৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সাধারণের সাধ্যের মধ্যেই অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন! জানা গেল দাম

Published by: Paramita Paul |    Posted: December 8, 2020 4:18 pm|    Updated: December 8, 2020 4:25 pm

Bengali news: Serum Institute Likely To Supply Covid Vaccine At Rs. 250 Per Dose | Sangbad Pratidin

প্রতীকী ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রিটেনে গণ টিকাকরণ শুরু হয়ে গিয়েছে। ভারতের বাজারে কোভিড প্রতিষেধক (COVID Vaccine) আনতে আবেদন জানিয়েছে ফাইজার, সেরাম ইনস্টিটিউট ও বায়োটেক। কিন্ত কত দাম হবে সেই টিকার? তা নিয়ে শুরু হয়েছে জল্পনা।

মঙ্গলবার সর্বভারতীয় এক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, মধ্যবিত্তের সাধ্যের মধ্যেই থাকবে করোনা সম্ভাব্য প্রতিষেধকের দাম। ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, সেরামের (Serum Institute) কোভিশিল্ডের প্রতি ডোজের দাম হতে পারে ২৫০ টাকা। আগে বলা হয়েছিল, কোভিশিল্ডের প্রতি ডোজের দাম পড়তে পারে এক হাজার টাকা।

[আরও পড়ুন : দেশের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা কমে দাঁড়াল ২৬ হাজার, অনেকটা কমল মৃত্যুও]

সূত্রের দাবি, ২৫০ টাকা প্রতি ডোজ দরে কেন্দ্রীয় সরকারের কাছে করোনা টিকা বিক্রি করবে আদর পুনাওয়ালার সেরাম ইনস্টিটিউট। সেরকমই ইঙ্গিত মিলেছিল সেরামের ভারতীয় সিইও-র কথায়। তিনি জানিয়েছিলেন, “ভারতীয় খোলা বাজারে কোভিড টিকার প্রতি ডোজের দাম পড়তে পারে এক হাজার টাকা। তবে কেন্দ্রীয় সরকার প্রচুর বরাত দিলে, খুবই অল্প দামে তা মিলতে পারে।” অন্যান্য দেশের আগে ভারতের বাজারে এই প্রতিষেধক পৌঁছে দিতে উদ্যোগী সেরাম। সেই অনুযায়ী তাঁরা ইতিমধ্যে ডিসিজিআইয়ের কাছে আবেদনও জানিয়েছে। 

কেন্দ্রীয় সরকার প্রাথমিকভাবে বিনামূল্যে করোন ভ্যাকসিন বিতরণের কথা জানিয়েছিলেন। পরবর্তী সময় স্বাস্থ্যমন্ত্রক জানায় দেশের ৩০ কোটি মানুষকে টিকা দেওয়া হবে। এরপরই জল্পনা শুরু হয়েছে। দেশের বাকিদের হয়তো গ্যাঁটের কড়ি দিয়ে করোনার প্রতিষেধক কিনতে হবে। সংস্থাগুলি প্রতিষেধকের দাম কত রাখে, তার দিকে তাকিয়ে দেশবাসী।

উল্লেখ্য, ব্রিটেনের বাজারে এসেছে ফাইজারের (Pfizer) টিকা। এ সপ্তাহ থেকেই টিকাকরণ শুরু হচ্ছে। এরপরই ভারতের বাজারকে পাখির চোখ করেছে ওই মার্কিন সংস্থা। তাঁদের তৈরি ভ্যাকসিন ভারতে বাজারজাত করতে ইতিমধ্যে সরকারের কাছে অনুমতি চেয়েছে বলে সূত্রের দাবি। এই খবর প্রকাশ্যে আসার ২৪ ঘণ্টার মধ্যে অক্সফোর্ড-অ্যাস্ট্রজেনকার তৈরি করোনার সম্ভাব্য টিকা বাজারে আনতে তৎপর সেরামও। একই আবেদন করেছে বায়োটেকও। 

[আরও পড়ুন : ‘সুনাম অর্জনের জন্য ভ্যাকসিন নিয়েছিলেন’, করোনা আক্রান্ত অনিল ভিজকে কটাক্ষ দিগ্বিজয়ের]

কোভিডের জেরে স্বাস্থ্য সংকট প্রতিহত করতে টিকা প্রয়োগের গুরুত্ব এবং জনস্বার্থের কথা মাথায় রেখেই ভ্যাকসিন প্রয়োগের জরুরি অনুমোদন দাবি করেছে এসআইআই ও বায়োটেক। প্রসঙ্গত এসআইআই ভারতে কোভিশিল্ড টিকার ট্রায়াল চালাচ্ছে। এই কোভিশিল্ড তৈরি করেছে অ্যাস্ট্রাজেনেকা এবং ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। আইসিএমআর জানিয়েছে, এই টিকার ৪০ মিলিয়ন ডোজ ইতিমধে্যই এসআইআই তৈরি করে ফেলেছে। আইসিএমআর-এর নির্দেশিকা মেনে কাজ করছে বায়োটেক।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে