BREAKING NEWS

৩১ আশ্বিন  ১৪২৮  সোমবার ১৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

আত্মনির্ভরতার লক্ষ্যে নয়া পদক্ষেপ! এবার একটি অ্যাপের মধ্যেই মিলবে সব ভারতীয় অ্যাপ

Published by: Abhisek Rakshit |    Posted: November 1, 2020 5:35 pm|    Updated: November 1, 2020 5:35 pm

Atmanirbhar Apps by Mitron Now Available for Android Devices, Aims to Promote Made in India Apps | Sangbad Pratidin‌‌

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ চিনের সঙ্গে সংঘাতের মাঝেই ‘‌আত্মনির্ভর ভারত’ তৈরির ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। বিদেশি দ্রব্যের পরিবর্তে জোর দিতে বলেছিলেন দেশীয় পণ্যে। সেই আত্মনির্ভর ভারত গড়ার পথেই ধীরে ধীরে এগোচ্ছে দেশ।

এই পরিস্থিতিতে এবার ‘‌আত্মনির্ভর অ্যাপস’ (‌Atmanirbhar Apps)‌ নামে একটি অ্যাপ আনল মিঁত্রো‌ নামে একটি সংস্থা। প্রধানমন্ত্রীর ‘‌লোকাল পে ভোকাল’‌ কর্মসূচির কথা মাথায় রেখেই এই অ্যাপ তৈরি করা হয়েছে। জানা গিয়েছে, এই একটি অ্যাপ ডাউনলোড করলেই সেটি থেকে পেয়ে যাবেন একাধিক ভারতীয় অ্যাপ। যেগুলো কিনা ভারতেই তৈরি। তবে আপাতত অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্যই অ্যাপটি তৈরি করে লঞ্চ করা হয়েছে। iOS‌ প্লাটফর্মের জন্য কবে লঞ্চ করা হবে, তা জানা যায়নি।

[আরও পড়ুন: স্মার্টফোনে ইনস্টল থাকলেও আর কাজ করবে না PUBG মোবাইল, জানিয়ে দিল সংস্থা]

গত ৩১ অক্টোবর মিঁত্রো সংস্থার পক্ষ থেকে অ্যাপটি লঞ্চ করা হয়েছে। গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে অ্যাপটি। ফোনে জায়গাও বেশি নেবে না। মাত্র ১২ এমবি। ডাউনলোড করে ভিতরে ঢুকলেই একাধিক ভারতীয় অ্যাপ পেয়ে যাবেন গ্রাহকরা। জানা গিয়েছে, অ্যাপটিতে ভারতে তৈরি আরোগ্য সেতু (‌Aarogya Setu)‌, ভীম ইউপিআই (‌BHIM UPI)‌, মাই গভঃ (‌MyGov)‌, পিএমও ইন্ডিয়া (‌PMO India)‌, এমপাসপোর্ট সেবা (‌mPassport Seva)‌, উমঙ্গ (‌UMANG)‌–সহ একাধিক গুরুত্বপূর্ণ অ্যাপ মিলবে।

এছাড়া অনামী ভারতীয় অ্যাপও সহজেই মিলবে এখানে। যা কিনা কখনওই প্লে-স্টোরে বা iOS‌ প্লাটফর্মে একসঙ্গে পাওয়া যায় না। তবে এই অ্যাপটির কাজও অনেকটা কিন্তু প্লে-স্টোরের মতোই। তবে এখানে কেবল ভারতীয় অ্যাপ ডাউনলোড করতে পারবেন ব্যবহারকারীরা।

 

[আরও পড়ুন: আড়ি পাততে পারবে না শত্রুরা! যোগাযোগের মাধ্যম হিসেবে নিজস্ব অ্যাপ আনল ভারতীয় সেনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement