BREAKING NEWS

২৮ চৈত্র  ১৪২৭  রবিবার ১১ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

আসছে হোয়াটসঅ্যাপের নয়া ফিচার, এবার থেকে মুছে যাবে সাতদিন আগের মেসেজ

Published by: Abhisek Rakshit |    Posted: November 2, 2020 6:32 pm|    Updated: November 2, 2020 6:34 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ হোয়াটসঅ্যাপ (WhatsApp) ব্যবহারকারীদের জন্য সুখবর। এবার আরও একটি দুর্ধর্ষ ফিচার নিয়ে এল জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ। খুব শীঘ্রই হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা পেতে চলেছেন ‘‌ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’‌ (‌Disappearing Messages)‌ নামে একটি ফিচার। যা চালু থাকলে ব্যক্তিগত বা গ্রুপ চ্যাটে পাঠানো মেসেজ সাতদিনের বেশি থাকবে না। সাতদিন হয়ে গেলে আপনা থেকেই মুছে যাবে। যদিও এই সময়সীমা বাড়াতে বা কমাতে পারবেন না ব্যবহারকারীরা৷ তবে নয়া এই ফিচারের প্রভাব আগের মেসেজ বা চ্যাটে পড়বে না। সেগুলো আগের মতোই থাকবে।

জানা গিয়েছে, হোয়াটসঅ্যাপ ওয়েব, অ্যান্ড্রয়েড, iOS ও KaiOS সবক’‌টি ভার্সনের ক্ষেত্রেই নয়া ‘‌‌ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ ফিচার আসছে। আর এই ফিচারটি শুধুমাত্র টেক্সট নয়, যে কোনও ছবি বা ভিডিওর ক্ষেত্রেও একই কাজ করবে। তবে যদি ফিচারটি অন থাকা সত্ত্বেও কোনও টেক্সট ফরওয়ার্ড করা হয়, তাহলে ফরওয়ার্ড হওয়া মেসেজটি কিন্তু দেখাবে না। একই ভাবে যদি কোনও ব্যবহারকারী একটি মেসেজ মুছে যাওয়ার আগেই ব্যাকআপ নিয়ে নেন, তাহলে পরে আবার সেটিও ডিলিট হয়ে যাবে। কাউকে কোনও ছবি বা ভিডিও পাঠালেও একইরকম ভাবে কাজ করবে এই ফিচারটি। সেক্ষেত্রে অটো ডাউনলোড অন থাকলে গ্যালারিতে সেভ হয়ে যাবে তা। কিন্তু ওই নির্দিষ্ট চ্যাট থেকে অদৃশ্য হয়ে যাবে ছবি বা ভিডিওটি।

[আরও পড়ুন: আড়ি পাততে পারবে না শত্রুরা! যোগাযোগের মাধ্যম হিসেবে নিজস্ব অ্যাপ আনল ভারতীয় সেনা]

এছাড়া হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, সাধারণত মেসেজের জবাব দেওয়ার সময় আগের মেসেজটি কোট হয়ে যায়। এক্ষেত্রে এই ধরনের মেসেজের কেউ জবাব দিলে, সাতদিন পরও চ্যাটে থেকে যাবে কোটেড টেক্সটি। ব্যক্তিগত চ্যাটের ক্ষেত্রে ব্যবহারকারীরা নিজেদের ইচ্ছেমতো ফিচারটি অন–অফ করতে পারেন। তবে গ্রুপ চ্যাটের ক্ষেত্রে কেবল অ্যাডমিনই সেটি অন বা অফ করে রাখতে পারবেন। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যবহারকারী যদি এই প্ল্যাটফর্মটি সাতদিনের মধ্যে না খোলেন, তা হলে নিজে থেকেই অদৃশ্য হয়ে যাবে মেসেজগুলি। তবে প্রিভিউ দেখা যাবে নোটিফিকেশন বারে। তবে ঠিক কবে থেকে এই ফিচারটি পাওয়া যাবে তা অবশ্য জানা যায়নি।

[আরও পড়ুন: আত্মনির্ভরতার লক্ষ্যে নয়া পদক্ষেপ! এবার একটি অ্যাপের মধ্যেই মিলবে সব ভারতীয় অ্যাপ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement