BREAKING NEWS

৮ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

কাশিই বলে দেবে আপনি করোনা আক্রান্ত কি না, অভিনব অ্যাপ আবিষ্কার গবেষকদের

Published by: Sulaya Singha |    Posted: November 3, 2020 2:55 pm|    Updated: November 3, 2020 9:24 pm

This app can diagnose Covid-19 by analysing cough | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কখনও অজান্তেই শরীরে থাবা বসাচ্ছে মারণ করোনা ভাইরাস। আবার কখনও দেখা দিচ্ছে জ্বর, সর্দি-কাশি, শ্বাসকষ্টর মতো একাধিক উপসর্গ। কিন্তু উপসর্গ দেখা দিলেই যে কোনও ব্যক্তি করোনায় আক্রান্ত, এমনটা একেবারেই নয়। তাই মারণ ভাইরাসের সংক্রমণ বুঝতে সমস্যাতেই পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। কোভিড টেস্ট ছাড়া নিশ্চিত হওয়ার উপায় নেই। এই সমস্যা মেটাতেই এবার অভিনব অ্যাপ বানিয়ে ফেললেন গবেষকদের একটি দল। যা আপনার কাশি পরীক্ষা করেই বলে দেবে আপনি সংক্রমিত কি না।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির (MIT) এক দল গবেষকরাই এই কীর্তি করে দেখিয়েছেন। একাধিক রিপোর্টে জানা গিয়েছে তাঁদের নয়া আবিষ্কারের কথা। গবেষকরা মেশিন লার্নিং (ML) এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে (AI) কাজে লাগিয়ে কোভিড-১৯ চিহ্নিত করছেন। উপসর্গহীনদের দেহেও সংক্রমণ থাকলে, বলে দেবে অ্যাপটি। করোনা আক্রান্ত না হলেও আশ্বস্ত করবে। অ্যালজাইমার গবেষণায় ব্যবহৃত AI ফ্রেমওয়ার্কই এই অ্যাপের ক্ষেত্রেও ব্যবহার করা হয়েছে। করোনা সাধারণত শরীরের যে সমস্ত অংশে থাবা বসাতে পারে, যেমন ফুসফুস, ভোকাল কর্ড ইত্যাদির কাজ সঠিকভাবে চলছে কি না, বলে দিতে পারে এই AI।

[আরও পড়ুন: আসছে হোয়াটসঅ্যাপের নয়া ফিচার, এবার থেকে মুছে যাবে সাতদিন আগের মেসেজ]

এই অ্যাপটি তৈরি করার জন্য দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষা চলে। স্মার্টফোনের মাধ্যমে রেকর্ড করা প্রায় ৭০ হাজার সর্দি-কাশির শব্দকে কোভিড চিহ্নিতকরণের পরীক্ষায় কাজে লাগানো হয়। এর ফেলে প্রায় ২ লক্ষ কাশির নমুনা টেস্ট করা হয়। দেখা যায়, ২৫০০ করোনা আক্রান্ত। যার মধ্যে অনেকেই আবার উপসর্গহীন।

গবেষকরা জানাচ্ছেন, এই আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স ব্যবহার করে, বিনামূল্যে তৎক্ষণাৎ নির্ভুল রিপোর্ট পাওয়া সম্ভব। যদিও এটি এখনও অ্যাপ স্টোরে আসেনি। আনুষ্ঠানিকভাবে অ্যাপটির নামও ঘোষণা করা হয়নি। তবে করোনা চিকিৎসা ক্ষেত্রে এই অ্যাপ যে নয়া দিশা দেখাবে, তা বলাই বাহুল্য।

[আরও পড়ুন: স্যানিটাইজার দিয়েই স্মার্টফোন পরিষ্কার করছেন! জানেন কী মারাত্মক ক্ষতি হচ্ছে?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement