এনসিপি–কংগ্রেস জোট সে রাজ্যে সরকার গড়ে। এবার আবার সোনিয়া গান্ধী শারীরিক অসুস্থতার কারণে সরে দাঁড়াতে চাওয়ায় ইউপিএ চেয়ারপার্সন হিসেবেও উঠে আসছে শরদ পওয়ারের নাম। তার মধ্যেই আবার এই সম্মান পেলেন তিনি।

‌[আরও পড়ুন:‌ ভারতে নতুন করে PUBG-কে অনুমোদন নয়, কেন্দ্রের কাছে সওয়াল শিশু অধিকার সুরক্ষা কমিশনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ