BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার প্লে-স্টোর থেকে ৫০টি অ্যাপ সরিয়ে দিল গুগল! আপনার ফোনে নেই তো?

Published by: Tiyasha Sarkar |    Posted: July 21, 2022 6:57 pm|    Updated: July 21, 2022 6:57 pm

Over 50 apps removed from Google Play Store | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অ্যাপে ফাঁদ। না জেনেই ব্যবহারকারীরা অ্যাপ ব্যবহার করে জালিয়াতদের খপ্পরে পড়ছিলেন ব্যবহারকারীরা। অজান্তেই উধাও হচ্ছিল টাকা। সমস্যা সমাধানে একাধিকবার সতর্কতামূলক ব্যবস্থাও নিয়েছে প্লে স্টোর। কিন্তু তা সত্ত্বেও বারবার বদলেছে ম্যালওয়্যার হানা দিয়েছে। সেই কথা মাথায় রেখে এবার প্লে স্টোর (Play Store) থেকে ৫০ টি অ্যাপ সরাচ্ছে গুগল।

একটি ক্লাউড সিকিউরিটি কোম্পানির তরফে জানানো হয়েছে, সম্প্রতি প্লে স্টোর থেকে ৫০ টি অ্যাপ সরিয়েছে গুগল। কারণ, সেগুলির মধ্যে ঘাপটি মেরে বসেছিল ম্যালওয়্যার। ওই রিপোর্ট বলছে, প্লে স্টোর থেকে বাদ পড়া এই অ্যাপগুলির মধ্যে বেশিরভাগেই জোকার ম্যালওয়ার ছিল। এই ম্যালওয়ারই মূলত টার্গেট করে অ্যন্ড্রয়েড ডিভাইসকে। তথ্য বলছে, এই ম্যালওয়্যার আপনার ফোন থেকে চুরি করে নিতে পারে মেসেজ, ফোন নম্বর, ডিভাইসের তথ্য-সহ একাধিক গুরুত্বপূর্ণ বিষয়।

[আরও পড়ুন: হ্যাকিং করতে পারেন? কলকাতা পুলিশের প্রতিযোগিতায় অংশ নিয়ে জিতুন দেড় লক্ষ টাকা!]

গুগলের তরফে কিছুদিন আগেই জানানো হয়েছিল, এই পঞ্চাশটি অ্যাপে ম্যালওয়্যার হানার বিষয়টি। এবার ব্যবহারকারীদের বাঁচাতে প্লে স্টোর থেকে সরানো হল সেই অ্যাপগুলি। তবে যাঁরা এই অ্যাপগুলি ব্যবহার করতেন, তাঁদের ফোনে এখনও রয়ে গিয়েছে সেগুলি। ফলে যে কোনও মুহূর্তে হ্যাকারদের কবলে পড়তে পারেন আপনারা। 

কিন্তু জানেন প্লে স্টোর থেকে মুছে দেওয়া হবে কোনও অ্যাপ গুলি? Smart Messages, Private Messenger, Text Emoji SMS, Blood Pressure Checker, Funny Keyboard-এর মতো অ্যাপ। এছাড়াও ডিলিট হবে Themes Photo Keyboard, Themes Photo Keyboard, Fonts Emoji Keyboard, Smile Emoji-সহ মোট ৫০ টি অ্যাপ। আপনার ফোনে যদি এই অ্যাপ থেকে থাকে, তা সাবধান হোন। এখনই ডিলিট করুন অ্যাপগুলি।

[আরও পড়ুন: অ্যান্ড্রয়েড স্মার্টফোনে এই ৮টি অ্যাপ ব্যবহার করেন? এখনই ডিলিট করুন, পরামর্শ বিশেষজ্ঞদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে