৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কেন্দ্রের পক্ষেই রায় সুপ্রিম কোর্টের! বিপাকে Airtel, Vi-এর মতো টেলিকম সংস্থাগুলি

Published by: Subhajit Mandal |    Posted: July 23, 2021 1:53 pm|    Updated: July 23, 2021 6:28 pm

Supreme Court on Friday junked pleas of Vodafone Idea, Bharti Airtel and other telcos | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের টেলিকমিউনিকেশন বিভাগের গণনায় কোনও ভুল নেই। স্পেকট্রাম ও লাইসেন্স ফি বাবদ বকেয়া নিয়ে কেন্দ্রের পক্ষেই রায় দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। এর ফলে বড়সড় বিপাকে পড়তে হচ্ছে দেশের প্রথম সারির টেলিকম সংস্থা ভারতী এয়ারটেল, ভোডাফোন-আইডিয়া বা Vi এবং টাটা টেলিসার্ভিসেসকে। তাঁদের কেন্দ্রের হিসাব মতোই AGR বকেয়া মেটাতে হবে। যে সংশোধিত হিসাব এই সংস্থাগুলি দেখিয়েছিল, তা খারিজ করে দিল সর্বোচ্চ আদালত।

আসলে দেশের এই তিন টেলিকম সংস্থার কাছে অ্যাডজাস্ট গ্রস রেভেনিউ বা AGR বাবদ প্রায় ৯৩ হাজার ৫২০ কোটি টাকা পায় কেন্দ্র। কেন্দ্রের টেলিকম মন্ত্রকের কাছে ভোডাফোন আইডিয়া (Vodafone Idea), এয়ারটেল (Airtel)-এবং টাটা টেলিসার্ভিসের বিপুল অর্থ বকেয়া রয়েছে। AGR বাবদ ভোডাফোন আইডিয়ার একটা সময় বকেয়া ছিল ৫৮ হাজার ২৫৪ কোটি টাকা। তার মধ্যে মোটে সাত হাজার কোটি টাকা মিটিয়েছে তারা। অন্যদিকে, ভারতী এয়ারটেলের বকেয়ার পরিমাণ ছিল ৪৩,৯৮০ কোটি টাকা। এখনও তাদের ২৫,৯৭৬ কোটি টাকা মেটাতে হবে। টাটা টেলিসার্ভিসকে মেটাতে হবে ১৬ হাজার ৭৮৯ কোটি টাকা।

[আরও পড়ুন: নাম বদলে শীঘ্রই ভারতে ফিরতে চলেছে জনপ্রিয় TikTok অ্যাপ!]

এই টাকা এককালীন মেটাতে হলে এই তিন সংস্থাকেই একপ্রকার পথে বসতে হত। সেই বিপত্তির হাত থেকে গত সেপ্টেম্বরে সংস্থা তিনটিকে মুক্তি দিয়েছে সুপ্রিম কোর্ট। AGR মেটানোর জন্য সংস্থাগুলিকে ১০ বছর সময় দিয়েছে শীর্ষ আদালত। যার প্রথম কিস্তি মেটানোর সময়সীমা ছিল ১ মার্চ ২০২১। এর মধ্যে মোট বকেয়ার ১০ শতাংশ মেটাতে হত সংস্থাগুলিকে। কিন্তু সংস্থাগুলির দাবি ছিল, কেন্দ্রের টেলিকম বিভাগ গণনায় ভুল করেছে। তাঁদের বকেয়ার পরিমাণ অত বেশি নয়। এবং তাঁরা ইতিমধ্যেই মোট বকেয়ার ১০ শতাংশ শোধ করে ফেলেছে। কিন্তু শুক্রবার সুপ্রিম কোর্ট সেই দাবি খারিজ করে দিল। শীর্ষ আদালত জানিয়ে দিল, DoT’র হিসাবে কোনও ভুল নেই। সংস্থাগুলিকে ১০ বছরের মধ্যে ওই বিপুল পরিমাণ টাকাই মেটাতে হবে। যা টেলিকম সংস্থাগুলির পক্ষে বড়সড় ধাক্কা হতে চলেছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×