BREAKING NEWS

২৯ আশ্বিন  ১৪২৮  শনিবার ১৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

দেশের ৭০ লক্ষ ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস! দাবি বিশেষজ্ঞের

Published by: Biswadip Dey |    Posted: December 11, 2020 2:45 pm|    Updated: December 11, 2020 3:15 pm

Credit, debit card data of over 70 lakh Indians leaked online | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবারও এক সাইবার হানার শিকার দেশবাসী। ভারতের ৭০ লক্ষেরও বেশি ডেবিট (Debit card) এবং ক্রেডিট কার্ড ব্যবহারকারীর (Credit card) ব্যক্তিগত তথ্য চুরি হয়ে গিয়েছে। এবং তা অনলাইনে ফাঁসও (Data leak) করা হয়েছে। এমনই চাঞ্চল্যকর দাবি সাইবার সুরক্ষা গবেষক রাজশেখর রাজাহরিয়ার। তাঁর আরও দাবি, ওই সব তথ্য ডার্ক ওয়েবের মাধ্যমে বিক্রিও করা হয়েছে।

কী কী তথ্য চুরি করা হয়েছে? রাজশেখরের দাবি, কার্ড ব্যবহারকারীদের নাম, ফোন নম্বর, ইমেল আইডি এবং আয়ের বিবরণ-সহ যাবতীয় তথ্যই ফাঁস করে দেওয়া হয়েছে। তবে এরই মধ্যে আপাত স্বস্তির বিষয় হল, কার্ড নম্বর বা ওই ধরনের কোনও তথ্য এর মধ্যে নেই, যার সাহায্যে আর্থিক লেনদেন করা যায়। ফলে ওই ধরনের কোনও বিপাকে পড়বেন না গ্রাহকরা। যদিও বাকি তথ্যের সাহায্যে স্ক্যামাররা কোনও চক্রান্ত করতেই পারে। সেই আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না।

[আরও পড়ুন: জোড়া মামলার ধাক্কা! হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম বেচতে হতে পারে জুকারবার্গকে]

নিজের দাবির সপক্ষে ফাঁস হওয়া সমস্ত তথ্যে ভরা একটি গুগল ড্রাইভ ফোল্ডার জনসমক্ষে এনেছেন তিনি। ফাঁস হওয়া তথ্যের সাইজ ১.৩ জিবি। ব্যাংক ও শহরের ভিত্তিতে বিভিন্ন ভাগে তথ্যগুলি রাখা রয়েছে সেখানে। দেখা গিয়েছে, বেশিরভাগ তথ্যই দেশের গুরুত্বপূর্ণ শহরের বাসিন্দাদের। ওই ফোল্ডারটিই ডার্ক ওয়েবে শেয়ার করে রাখা হয়েছিল বলে দাবি রাজশেখরের। প্রসঙ্গত, ডার্ক ওয়েব হল ইন্টারনেটের এক ধরনের গোপন নেটওয়ার্ক। ডার্ক ওয়েব মূলত ডিপ ওয়েবের একটি অংশ। সাধারণ সার্চ ইঞ্জিন সেখানে প্রবেশ করতে পারে না। রাজশেখর জানিয়েছেন, তিনি বিষয়টি দেশের সাইবার সুরক্ষা বাহিনী CERT-র নজরে এনেছেন। তবে এখনও তাদের তরফে এবিষয়ে কিছু জানানো হয়নি।

[আরও পড়ুন: করোনা টিকা নিতে নাম নথিভুক্ত করতে হবে এই অ্যাপে, বিস্তারিত তথ্য দিল স্বাস্থ্যমন্ত্রক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement