৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

স্বাধীনতা দিবসে একসঙ্গে জাতীয় সংগীত গাওয়ার আহ্বান Modi’র, কীভাবে শামিল হবেন?

Published by: Sulaya Singha |    Posted: July 25, 2021 4:49 pm|    Updated: August 11, 2021 3:29 pm

'Sing, record national anthem' says PM Modi, here how you can join | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাধীনতার ৭৫ বছর পূর্তির আগে আজই ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) শেষ ‘মন কি বাত’। আর নিজের সেই রেডিও অনুষ্ঠানে জাতীয়তাবাদকেই উসকে দিলেন তিনি। ১৫ আগস্টে ‘আজাদি কা অমরুত মহোৎসব’ (স্বাধীনতার অমৃত মহোৎসব) উদযাপনে সকলকে একসঙ্গে জাতীয় সংগীত গাওয়ার আহ্বান জানালেন মোদি।

স্বাধীনতা দিবসে ‘রাষ্ট্রগান’ তৈরির রেকর্ড হোক। মন কি বাতে (Mann Ki Baat) এমন কথাই শোনা গেল মোদির গলায়। বিষয়টি কী? প্রধানমন্ত্রী জানান, করোনা কালে স্বাধীনতা দিবস উদযাপনের জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক। সবথেকে বেশি সংখ্যক ভারতীয় যাতে সমবেতভাবে জাতীয় সংগীত গাইতে পারেন, সেই প্রয়াসই করা হচ্ছে।

[আরও পড়ুন: ৩৮ শতাংশ ভারতীয় শিশু সোশ্যাল মিডিয়ায় আসক্ত! বিস্ফোরক দাবি সমীক্ষায়]

এবার প্রশ্ন হল, কীভাবে আপনি-আমি-আমরা শামিল হতে পারব স্বাধীনতার এই মহোৎসবে? সেই উপায়ও বাতলে দিয়েছেন প্রধানমন্ত্রী। জানিয়েছেন, এই লক্ষ্য পূরণের জন্য তৈরি হয়েছে একটি অনলাইন পোর্টাল। rashtragaan.in ওয়েব সাইটটিতে গিয়ে ক্লিক করে যে কোনও ব্যক্তি জাতীয় সংগীত রেকর্ড করে তা আপলোড করে দিতে পারবেন। শুধু গানই নয়, জাতীয় সংগীত গাওয়ার ভিডিও-ও আপলোড করতে পারবেন। আর সেই সংগীতই একত্রিত থাকবে এক ছাদের তলায়। ৭৫ লক্ষ দেশবাসীর সমবেত কণ্ঠের লক্ষ্যে কেন্দ্র। যা পূরণ হলে তৈরি হবে নয়া রেকর্ড।

মোদির কথায়, “শুধু রেকর্ড গড়াই লক্ষ্য নয়, এর সঙ্গে জড়িয়ে ১৩০ কোটি ভারতীয়র আবেগ। স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তিতে শামিল হওয়া তো আমাদের সকলের কাছেই গর্বের।” উল্লেখ্য, গতবছর মহামারীর আবহে সমবেত কণ্ঠে জাতীয় সংগীত গাওয়ার ব্যবস্থা করেছিল গুগল! তারা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (AI) প্রযুক্তিকে কাজে লাগিয়ে সকলের গলা একসঙ্গে শোনানোর ব্যবস্থা করেছিল। এবার কেন্দ্র সরকারের তরফেই নেওয়া হল এমন অভিনব পরিকল্পনা। আপনি শামিল হবেন তো?

[আরও পড়ুন: নকল Windows 11 ডাউনলোড করে থাকলে সাবধান, পড়তে পারেন হ্যাকারদের কবলে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×