BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ফাঁকা বাড়িতে চুরি রুখবে অ্যাপ, বিশেষ উদ্যোগ পূর্ব বর্ধমান জেলা পুলিশের

Published by: Tiyasha Sarkar |    Posted: October 27, 2021 8:08 pm|    Updated: October 27, 2021 8:09 pm

Purba Bardhaman police comes up with new plan to thwart robbery | Sangbad Pratidin

ছবিটি প্রতীকী

সৌরভ মাজি, বর্ধমান: ফাঁকা বাড়িতে চুরি রুখতে বিশেষ উদ্যোগ নিচ্ছে পূর্ব বর্ধমান জেলা পুলিশ। গৃহকর্তা বাইরে গেলে তা পুলিশকে জানিয়ে দিলে এবার দিনে অন্তত একবার করে নজরদারি চালাবে পুলিশ। একইসঙ্গে একটি বিশেষ অ্যাপ আনারও পরিকল্পনা চলছে। এই অ্যাপের মাধ্যমে বাড়িতে না থাকা সংক্রান্ত তথ্য পুলিশকে জানানো যাবে। সেই অনুযায়ী পুলিশ বাড়িটির উপর নজরদারি চালাবে। 

পুলিশ সুপার কামনাশিস সেন জানান, জেলার ছয়টি পুরসভা এলাকাতেই এই ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা রয়েছে। তার জন্য কিছুটা সময় লাগবে। তিনি আরও বলেন, পুজোর সময় বা অন্য সময় অনেকেই বাড়ি ফাঁকা রেখে বাইরে বেড়াতে যান। ৭-১০ দিন বা দুই একদিনের জন্য বাইরে যান। সেই বিষয়ে স্থানীয় থানাকে জানিয়ে গেলে পুলিশ সেই বাড়িতে নজর রাখবে।

[আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে লেনদেন, ফাঁদ পাতছে প্রতারকরা! জেনে নিন কীভাবে সাবধান হবেন]

পুলিশ সুপার বলেন, “এখন প্রযুক্তির যুগ। আমরা একটা মোবাইল অ্যাপ চালু করার কথা ভাবছি। বাইরে গেলে সেই অ্যাপের মাধ্যমে তালাবন্ধ বাড়ির ছবি, লোকেশন, কতদিন বাড়ি ফাঁকা থাকবে সেই সংক্রান্ত তথ্য জানিয়ে দিতে হবে। পুলিশ দিনে একবার করে সেই বাড়িতে দেখে আসবে। আবার বাড়ির মালিক ফেরার পর অ্যাপের মাধ্যমেই জানিয়ে দিতে পারবেন সেই কথা।”

কামনাশিস সেন আরও বলেন, “কেউ বাইরে গেলে সিসি ক্যামেরাও ভাড়া নিতে পারেন। বাড়ির চারিদিকে ক্যামেরাগুলো লাগানো থাকবে। নিজের মোবাইল থেকেই বাড়ি মালিক লক্ষ্য রাখতে পারবেন। কিছু ঘটলে পুলিশকে জানিয়ে দেবেন। পুলিশ ব্যবস্থা নেবে।” তবে এই সবই পরিকল্পনার স্তরে রয়েছে। কবে চালু হবে নিশ্চিত করে জানাতে পারেনি পুলিশ। তবে মাস দুয়েকের মধ্যে চালু করার প্রচেষ্টা চলছে বলে জানা গিয়েছে। এই পরিকল্পনা বাস্তবায়িত হলে ফাঁকা বাড়িতে চুরি রোখা সম্ভব হবে। বাইরে বেড়াতে গিয়ে বাড়িতে চুরির ভয় নিয়ে ঘুরতে হবে না।

[আরও পড়ুন: দিওয়ালিতে অতিথিদের চমকে দিতে বাড়িতেই বানান হায়দরাবাদি মটন বিরিয়ানি, রইল রেসিপি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে