BREAKING NEWS

২৮ জ্যৈষ্ঠ  ১৪২৮  শনিবার ১২ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

ভারতে নতুন করে PUBG-কে অনুমোদন নয়, কেন্দ্রের কাছে সওয়াল শিশু অধিকার সুরক্ষা কমিশনের

Published by: Abhisek Rakshit |    Posted: December 11, 2020 5:54 pm|    Updated: December 11, 2020 5:54 pm

India's apex child rights body 'not in favour' of PUBG relaunch in India | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ কবে ভারতে ফিরবে জনপ্রিয় মোবাইল গেম ‘‌পাবজি’ (PUBG)?‌ অধীর আগ্রহে ‌অপেক্ষায় রয়েছেন গোটা দেশের পাবজি প্রেমীরা। ইতিমধ্যে গেমটির প্রস্তুতকারক দক্ষিণ কোরীয় (South Korea) সংস্থাটি জানিয়েছে, শীঘ্রই ভারতে (India) নতুন করে আত্মপ্রকাশ করবে পাবজি। ভারতীয় গেমারদের জন্য বিশেষ সংস্করণও বের করা হবে বলে জানানো হয়েছে তাদের তরফে। তবে তাতেও কিন্তু প্রয়োজন পড়বে কেন্দ্রের অনুমতি। আর এই পরিস্থিতিতে গেমটিকে ফের ভারতে আত্মপ্রকাশের জন্য ছাড়পত্র না দেওয়ার পক্ষেই সওয়াল করল জাতীয় শিশু অধিকার সুরক্ষা কমিশন (The National Commission for Protection of Child Rights ) বা NCPCR ।

দেশে আত্মপ্রকাশের পরেই হু হু করে বেড়েছিল পাবজির জনপ্রিয়তা। ২০ হোক বা ৪০– প্রত্যেক বয়সের মধ্যেই গেমটিকে ঘিরে উৎসাহ দেখা যায়। কিন্তু লাদাখ (Ladakh) সীমান্তে চিনের (China) সঙ্গে ঝামেলার পরই দেশে ২০০’রও বেশি চিনা অ্যাপকে ধাপে ধাপে নিষিদ্ধ করে ভারত সরকার। চিনা সংস্থা টেনসেন্ট যুক্ত থাকায় নিষিদ্ধ হয় পাবজিও। এরপরই অবশ্য টেনসেন্টের সঙ্গে সম্পর্কে ইতি টানে পাবজির প্রস্তুতকারক সংস্থাটি। আপাতত তারা অপেক্ষায় কেন্দ্রের অনুমতির। কিন্তু এতেই আপত্তি জাতীয় শিশু অধিকার সুরক্ষা কমিশনের।

[আরও পড়ুন: দেশের ৭০ লক্ষ ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস! দাবি বিশেষজ্ঞের]‌

কমিশনের মতে, পাবজির মতো গেম দেশের ভবিষ্যত প্রজন্মকে নষ্ট করছে। অনেক তরুণ আবার প্রাণও হারিয়েছেন এই গেমটির জন্য। আর তাই কমিশনের অন্তবর্তী বৈঠকে গেমটিকে ফের ভারতে আত্মপ্রকাশের বিরুদ্ধেই সওয়াল করেন সদস্যরা। একথা জানিয়েছেন খোদ কমিশনের প্রধান প্রিয়াঙ্ক কানুনগো। যদিও সরকারের তরফে এখনও এই প্রসঙ্গে কোনও মন্তব্য করা হয়নি।

এদিকে, ভারতে নিষিদ্ধ হলেও শীঘ্রই নতুন আপডেট আসছে জনপ্রিয় এই গেমটির। ইতিমধ্যে সেটির বেটা ভার্সনও প্রকাশিত হয়েছে। আপাতত ইন্টারনেট থেকে পৃথকভাবে ১.‌২ বেটা ভার্সনটির এপিকে ফাইল ডাউনলোড করতে হবে গেমারদের। তারপরই সেটা খেলতে পারা যাবে। পরবর্তীতে সেটি প্লে–স্টোরে আসবে। তবে সংস্থার তরফে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, যেহেতু ভারতে গেমটি নিষিদ্ধ, তাই এদেশের পাবজিপ্রেমীরা যেন সেটি ডাউনলোড না করেন।

[আরও পড়ুন: জোড়া মামলার ধাক্কা! হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম বেচতে হতে পারে জুকারবার্গকে]‌

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement