BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  শুক্রবার ৪ ডিসেম্বর ২০২০ 

Advertisement

‌আড়ি পাততে পারবে না শত্রুরা! যোগাযোগের মাধ্যম হিসেবে নিজস্ব অ্যাপ আনল ভারতীয় সেনা

Published by: Abhisek Rakshit |    Posted: October 31, 2020 5:32 pm|    Updated: October 31, 2020 5:32 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ নিজস্ব মেসেজিং অ্যাপ। একেবারে এন্ড টু এন্ড এনক্রিপ্টেড। ফোনে কথা বলা, মেসেজ করা কিংবা ভিডিও অথবা অডিও মেসেজ পাঠানো–কোনও ক্ষেত্রেই তথ্য চুরির কোনও আশঙ্কা আর নেই। নিজেদের ব্যবহারের জন্য এমনই একটি অ্যাপ তৈরি করল ভারতীয় সেনা। অ্যাপটির নাম সিকিওর অ্যাপলিকেশন ফর ইন্টারনেট (Secure Application for Internet) বা সংক্ষেপে SAI। এটি তৈরি করেছেন রাজস্থানের সিগন্যাল ইউনিটের কম্যান্ডিং অফিসার কর্নেল সাই শংকর। বৃহস্পতিবার প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে অ্যাপটির উদ্বোধন করা হয়।

আসলে হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার-সহ অন্যান্য অ্যাপগুলো কখনই এতটা সুরক্ষিত বা নিরাপদ নয়। অতীতে একাধিক অ্যাপের বিরুদ্ধে ভারতীয় সেনার উপর নজরদারি চালানো, তথ্যচুরি কিংবা তথ্য পাচারের মতো অভিযোগ উঠেছে। অনেকসময় আবার জওয়ানদের একাধিক অ্যাপ ব্যবহার করতে নিষেধও করা হয়েছে। সেকারণেই তৈরি করা হয়েছে এই SAI অ্যাপ।

[আরও পড়ুন: স্মার্টফোনে ইনস্টল থাকলেও আর কাজ করবে না PUBG মোবাইল, জানিয়ে দিল সংস্থা]

প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, সাই অ্যাপটি এন্ড টু এন্ড সিকিওর মেসেজিং অ্যাপ। অ্যান্ড্রয়েড ফোন থেকে ইন্টারনেটের মাধ্যমে ভয়েজ, টেক্সটের পাশাপাশি ভিডিও কল করা যাবে। তবে এটা সাধারণ মানুষের জন্য নয়। ভারতীয় সেনার নিজস্ব ব্যবহারের জন্যই এই অ্যাপটি বানানো। সেনার তথ্য যাতে ফাঁস না হয়, অ্যাপ বানানোর সময় নিরাপত্তার সেই বিশেষ দিকটিতেই জোর দেওয়া হয়েছে। এছাড়া অ্যাপটি সেনার ‘‌আত্মনির্ভর ভারত’‌ অভিযানের অংশ।

প্রেস বিজ্ঞপ্তিতে প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, ‘‌‘‌এই অ্যাপের মডেলটি অন্যান্য মেসেজিং প্লাটফর্ম হোয়াটসঅ্যাপ (‌WhatsApp)‌, টেলিগ্রামের (‌Telegram) মতই এবং এতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন প্রোটোকল ব্যবহার করা হয়েছে। SAI স্থানীয় ইন–হাউস সার্ভার এবং কোডিংয়ের সঙ্গে সিকিওরিটি ফিচারের দিক থেকে অনেকটাই এগিয়ে। যা পরবর্তীতে আরও উন্নত করা যাবে।’‌’‌ আপাতত অ্যাপটি নথিভুক্তকরণের কাজ চলছে। ন্যাশনাল ইনফরমেটিকস্ সেন্টার বা NIC এই অ্যাপটির জন্য প্রয়োজনীয় পরিকাঠামোর জোগান দিচ্ছে। বর্তমানে iOS প্ল্যাটফর্মে এই অ্যাপটির কাজ চলছে।

[আরও পড়ুন: কাদের তৈরি আরোগ্য সেতু অ্যাপ? বিতর্ক দানা বাঁধতেই উত্তর দিল মোদি সরকার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement