BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  রবিবার ৫ জুলাই ২০২০ 

Advertisement

WhatsApp কর্তৃপক্ষের নাম ভাঁড়িয়ে মেসেজ, নতুন প্রতারণার ফাঁদ হ্যাকারদের

Published by: Tiyasha Sarkar |    Posted: May 28, 2020 8:34 pm|    Updated: May 28, 2020 8:39 pm

An Images

ছবিটি প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার নতুন প্রতারণার ফাঁদ পেতেছে হ্যাকাররা। WhatsApp কর্তৃপক্ষের নাম ভাঁড়িয়ে মেসেজ পাঠানো হচ্ছে ব্যবহারকারীদের। চাওয়া হচ্ছে ভেরিফিকেশন কোড। যেটি মিললেই কেল্লাফতে! আপনার WhatsApp-এ অবাধ বিচরণ করতে পারবে হ্যাকাররা। তাই সাবধান হন এখুনি। 

এক ব্যক্তি সম্প্রতি তাঁর টুইটার হ্যান্ডেলের মাধ্যমে প্রকাশ্যে আনেন এই বিষয়টি। তিনি জানান, অপরিচিত একটি নম্বর থেকে স্প্যানিশে তাঁর কাছে একটি মেসেজ যায়। নম্বরটি WhatsApp-এর অফিশিয়াল নম্বর বলে দাবি করে ওই ব্যক্তির কাছে WhatsApp-এর চালু করার সময় যে ৬ ডিজিটের ভেরিফিকেশন কোডটি মোবাইল নম্বরে যায়, সেটি চাওয়া হয়। কিন্তু কেবল মাত্র নতুন করে কোনও স্মার্টফোনে WhatsApp-চালু করার ক্ষেত্রেই প্রয়োজন পড়ে ওই ভেরিফিকেশন কোডটির। তাই সন্দেহ হওয়ায় গোটা বিষয়টি টুইট করে জানান তিনি। এরপরই WABetaInfo-এর তরফে পালটা টুইটে জানানো হয় যে,  WhatsApp-এর তরফে কখনই এধরনের মেসেজ করা হয় না। অতএব এটি ভুয়ো। পাশাপাশি, এবিষয়ে সকল ব্যবহারকারীকে সতর্কও করেন তাঁরা। 

[আরও পড়ুন: সমস্ত কেনাকাটায় ৫০% পর্যন্ত ছাড়, জেনে নিন কীভাবে JioMart থেকে অনায়াসে অর্ডার দেবেন]

কিন্তু ভেরিফিকেশন কোডটি হাতে পেলে ঠিক কী করত অভিযুক্তরা? কোডটি পেলেই আপনার WhatsApp অ্যাকাউন্টটি সম্পূর্ণভাবে চলে যাবে হ্যাকারের আয়ত্তে। আপনার ব্যক্তিগত চ্যাট থেকে শুরু করে ছবি, এমনকী কনট্যাক্টসে থাকা ফোন নম্বরও চলে যাবে তাঁদের হাতের মুঠোয়। তাই সাবধান, মনে রাখবেন WhatsApp-এর তরফে কখনই কোনও ব্যবহারকারীকে এধরণের মেসেজ করা হয় না। তাই কখনই কারও সঙ্গে ভেরিফিকেশন শেয়ার করার আগে ভাবুন। অপরিচিতের ক্ষেত্রে নৈব নৈব চ।

[আরও পড়ুন: পড়াশোনা হচ্ছে না লকডাউনে? গ্রামাঞ্চলের পড়ুয়াদের জন্য চালু বিনামূল্যে অনলাইন কোচিং]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement