BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

একের পর এক দুর্ঘটনার জের, বাজার থেকে ১৪০০ ইলেকট্রিক স্কুটার তুলে নিচ্ছে ওলা

Published by: Kishore Ghosh |    Posted: April 24, 2022 5:38 pm|    Updated: April 24, 2022 7:13 pm

Ola Electric To Recall E-Scooters Amid Rise In Fire Incidents | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাম্প্রতিককালে একের পর এক দুর্ঘটনায় আতঙ্কের কারণ হয়ে উঠছে ইলেকট্রিক স্কুটার (Electric Scooter)। কখনও আগুন ধরে যাচ্ছে স্কুটারে, কখনও চার্জারে ঘটছে বিস্ফোরণ। মৃত্যু হচ্ছে মানুষের। শনিবারও অন্ধ্রপ্রদেশে ইলেকট্রিক স্কুটারে আগুন লেগে মৃত্যু হয়েছে এক ব্যক্তির। এই পরিস্থিতিতে বাজার থেকে ইলেকট্রিক স্কুটার তুলে নেওয়ার সিদ্ধান্ত নিল ওলা ইলেকট্রিক (Ola Electric)। সংস্থাটি তাদের ১৪৪১ ইউনিট ইলেকট্রিক স্কুটার তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ররিবার সংস্থা ওলা ইলেকট্রিকের তরফে বিবৃতি জারি করে বাজার থেকে ইলেকট্রিক স্কুটার তুলে নেওয়ার সিদ্ধান্ত জানানো হয়। সংস্থাটি জানিয়েছে, গত ২৬ মার্চ পুণেতে একটি দুর্ঘটনা ঘটে। যার তদন্তে নামে সংস্থা। এরপর সিদ্ধান্ত হয়েছে, আপাতত সতর্কতার কারণে নির্দিষ্ট ব্যাচের ই-স্কুটার তুলে নেওয়া হবে। এইসঙ্গে প্রযুক্তি এবং অন্যান্য বিষয়ে পূর্ণাঙ্গ তদন্ত করা হবে। সেই সূত্রেই ১৪৪১টি ই-স্কুটার ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ওলা ইলেকট্রিক। নতুন করে স্কুটারগুলির স্বাস্থ্য পরীক্ষা করা হবে বলে জানানো হয়েছে।

[আরও পড়ুন: সুপ্রিম কোর্টে খারিজ জামিন, ডেডলাইনের আগেই আত্মসমর্পণ লখিমপুর কাণ্ডে অভিযুক্ত আশিস মিশ্রর]

ওলা ইলেকট্রিক নিজেদের বিবৃতিতে আরও জানিয়েছে, “এই স্কুটারগুলিকে সংস্থার ইঞ্জিনিয়াররা পর্যবেক্ষণ করবেন। ব্যাটারি সিস্টেম, থার্মাল সিস্টেম এবং নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখা হবে।” আরও জানানো হয়েছে, ভারতীয় মানদণ্ড এআইএস (AIS) ১৫৬ অনুয়ায়ী ওলা ইলেকট্রিক স্কুটার তৈরি করা হয়েছে। পাশাপাশি মানা হয়েছে ইউরোপীয় ইসিই (ECE) ১৩৬ মানদণ্ডও।

এর পরেও সারা দেশে ইলেকট্রিক স্কুটারের দুর্ঘটনা ঘটেই চলেছে। গত কয়েক মাসে যার বাড়বাড়ন্ত চোখে পড়ার মতো। উল্লেখ্য, এর আগেও একই কারণে একাধিক সংস্থা বাজার থেকে ইলেকট্রিক বাইক তুলে নিতে বাধ্য হয়েছে। ইতিমধ্যে সংস্থা ওকিনওয়া অটোটেক (Okinawa Autotech) ৩০০০ টি ই-স্কুটার তুলে নিয়েছে, আরেক সংস্থা পিওরইভি (PureEV) ২০০০টি স্কুটার তুলে নেয়। সেই পথেই পা বাড়াল ওলা ইলেকট্রিক।

[আরও পড়ুন: ‘যোগী-মোদি দু’জনকেই জবাব দিতে হবে’, প্রয়াগরাজ হত্যাকাণ্ডের তথ্য অনুসন্ধানে গিয়ে হুঁশিয়ারি তৃণমূলের]

প্রসঙ্গত, ইলেকট্রিক স্কুটারে একাধিক অগ্নিকাণ্ডের ঘটনায় নড়চেড়ে বসে সরকার। গঠন করা হয় একটি তদন্ত কমিটি। এইসঙ্গে জানানো হয়, ইলেকট্রিক স্কুটারে দুর্ঘটনার পিছনে কোম্পানিগুলির প্রযুক্তিগত অবহেলা দায়ী হলে কড়া শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে