১ কার্তিক  ১৪২৬  শনিবার ১৯ অক্টোবর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

১ কার্তিক  ১৪২৬  শনিবার ১৯ অক্টোবর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রযুক্তির উন্নতিতে এখন অনেক মুশকিলই আসান হয়ে গিয়েছে। বাড়ি বসে এক ক্লিকেই নানা সমস্যার সমাধান করে ফেলা সম্ভব। কিন্তু বিশেষ চাহিদা সম্পন্নদের ক্ষেত্রে বিষয়টা এতটা সহজ হয় না। বধির এবং আংশিক দৃষ্টিহীনদের কাছে মোবাইল থাকা না থাকা অনেকটা একইরকম। কারণ ফোনের ওপার থেকে কথা ভেসে এলে যেমন বধিরদের কাছে তা অশ্রুতই থেকে যায়, তেমনই মোবাইলের স্ক্রিনে কোনও লেখা পড়ে ওঠাও অসম্ভব হয়ে পড়ে আংশিক দৃষ্টিহীনদের কাছে। ফলে কথোপকথন দুষ্কর হয়ে ওঠে। এবার সেই সমস্যারই সমাধানে এগিয়ে এসেছে স্যামসং। এই কোম্পানির উদ্যোগে এবার কথোপকথন হয়ে উঠবে অনেক সহজ।

[আরও পড়ুন: ‘থার্মাল ইমেজ’-এর মাধ্যমেই হদিশ মিলল বিক্রমের, কী এই প্রযুক্তি?]

দিল্লিতে দৃষ্টিহীনদের জন্য তৈরি ন্যাশনাল অ্যাসোসিয়েশনের এক অনুষ্ঠানে স্যামসং দুটি নতুন অ্যাপের কথা ঘোষণা করেছে। গুড ভাইবস আর রেলুমিনো। এই অ্যাপ দুটি স্মার্টফোনকে কমিউনিকেশন টুলে পরিণত করে। গুড ভাইবস অ্যাপটি মোর্স কোড ব্যবহারের মাধ্যমে ভাইব্রেশনকে টেক্সট অথবা ভয়েসে পরিণত করে। একইভাবে এই কোডের মাধ্যমে টেক্সট ও ভয়েস ভাইব্রেশনে পরিণত হয়। যা থেকে বধির ও আংশিক দৃষ্টিহীনরা অনায়াসেই সেই বিষয়টি বুঝতে পারবেন। রেলুমিনো অ্যাপটি আবার স্ক্রিনের লেখাগুলি স্পষ্ট করে তুলে ধরতে সাহায্য করে। ফলে আংশিক দৃষ্টিহীনদের তা পড়তে সুবিধা হয়।

[আরও পড়ুন: তিন মাসে এক লক্ষ ভিডিও ডিলিট করল ইউটিউব, জানেন কেন?]

এই দুটি অ্যাপ ভারতেই তৈরি হয়েছে। বধির ও দৃষ্টিহীনদের জন্য কাজ করা সংস্থা সেন্স ইন্ডিয়ার সঙ্গে গাঁটছড়া বেঁধে এই প্রযুক্তি বাস্তবায়িত করেছে স্যামসং। বিদেশি কোম্পানিটি জানিয়েছে, গত একবছর ধরে অ্যাপগুলি নিয়ে পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে। তারপর তা অ্যাপ স্টোরে এসেছে। স্যামসং গ্যালাক্সি স্টোর থেকে আপাতত অ্যাপ দুটি ডাউনলোড করতে পারবেন ইউজাররা। শীঘ্রই গুগল প্লে স্টোর থেকেও ডাউনলোড করা যাবে গুড ভাইবস এবং রেলুমিনো।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং