BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৭  মঙ্গলবার ১৯ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা টিকা নিতে নাম নথিভুক্ত করতে হবে এই অ্যাপে, বিস্তারিত তথ্য দিল স্বাস্থ্যমন্ত্রক

Published by: Paramita Paul |    Posted: December 8, 2020 9:10 pm|    Updated: December 8, 2020 9:10 pm

An Images

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার টিকা সংরক্ষণ, বিতরণ কিংবা টিকাকরণ, সমস্ত বিষয়ে নজর রাখা হবে ডিজিটালি। আগেই এ কথা জানিয়েছিল স্বাস্থ্যমন্ত্রক। এবার সেই উদ্দেশে রীতিমতো একটি ডিজিটাল প্ল্যাটফর্ম বানানো হয়েছে। রয়েছে অ্যাপও। ভ্যাকসিন নিতে হলে সেই অ্যাপে নাম নথিভুক্ত করতে হবে বলে খবর।

মঙ্গলবার স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ সাংবাদিক বৈঠক করেন। সেখানে যেমন কয়েকটি ভ্যাকসিনকে (COVID Vaccine) ছাড়পত্র দেওয়ার কথা জানিয়েছেন। তেমনই জানিয়েছেন, টিকাকরণের গোটা প্রক্রিয়ায় নজর রাখার কথাও। একটি মাত্র অ্যাপেই সমস্ত প্রক্রিয়াটিকে বেঁধে ফেলেছে সংশ্লিষ্ট মন্ত্রক।

[আরও পড়ুন : সাধারণের সাধ্যের মধ্যেই অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন! জানা গেল দাম]

ডিজিটাল প্ল্যাটফর্মটির নাম দেওয়া হয়েছে CO-WIN। অ্যাপটি বিনামূল্যে মোবাইলে ডাউনলোডও করা যাবে। কেউ করোনার সম্ভাব্য প্রতিষেধক নিতে চাইলে, এই অ্যাপে (App) নাম নথিভুক্ত করতে হবে। রাজেশ জানিয়েছেন, অ্যাপটির পাঁচটি মডিউল থাকছে- অ্যাডমিনিস্ট্রেটর মডিউল, রেজিস্ট্রেশন মডিউল, ভ্যাকসিনেশন মডিউল, বেনিফিশিয়ারি অ্যাকনোলেজমেন্ট মডিউল এবং রিপোর্ট মডিউল।

  • অ্যাডমিনিস্ট্রেটর মডিউল ব্যবহার করবেন যাঁরা টিকাকরণ প্রক্রিয়াটি পরিচালনা করবেন। সেই মডিউলের মাধ্যমে তাঁরা সেশন তৈরি করতে পারবেন। সংশ্লিষ্ট টিকা প্রদানকারী এবং ম্যানেজারকে সে বিষয়ে জানিয়ে দেওয়া হবে।
  • যাঁরা টিকা নিতে চায় তাঁরা রেজিস্ট্রেশন মডিউল অংশে নাম নথিভুক্ত করতে পারবেন। তবে এর জন্য বিশেষ শর্ত থাকছে। পাশাপাশি, এই অংশে কো-মর্বিডিটি সংক্রান্ত স্থানীয় কর্তৃপক্ষের দেওয়া তথ্যও থাকবে।
  • বেনিফিশিয়ারি অ্যাকনোলেজমেন্ট মডিউলে থাকবে কারা টিকা নিলেন তাঁদের তথ্য।
  • যাঁরা এই টিকা নিয়েছেন তাঁদের কাছে এসএমএস যাবে। পাশাপাশি কিউআর কোডের মাধ্যমে সার্টিফিকেটও ডাউনলোড করতে পারবেন তাঁরা।
  • রিপোর্ট মডিউল বলে দেবে টিকাকরণে ক’টি সেশন হল, কজন টিকা নিলেন, কজনই বা নিলেন না।
  • কোল্ড-স্টোরেজের তাপমাত্রা কত আছে, তা নিয়ে রিয়েল-টাইম ডেটা মূল সার্ভারে পাঠাবে এই অ্যাপ।

[আরও পড়ুন : শীঘ্রই করোনার ভ্যাকসিন বাজারে আনার ছাড়পত্র দেবে কেন্দ্র, বড় ঘোষণা স্বাস্থ্যমন্ত্রকের]

এবার প্রশ্ন হচ্ছে কারা নাম নথিভুক্ত করতে পারবেন?

স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, প্রথম দফায় প্রথমসারির করোনা-যোদ্ধাকে টিকা প্রদান করা হবে। তারপর যাঁরা জরুরি কাজে নিযুক্ত আছেন তাঁরা টিকা পাবেন। তৃতীয় দফায় পাবেন কো-মর্বিডিটি থাকা মানুষরা। এই সময় থেকেই স্বেচ্ছায় নথিভুক্তিকরণ শুরু হবে। এই নথিভুক্তকরণের প্রক্রিয়া সারবে কো-উইন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement