BREAKING NEWS

৯ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

ইউজারদের জন্য এবার আরও আকর্ষণীয় ফিচারস আনল টেলিগ্রাম, জানেন কী?

Published by: Abhisek Rakshit |    Posted: February 24, 2021 9:18 pm|    Updated: February 24, 2021 9:18 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যক্তিগত তথ্য সুরক্ষিত থাকছে না হোয়াটসঅ্যাপে। এমন অভিযোগ তুলে অনেক ইউজারই মুখ ফিরিয়েছে জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ থেকে। আর সেই শূন্যস্থান দখলে ময়দানে নেমেছে টেলিগ্রাম ও সিগন্যাল। গত কয়েক মাসে একলাফে অনেকটাই বেড়েছে এই দুটি অ্যাপ ব্যবহারকারীর সংখ্যা। তবে সিগন্যালের থেকেও ব্যবহারকারীর সংখ্যা যথেষ্ট বেশি টেলিগ্রাম অ্যাপটিতেই। এমনকী ইতিমধ্যে অ্যাপটি প্লে-স্টোরে সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া অ্যাপের তালিকায় এক নম্বরেও উঠে এসেছ। এবার নিজের ইউজারদের জন্য একাধিক দুরন্ত ফিচারসও আনল টেলিগ্রাম। যেমন হোয়াটসঅ্যাপের মতোই আপনা থেকে মেসেজ মুছে যাওয়া কিংবা গ্রুপে যত খুশি সম্ভব সদস্য যুক্ত করা। দেখে নিন কীভাবে ব্যবহার করবেন এই ফিচারসগুলো।

আপনা থেকেই মেসেজ মুছে যাওয়া: কয়েকমাস আগেই নিজের ইউজারদের জন্য ‘‌ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’‌ (‌Disappearing Messages)‌ নামে একটি ফিচার চালু করেছিল হোয়াটসঅ্যাপ। যেখানে এই ফিচারটি কেউ চালু করলে ব্যক্তিগত বা গ্রুপ চ্যাটে পাঠানো মেসেজ সাতদিনের বেশি থাকবে না। সাতদিন হয়ে গেলে আপনা থেকেই মুছে যাবে। প্রায় একই রকম ফিচারস এবার এনেছে টেলিগ্রামও। সম্প্রতি সেই ঘোষণাই করা হয়েছে সংস্থার তরফ থেকে। তবে টেলিগ্রাম ইউজাররা চাইলে এই মেসেজ মুছে যাওয়ার সময়সীমা একদিনও রাখতে পারবেন। আবার চাইলে সেই সময়সীমা সাতদিনও করতে পারবেন।

[আরও পড়ুন: হাতিয়ার সেই আত্মনির্ভরতা! ১০০ শতাংশ ‘Made in India’ মোবাইল আনল Motorola]

এই ফিচারস ব্যবহার করতে হলে অ্যান্ড্রয়েড ইউজারদের প্রথমে ক্লিয়ার হিস্টরি অপশনে যেতে হবে। তারপর সেটির ডিউরেশন (২৪ ঘণ্টা না সাতদিন) বেছে নিতে হবে। ios ইউজারদের ক্ষেত্রে প্রথমে কোনও মেসেজ সিলেক্ট করতে হবে। তারপর ক্লিয়ার চ্যাট অপশনে গিয়ে অটো ডিলিট অপশনটি বেছে নিতে হবে।

এই ফিচারসটি ছাড়াও টেলিগ্রামের নয়া হোম স্ক্রিন widget এসেছে। যার সাহায্যে সহজেই ইউজাররা এই অ্যাপটি ব্যবহার করতে পারবেন। এছাড়া বিভিন্ন গ্রুপে সদস্যসংখ্যা এখন থেকে যতখুশি রাখা যাবে। শুধু তাই নয়, কোনও ইউজার রিপোর্ট করতে চাইলেও এখন আর সহজে তা করতে পারবেন। এমনটাই জানানো হয়েছে টেলিগ্রামের পক্ষ থেকে।

[আরও পড়ুন: হিংসাত্মক পোস্ট ছড়ানোর অভিযোগ, মায়ানমার সেনার পেজ সরিয়ে দিল ফেসবুক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement