BREAKING NEWS

৩ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

গতি কমেছে স্মার্টফোনের? এখনই আনইনস্টল করুন এই অ্যাপ

Published by: Tiyasha Sarkar |    Posted: July 7, 2019 9:29 pm|    Updated: July 8, 2019 12:27 pm

Over 10 Million Users Have Downloaded a Fake, Money-Grabbing app

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এখন সকলের হাতে হাতেই ঘুরছে স্মার্টফোন। ইচ্ছে মতো বিভিন্ন অ্যাপ ডাউনলোড করছেন ব্যবহারকারীরা। কিন্তু জানেন কী, বিশ্বজুড়ে প্রায় এক কোটি স্মার্ট ফোন ব্যবহারকারীর মোবাইলে ছড়িয়ে পড়েছে ভুয়ো অ্যাপ। যা গতি কমিয়ে দিয়েছে ফোনের। শুধু তাই নয়, আপডেট দেওয়ার নামে আপনার ব্যাংক অ্যাকাউন্টেও থাবা বসায় এই ভুয়ো অ্যাপ। যদিও অভিযোগ পেয়ে ইতিমধ্যেই প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে অ্যাপটি। তবে এখনও বেশ কিছু ব্যবহারকারীদের মোবাইলে রয়ে গিয়েছে অ্যাপটি।

[আরও পড়ুন: রেলের ধাক্কায় হাতিমৃত্যু রুখতে বিশেষ যন্ত্র বানিয়ে তাক লাগালেন আলিপুরদুয়ারের ছাত্র]

ভুয়ো ওই অ্যাপটির নাম “Updates for Samsung – Android Update Versions”। গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যেই ডাউনলোড করা যেত এই অ্যাপ। ব্যবহারকারীরা জানতেন অ্যাপটির মাধ্যমে সহজে ফোনের আপডেট পাওয়া যাবে। কিন্তু আপডেট তো মিলতই না, উলটে বিজ্ঞাপনের মাধ্যমে ফোনের গতি কমিয়ে দিত। শুধু তাই নয়, সফটওয়্যার আপডেট দেওয়ার নামে গ্রাহকদের কাছে টাকাও চাইত অ্যাপটি। টাকা দিয়ে আপডেটের চেষ্টা করলেও তা কার্যকরী হত না, অথচ কেটে নেওয়া হত টাকা। বিষয়টি বুঝতে পেরেই লক্ষ লক্ষ স্যামসাং ব্যাবহারকারী এই অ্যাপটির বিরুদ্ধে অভিযোগ জানান। এর পরেই প্লে-স্টোর থেকে অ্যাপটি সরিয়ে দেয় গুগল।

সংস্থার তরফে বলা হয়েছে, প্লে-স্টোর বা অন্য কোথাও থেকে কোনও অ্যাপ ডাউনলোড করার আগে বেশ কিছু সতর্কতা অবলম্বন করা প্রয়োজন ব্যবহারকারীদের। যে অ্যাপটি ইনস্টল করবেন আগে দেখে নিন সেটি আসল কি না। খুঁটিয়ে পড়ুন অ্যাপের ইউজারস পলিসি। সঙ্গে অবশ্যই দেখে নিন বেশ কয়েকটি রিভিউ। অর্থাৎ গোপনীয়তা বজায় রাখতে ওই ভুয়ো অ্যাপের হাতছানি থেকে বাঁচতে সতর্ক হোন। সমস্ত দিক খতিয়ে দেখে তবেই ডাউনলোড করুন নতুন অ্যাপ। 

[আরও পড়ুনকী করে বুঝবেন ত্বক ক্যানসারে আক্রান্ত কি না? স্মার্টফোনে রাখুন এই অ্যাপগুলি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement