১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এ কেমন তালিবান! হিংসা ছড়ানোর অভিযোগে PUBG ও টিকটক নিষিদ্ধ করছে জেহাদিরা

Published by: Biswadip Dey |    Posted: September 21, 2022 2:13 pm|    Updated: September 21, 2022 2:13 pm

Taliban says PUBG and TikTok have no place in Afghanistan because they promote violence। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রেগে গিয়েছে তালিবান (Taliban)। শিগগিরি ‘কাবুলিওয়ালার দেশে’ নিষিদ্ধ করে দেওয়া হবে পাবজি (PUBG) ও টিকটক (TikTok)। কিন্তু কেন? কারণটা কী? সেটাই আসল চমক। তালিবান জানিয়েছে, আফগানিস্তানে ওই দুই অ্যাপকে নিষিদ্ধ করার পদক্ষেপের একটাই কারণ। এই অ্যাপগুলি হিংসার প্রচার করে।

জানা গিয়েছে, সম্প্রতি এই নিয়ে বৈঠকে বসে তালিবানের টেলিকম মন্ত্রক। সেই বৈঠকের পরই সিদ্ধান্ত নেওয়া হয় নিষিদ্ধ করা হবে পাবজি ও টিকটককে। ইতিমধ্যেই টেলিকম দপ্তর ও ইন্টারনেট পরিষেবা সংস্থাগুলিকে জানিয়ে দেওয়া হয়েছে ৯০ দিনের মধ্যেই এই নির্দেশ কার্যকর করতে হবে।

[আরও পড়ুন: বোলপুরের শিশুমৃত্যু নিয়ে উত্তাল বিধানসভা, ‘পুলিশমন্ত্রী হায় হায়’ স্লোগান দিয়ে ওয়াক-আউট বিজেপির]

গত বছরের আগস্টে কাবুল দখল করে জেহাদিরা। শুরু হয় তালিবান ২.০। শুরু থেকেই এই ধরনের নিষিদ্ধকরণের পথেই হেঁটেছে তারা। এখনও পর্যন্ত প্রায় ২ কোটি ৩০ লক্ষ ওয়েবসাইট নিষিদ্ধ হয়ে আফগানিস্তানে। অনৈতিক কনটেন্টের কারণে সেগুলিকে বন্ধ করে দিয়েছে তালিবান। সেই তালিকায় সাম্প্রতিকতম সংযোগ টিকটক ও পাবজি।

নিঃসন্দেহে এই ধরনের পদক্ষেপ তালিবানের কাছে নতুন না হলেও টিকটক ও পাবজির ক্ষেত্রে হিংসা ছড়ানোর যে যুক্তি তারা দিচ্ছে তা কৌতূহলের সৃষ্টি করছে। সেদেশের সাধারণ মানুষকে প্রতিনিয়ত যেভাবে অসহায় পরিস্থিতির মধ্যে পড়তে হয়েছে তার জন্য দায়ী সেদেশের সরকার। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে চরম পদক্ষেপ করতে দেখা গিয়েছে তালিবানকে। যারা প্রশাসন চালাতে হিংসা ও নির্মমতাকেই সঙ্গে নিয়ে চলে, হিংসা ছড়ানোর অভিযোগে তারাই টিকটক ও পাবজিকে নিষিদ্ধ করার পথে হাঁটছে- নিঃসন্দেহে এহেন আচরণ এক বিরাট উলট পুরাণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

প্রসঙ্গত, ২০২০ সালে ভারতে নিষিদ্ধ হয় ওই দুই চিনা অ্যাপ। পরে পাকিস্তানেও তা নিষিদ্ধ হয়। একই পথে হেঁটেছে আরও বহু দেশ। এবার সেই পথেই হাঁটছে তালিবান।

[আরও পড়ুন: একাদশ শ্রেণির ছাত্রীকে হোয়াটসঅ্যাপে অশ্লীল মেসেজ প্রধান শিক্ষকের, অভিযোগে উত্তাল তেহট্ট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে